সংবাদ শিরোনাম :
চুনারুঘাটে প্রচণ্ড শীতে জবুথবু জনজীবন

চুনারুঘাটে প্রচণ্ড শীতে জবুথবু জনজীবন

চুনারুঘাটে প্রচণ্ড শীতে জবুথবু জনজীবন। হাড় কাঁপানো শীতে চা শ্রমিক, বনবাসী ও দরিদ্র মানুষ কাবু হয়ে পড়েছে। বিশেষ করে গত কয়েক দিনের প্রচণ্ড ঠাণ্ডা ও ঘন কুয়াশায় জনজীবনে দুর্ভোগ বেড়েছে বহুগুণে। শিশু ও বয়স্করা অনেকেই ঠাণ্ডাজনিত রোগে ভুগছে। গত তিন দিন ধরেই সূর্যের দেখা নেই।

চা বাগান ও বনাঞ্চল অধ্যুষিত চুনারুঘাট উপজেলায় নিম্ন আয়ের লোকদের মধ্যে গরম কাপড়ের তীব্র অভাব দেখা দিয়েছে। পর্যাপ্ত শীতের কাপড়ের অভাবে মানবেতর জীবনযাপন করছেন চা শ্রমিকরা। গাছ গাছালি ও সবুজে ঘেরা থাকায় চা বাগানগুলোতে সাধারণত শীত, ঠাণ্ডা বাতাস ও ঘন কুয়াশা তুলনামূলক বেশি। ফলে শীতের তীব্রতায় কাবু হয়ে পড়ে বস্তিবাসী দরিদ্র ও চা শ্রমিকদের বড় একটি অংশ। কনকনে শীতের কারণে বয়স্ক ও শিশুদের মধ্যে ঠাণ্ডাজনিত রোগও বাড়তে শুরু করেছে।

চা শ্রমিকরা জানান, স্বল্প আয় হওয়ায় গরম কাপড় কেনা তাদের অধিকাংশেরই সামর্থ্যরে বাইরে। শীত নিবারণে চণ্ডীছড়াসহ উপজেলার বিভিন্ন ফুটপাথের পুরনো গরম দোকানে ভিড় জমাচ্ছেন চা জনগোষ্ঠীসহ নিম্ন ও নিম্ন মধ্যবিত্ত পরিবারের মানুষরা। চাকলাপুঞ্জি চা বাগানের বৃদ্ধ মহিলা চা শ্রমিক রিশি কালিন্দি বলেন, আমরা অনেক অভাবী। খুব ঠাণ্ডা লাগছে, আমাদের গরম কাপড় নেই, আমাদের মজুরি কম। গরম কাপড় কিনতে না পারায় খুব কষ্টে আছি। এ বাগানের শৈলেন কালিন্দি জানান, তার ছেলেমেয়ে ও নাতি-নাতনী মিলিয়ে পরিবারের ২০ জন সদস্যর মধ্যে মাত্র পাঁচজন ১৭০ টাকা দিনমজুরি হারে উপার্জন করেন। এতে পরিবারের খরচ যোগানোই সম্ভব হয় না। তার ওপর গরম কাপড় কিনবেন কিভাবে। তাই শীত নিবারণে পুরনো কাপড় দিয়ে জীবন বাঁচাই।

চণ্ডীছড়া বাংলোর সামনের হাটে দেখা যায়, গরম কাপড় কিনতে শিশু, নারী-পুরুষের উপচে পড়া ভিড়। পুরনো কাপড় ব্যবসায়ী আব্দুল্লাহ বলেন, প্রতি বৃহস্পতিবার চা শ্রমিকদের জন্য গরম কাপড় নিয়ে আসি। এখানে বিক্রি হচ্ছে মাফলার-৬০ টাকা, কানটুপি-২৫ টাকা, চাদর-৮০ টাকা, ট্রাউজার-৬০ টাকা, জ্যাকেট ১০০-১৫০ টাকায়। এখানে শিশু, যুবক, বৃদ্ধসহ সব মানুষের কাপড় পাওয়া যায় সুলভ মূল্যে। কম দাম হওয়ায় বিক্রিও হয় বেশ ভালো।

চা শ্রমিক মনি দাস জানান, গত তিন দিন থেকে প্রচণ্ড শীত বেড়েছে। আর বাতাসের সাথে তীব্র শীতে তাদের শারীরিক অবস্থা আরো খারাপ হয়েছে। শীতজনিত রোগ বাড়ছে। গরম কাপড়ের অভাবে চা বাগানের শিশু থেকে বৃদ্ধরা খুবই কষ্টে জীবনযাপন করছে। গরম কাপড় কিনতে আনা সমিত্র কালিন্দিনির সাথে কথা বললে তিনি জানান, কম মূল্যে মোটামুটি একটু ভালো কাপড় পাওয়া যায়। তাই নিজে ও পরিবারের সদস্যদের জন্য প্রায়ই আসি গরম কাপড় কিনতে। এ ছাড়া এসব পরিবারের সদস্যরা ঘরের ভেতরে ও বাইরে খড়কুটো দিয়ে আগুন জ্বালিয়ে সময় কাটান।

চা বাগান কর্তৃপক্ষ এমনকি সরকারি কিংবা বেসরকারি উদ্যোগেও এ বছর কোনো শীতবস্ত্র বিতরণ হচ্ছে না। চা বাগানের প্রায় ৮৫ শতাংশেরই খুবই দুঃখ-কষ্টে দিনযাপন করতে হচ্ছে বলে শ্রমিকরা অভিযোগ করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com