দিপাবলীর কারণে বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ

দিপাবলীর কারণে বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ

দিপাবলীর কারণে বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ
দিপাবলীর কারণে বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ

এম ওসমান, বেনাপোল : সনাতন ধর্মাবলম্বীদের আলোর উৎসব দিপাবলী উপলক্ষে ভারতে সরকারি ছুটি থাকায় বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে বুধবার সকাল থেকে দু’দেশের মধ্যে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে।
তবে বেনাপোল বন্দর ও কাস্টমসের কার্যক্রম ও পাসপোর্টযাত্রী চলাচল স্বাভাবিক থাকবে। বৃহস্পতিবার সকাল থেকে আবারো এ পথে আমদানি-রপ্তানি বাণিজ্য চলবে বলে জানান বন্দর সংশ্লিষ্টরা।
দেশের অর্থনীতিতে বেনাপোল বন্দরের ভূমিকা অপরিসীম। ভারত থেকে আমদানিকৃত পণ্যের ৯০ ভাগই আসে বেনাপোল বন্দর দিয়ে।
মাত্র সাত দিনের এলসিতে পণ্য আনা যায় বেনাপোল বন্দর দিয়ে। বেনাপোল চেকপোস্ট থেকে কলকাতার দূরত্ব মাত্র ৮১ কিলোমিটার। আড়াই ঘণ্টায় চলে আসা যায় চেকপোস্টে। সে কারণে আমদানিকারকরা পণ্য আমদানির জন্য বেনাপোল বন্দর ব্যবহার করে থাকেন।
বন্দর বন্ধ থাকায় আমদানি-রপ্তানিতে প্রভাব পড়বে বলে আশঙ্কা করছেন বন্দর ব্যবহারকারীরা।

ভারতের পেট্রাপোল সিএন্ডএফ স্টাফ ওয়েল ফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্ত্তিক চক্রবর্তী জানান, কালি পূজা উপলক্ষে ভারতে সরকারি ছুটি থাকায় বুধবার পেট্রাপোল বন্দরের সকল কাজকর্ম বন্ধ থাকবে। পূজা উপলক্ষে ট্রাক চালকরাও ট্রাক চালাতে চান না। সে কারণে কোনো পণ্য আনা নেওয়া হবে না। বৃহস্পতিবার সকাল থেকে পুনরায় বাণিজ্য চলবে।

বেনাপোল সিএন্ডএফ এজেন্ট স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন জানান, কালি পূজা উপলক্ষে বুধবার বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ থাকার বিষয়টি ভারতীয় সিএন্ডএফ স্টাফ এসোসিয়েশন থেকে আমাদের আগেই জানিয়ে দিয়েছেন। তবে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ থাকলেও কাস্টম ও বন্দরে কাজকর্ম স্বাভাবিক থাকবে।

বেনাপোল কাস্টমস চেকপোস্ট কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা হাবিবুর রহমান জানান, ভারতে কালি পূজা উপলক্ষে পেট্রাপোল বন্দর ব্যবহারকারীরা বুধবার আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ রাখছেন। মঙ্গলবার বিকেলে ভারতীয় কর্তৃপক্ষ বন্ধ থাকার বিষয়টি আগে থেকেই জানিয়ে দিয়েছেন। ফলে এ পথে কোনো আমদানি-রপ্তানি হবে না।
তবে বেনাপোল বন্দরে আমদানি পণ্য খালাস ও কাস্টমস হাউজের শুল্কায়নের কাজকর্ম স্বাভাবিক নিয়মে চলবে। ভারত থেকে পণ্য নিয়ে আসা ট্রাক পণ্য খালি করে ভারতে ফিরে যেতে পারবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

 
Desing & Developed BY ThemesBazar.Com