সংবাদ শিরোনাম :
‘মে দিবস বুঝি না, কাজ না করলে ভাত নাই’

‘মে দিবস বুঝি না, কাজ না করলে ভাত নাই’

‘মে দিবস বুঝি না, কাজ না করলে ভাত নাই’
‘মে দিবস বুঝি না, কাজ না করলে ভাত নাই’

লোকালয় ডেস্কঃ রাজশাহীর শ্যামপুর এলাকায় ঠিকাদারি প্রতিষ্ঠানের হয়ে পাথর বহনের কাজ করছেন শাহীন আলী ও তার সঙ্গীরা। পাথর লোড-আনলোড করাই তাদের কাজ। রোদ-বৃষ্টি, ঝড়-তুফান যাই হোক প্রতিদিন কাজ করতেই হবে। ‘মে দিবস’ কি? কী কারণে এই দিনটিকে ‘মে দিবস’ বলা হয়? তা জানা নেই শাহীনদের! কেবল জানেন, একদিন কাজ না করলে পরদিন আর পেটের ভাত জোগাড় হবে না।

জানতে চাইলে কাজের ফাঁকে এমন কথাই বলেন শাহীন আলী ও তার সঙ্গীরা। দিবস কী জানতে চাইলে সরল মৃদু হাসি দিয়ে বলেন ‘এত কিছু বুঝে কী হবে বলেন, মজুরি তো আর বাড়বে না! বাড়লে বুঝে দেখতাম দিবস দিয়ে লাভ হয়, না ক্ষতি’।

একই সুরে সুর মিলিয়ে শাহীনের সঙ্গী আবুল হোসেন বলেন, মে দিবস আর শ্রম দিবস কাকে বলে তা বুঝি না। আমরা বুঝি একদিন কাজ না করলেই না খেয়ে থাকতে হবে। জীবন-জীবিকার টানে তাই শরীরের সর্বোচ্চ শক্তি খাটিয়ে মাথার ঘাম পায়ে ফেলছেন। লক্ষ্য একটাই-সারাদিন রোদে পুড়ে, হাড়ভাঙা খাঁটুনির পর গামছাবাঁধা চাল-ডাল নিয়ে বাড়ি ফেরা।

আবুল হোসেন বলেন, সন্তানদের মুখে দু’বেলা খাবার তুলে দিতে গ্রাম ছেড়ে কাজের সন্ধানে শহরে পাড়ি জমিয়েছেন। থাকেন ভদ্রা এলাকার রেললাইন লাগোয়া বস্তিতে। মাসের মধ্যে কাজের কোনো ঠিক নেই। কখনও পাথর বহন, কখনও মাটি কাটার কাজ, কখনও ইটভাটায় কয়লা ভাঙার কাজ, আবার কখনও রাজমিস্ত্রির জোগান দিতে হয়। কারণ একই কাজ সব সময় পাওয়া যায় না। যখন যেই কাজ পান তখন সেই কাজ করেন। তার মধ্যে শারীরিক অসুস্থতা তো আছেই। তাই স্ত্রী জয়নবও মানুষের বাড়িতে বুয়ার কাজ করেন। এরপরও অভাব-অনটন তাদের নিত্যসঙ্গী।

চেহারাটা সূর্যের তাপে পুড়ে বিবর্ণ হয়ে গেলেও হাড়ভাঙা পরিশ্রম করে যাচ্ছেন তিনি। কথা বলার এক ফাঁকে দেখা গেলো দু’চোখের কোণে পানি টলমল করছে। বার বার মাথার গামছা টেনে তা দিয়ে পানি মোছার চেষ্টা করেন। এক পর্যায়ে চাপা ক্ষোভের বিস্ফোরণ ঘটিয়ে আবুল হোসেন বলেন- কাজের ঠিক নেই, শরীরের আরাম নেই, কি হবে দিবস দিয়ে। কিসের দিবস, দিবস দিয়ে পেট ভরে না। মজুরদের কথা এখন কেউ ভাবে না। সবাই নিজ নিজ স্বার্থ নিয়ে ব্যস্ত।

অপর শ্রমিক জহিরুল বলেন, ‘রোদে পুড়ে কাজ করি। কিন্তু ন্যায্য মজুরি পাই না। সকাল ৭টায় কাজ শুরু করি শেষ করার কোনো সময় নেয়। ঠিকাদার যতক্ষণ মনে করেন কাজ করান। কিন্তু বেশি কাজ করলেও বেশি টাকা দেয় না। প্রতিবাদ করলেই বাদ দিয়ে দেয়। তাই দিন শেষে মজুরি ওই ৩০০ টাকাই। এ দিয়ে চাল-ডাল, তরি-তরকারি কিনতে গেলে পকেটে আর টাকা থাকে না। এভাবেই দিন যায়, বছর ঘুরে কিন্তু বাজারে সব কিছুর দাম বাড়লেও মজুরের মজুরি বাড়ে না’।

কথা হয় রাকিব হোসেন, শহীদুল ও জয়নাল হোসেনসহ আর ৭/৮ জন শ্রমিকের সঙ্গে। এদের সবার কণ্ঠেই যেনো দ্রোহের আগুন। দিবসের তাৎপর্যের চাইতে যেন বেঁচে থাকার যুদ্ধই তাদের কাছে বড়।

কেবল শ্যামপুর নয়, রাজশাহী মহানগরীর বিভিন্ন এলাকা ঘুরে আজ নির্মাণ শ্রমিক, ওয়েল্ডিং কারখানার শ্রমিক, মাটি কাটা শ্রমিকদের সঙ্গে কথা হয়। সবার প্রায় একই ভাষ্য। তারা জানান, মে দিবস তাদের কাছে কোনো গুরুত্বপূর্ণ দিন নয়। এ দিবসের তাৎপর্য কী তা বেশিরভাগ শ্রমিকই জানেন না। তাই তো মে দিবসেও তারা পেটের তাগিদে কাজ করে থাকেন। কারণ তারা সবাই দিন আনে দিন খান। কাজ না করলে স্ত্রী-সন্তান অর্ধাহারে-অনাহারে দিন কাটান। কাজ যেমনই হোক তার মূল্য বেশি। আর সবদিনই তাদের কাছে সমান।

প্রতি বছরের ১ মে বিশ্বের কোটি কোটি শ্রমজীবী মানুষের অধিকার ও দাবি আদায়ের মহান ‘মে দিবস’ পালিত হয় ঠিকই; কিন্তু শ্রমিকদের সব চাওয়া-পাওয়া তিমিরেই থেকে যায়।

মহানগরীর খাবার হোটেলগুলো একবেলা বন্ধ করে, একবেলা পরিবহন না চালিয়ে শ্রমজীবী সংগঠনগুলো যেনো কেবল প্রতীকী কর্মসূচিই পালন করে!

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com