সংবাদ শিরোনাম :
ভালো নেই আজমিরীগঞ্জের মৎস্যজীবীরা

ভালো নেই আজমিরীগঞ্জের মৎস্যজীবীরা

আজমিরীগঞ্জ উপজেলার বদলপুর ইউনিয়নের পাহারপুর পুরান নোয়াহাটির বাসিন্দা গিরিন্দ্র চন্দ্র দাস (৭০)। কয়েক প্রজন্ম ধরে কালনী-কুশিয়ারা নদীতে মাছ শিকার করে চলছে গিরিন্দ্র দাসের পরিবারের জীবন জীবিকা। গত কয়েক বছর ধরে বিভিন্ন কারণে নদীতে মাছ কমে যাওয়াতে মাছ শিকার করে জীবিকা নির্বাহ দুরূহ হয়ে পড়েছে গিরিন্দ্র দাসের। তাই গিরিন্দ্র দাসের পরিবারের অন্য সদস্যরা ঝুঁকছেন ইজিবাইক চালনা ও অন্য পেশায়।

শুধু গিরিন্দ্র চন্দ্রই নন উপজেলার বদলপুর ইউনিয়নের পাহাড়পুর, সদর ইউনিয়নের রনিয়া, নোয়ানগর, পৌরসভার ইলামনগর, জলসুখা ইউনিয়নের ঝালহাটিসহ উপজেলার অন্তত শহস্রাধিক জেলে পরিবার ইতোমধ্যে পেশা বদল করে যুক্ত হয়েছেন অন্য পেশায়।

জেলা মৎস্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, গত দুই দশকে আজমিরীগঞ্জসহ জেলায় সার্বিক মাছের উৎপাদন বাড়লেও দেশীয় মাছের উৎপাদন কমেছে সাড়ে ৭ হাজার টন। আজমিরীগঞ্জ উপজেলায় ৬ হাজার ৫৩ জনসহ জেলায় নিবন্ধিত জেলে রয়েছেন ৪১ হাজার ১১৪ জন। নিবন্ধন প্রক্রিয়াধীন রয়েছেন আরও ১০ হাজার ৫৭ জন।

সরেজমিনে পৌরসভার কালনী-কুশিয়ারা নদীর তীরে বাঁশ মহালের ভাটিতে দেখা যায়, সারিবদ্ধভাবে নোঙর করা ৭-৮টি ছোট নৌকা। ১৪ জনের একটি জেলের দল তিনভাগে বিভক্ত হয়ে কেউ জাল মেরামত করছেন, কয়েকজন দুপুরের খাবার ও শীতের কুয়াশা থেকে বাঁচার জন্য বাঁশ ও পলিথিন দিয়ে নৌকায় তাবু তৈরি করছেন।

এ সময় আলাপকালে গিরিন্দ্র চন্দ্র দাস বলেন, ছোটবেলা থেকে বাবার হাত ধরে এই পেশায় যুক্ত হয়ে জীবন-জীবিকা নির্বাহ করছি। বর্তমানে শেষ বয়সে এসে নদী যেন মুখ ফিরিয়ে নিয়েছে। এক দশক আগেও নদী, হাওর, জলাশয়ে প্রচুর মাছ ছিল, খাল-বিল ছিল উন্মুক্ত তাই জেলে পরিবারগুলোর কর্মসংস্থানের সুযোগ ছিল। তাদের ঘরে অভাব ছিল না। এখন প্রভাবশালীরা জেলে না হয়েও মৎস্যজীবী কার্ড বানিয়ে সমিতির নামে খাল-বিলগুলো লিজ নিয়ে মাছ চাষ করেন। নদ, নদীতে নেই মাছ তাই দুর্দিন যাচ্ছে আমাদের পরিবারগুলোর।

তিনি আরও বলেন, শীতের রাতে সারা রাত ঠান্ডা পানিতে জাল টেনে একটি আইড় মাছ পেয়েছি মাত্র। সেটি বাজারে ২ হাজার ১৫০ টাকা দিয়ে বিক্রি করেছি। তা দিয়ে আমাদের দলের সকল সদস্যদের খাবার তারপর সমান ভাগে বণ্টন করে বাড়িতে পরিবারের সদস্যদের সাংসারিক খরচের জন্য পাঠাতে হবে। কিছুক্ষণের মধ্যেই আবার নদীতে জাল ফেলব।

নৌকায় থাকা অপর দুই জেলে হরিদাস ও সাজু দাস জানান, আগের মতো নদীতে মাছ নেই। যদি জালে মাছ আটকা পড়ে তাহলে বাড়িতে চুলা জ্বলে না পেলে পরিবার পরিজন নিয়ে উপোস থাকতে হয়। সরকারিভাবে কোনো ধরনের সাহায্য সহযোগিতা পাইনি কখনো। এ সময় তারা প্রকৃত জেলেদের শনাক্ত করে সরকারিভাবে ভাতার আওতায় আনার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করেন।

ব্যবসায়ী সোহেল রানা বলেন, গত কয়েক বছর আগেও বাজার থেকে ২ শত টাকার মাছ কিনে নিলে আট থেকে দশ জনের পরিবার দুই বেলা চলতো। বর্তমান সময়ে হাজার টাকার মাছ কিনলেও চলে না। মধ্যবিত্তদের রোজ মাছ খাওয়া এখন স্বপ্নের মতো।

উপজেলা মৎস্য কর্মকর্তা মো. আনিসুর রহমান বলেন, উপজেলায় ৬ হাজার ৫৩ জন নিবন্ধিত জেলে রয়েছে। সরকারিভাবে সাহায্যে সহযোগিতার স্কিম এই বিভাগে নেই।

জেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ ওয়াহিদুর রহমান মজুমদার বলেন, জেলার হাওরাঞ্চলের জেলেদের মাছ আহরণ বন্ধ সময়ে সহযোগিতা করা হয়ে থাকে। জেলেদের যাতে সহযোগিতা করা যায় এ জন্য আমরা একটি প্রকল্প ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠিয়েছি। প্রকল্পটি অনুমোদন হলে জেলার প্রকৃত মৎস্যজীবীরা দীর্ঘমেয়াদি সুফল পাবেন বলে আশা করছি। মৎস্যজীবী না হয়েও নিবন্ধিত হওয়ার বিষয়ে তিনি বলেন, এটা ইউনিয়ন কমিটি উপজেলা কমিটির কাছে জমা দেন। সেখানে যাচাইবাচাইয়ের পর জেলায় নিবন্ধন করা হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com