সংবাদ শিরোনাম :
হবিগঞ্জে বিদ্যুতের প্রি-পেইড কার্ড রিচার্জ করতে গ্রাহকদের ভোগান্তি

হবিগঞ্জে বিদ্যুতের প্রি-পেইড কার্ড রিচার্জ করতে গ্রাহকদের ভোগান্তি

হবিগঞ্জে বিদ্যুতের প্রি-পেইড মিটারের কার্ড রিচার্জ করতে গ্রাহকদের ভোগান্তি
হবিগঞ্জে বিদ্যুতের প্রি-পেইড মিটারের কার্ড রিচার্জ করতে গ্রাহকদের ভোগান্তি

বার্তা ডেস্কঃ হবিগঞ্জে বিদ্যুতের প্রিপেইড বা প্রি-পেমেন্ট মিটারের কার্ড রিচার্জ করতে গ্রাহকদের চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে। গ্রাহকদের ঘন্টার পর ঘন্টা লাইনে দাঁড়িয়ে কার্ড রিচার্জ করতে হচ্ছে। এতে গ্রাহকদের চরম দুর্ভোগে পড়তে হচ্ছে। অপরদিকে বিনামূল্যে মিটার বসানোর কথা থাকলেও গ্রাহকদের কাছ থেকে পিডিবির বিদ্যুতকর্মীরা সার্ভিস চার্জ বাবদ ১০০ থেকে ২শ টাকা আদায় করছেন বলে জানিয়েছেন গ্রাহকরা। আবার অনেক বিদ্যুৎ গ্রাহক ব্যবসায়ী জানিয়েছেন প্রিপেইড কার্ড রিচার্জের মাধ্যমে বিদ্যুত ব্যবহারের ফলে তাদের আগের তুলনায় জ্বালানী বাবদ বেশি টাকা ব্যয় হচ্ছে। এতে ব্যবসায়ীরা বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন। তবে প্রিপেইড কার্ড রিচার্জে গ্রাকদের দুর্ভোগ লাঘব করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিভিন্ন উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন হবিগঞ্জ পিডিবির নির্বাহী প্রকৌশলী শামছ-ই-আরেফিন।

হবিগঞ্জে বিদ্যুতের প্রি-পেইড মিটারের কার্ড রিচার্জ করতে গ্রাহকদের ভোগান্তি

হবিগঞ্জে বিদ্যুতের প্রি-পেইড মিটারের কার্ড রিচার্জ করতে গ্রাহকদের ভোগান্তি

সূত্র জানায়, ব্যবহার করা বিদ্যুতের চেয়ে বেশি বিল, বিল পরিশোধে ভোগান্তি, বিদ্যুত চুরি এবং বকেয়া বিলসহ নানা অনিয়ম-হয়রানি দূর করার জন্য প্রিপেইড মিটারকে ভালো সমাধান মনে করে কর্তৃপক্ষ সারাদেশের ন্যায় হবিগঞ্জে প্রিপেইড মিটার বসানো হয়। প্রথমে হবিগঞ্জের বিদ্যুত গ্রাহকরা প্রিপেইড মিটার বসানোতে বাঁধা প্রদান করলেও পরবর্তীতে পিডিবি গ্রাহকদের প্রিপেইড মিটারের সুবিধা সম্পর্কে বুঝিয়ে প্রিপেইড মিটার বসানোতে সক্ষম হন পিডিবি কর্তৃপক্ষ। হবিগঞ্জ পিডিবির ২৪ হাজার গ্রাহকদের মধ্যে প্রায় ৪ হাজার গ্রাহকের বাসা-বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে প্রিপেইড মিটার লাগানো হয়েছে। বিনামূল্যে মিটার লাগানোর কথা থাকলেও অভিযোগ উঠেছে, প্রতি মিটারে পিডিবির বিদ্যুতকর্মীরা গ্রাহকদের কাছ থেকে ১শ’ থেকে ২/৩শ’ টাকা পর্যন্ত আদায় করেছেন। তাদের কথামতো টাকা না দিলে গ্রাহকদের হয়রানীর শিকার হতে হচ্ছে। এছাড়া মিটার লাগানোর পর নীতিগত ও ব্যবস্থাপনাগত ত্রুটির কারণে এই প্রিপেইড মিটারই গ্রাহকদের স্বস্তির পরিবর্তে ভোগান্তি ও অতিরিক্ত খরচের পথে নিয়ে যাচ্ছে। আগাম অর্থ পরিশোধ করে বিদ্যুত কেনা হলেও সনাতনী পদ্ধতির পোস্টপেইডের মতই নিরাপত্তা জামানত হিসেবে টাকা জমা রাখতে হচ্ছে। অপ্রতুল ভেন্ডিং স্টেশনের কারণে প্রিপেইড কার্ড রিচার্জ করতে গিয়ে গ্রাহকদের হয়রানির শিকার হতে হচ্ছে। গ্রাহকরা প্রতিদিন বিদ্যুত অফিসে গিয়ে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে প্রিপেইড কার্ড রিচার্জ করছেন। এতে তাদের চরম দুর্ভোগের শিকার হতে হয়। এছাড়াও বিদ্যুত বিলে ‘বিবিধ’ নাম দিয়ে পৃথকভাবে অতিরিক্ত অর্থ নেওয়ার অভিযোগ পাওয়া গেছে। গতকাল সরেজমিনে হবিগঞ্জ পিডিবি’র অফিসে গিয়ে দেখা গেছে, গ্রাহকরা ভেন্ডিং স্টেশনে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে প্রিপেইড কার্ড রিচার্জ বা বিদ্যুত বিল পরিশোধ করছেন। আর ভন্ডিং স্টেশনে একজন কর্মী কাজ করছেন। একটি কার্ড রিচার্জ করতে ওই কর্মীর ৫ থেকে ১০ মিনিট সময় ব্যয় হচ্ছে।

শহরের রাজনগরের বাসিন্দা ফাহাদ আনছারী জানান, গতকাল সকালে প্রিপেইড কার্ড রিচার্জ করতে ভেন্ডিং স্টেশনে এসেছিলেন। কিন্তু এ সময় ইন্টারনেট না থাকায় তিনি বাসায় চলে যান। পরবর্তীতে দুপুর ১টার দিকে এসে ২টা পর্যন্ত লাইনে দাঁড়িয়ে আছি। কয়টার দিকে কার্ড রিচার্জ করাতে পারবো আন্দাজ করতে পারছি না। শহরের উমেদনগরের বাসিন্দা আদিল আইসক্রীম ফ্যাক্টরীর পরিচালক শামীম আহমেদ জানান, প্রিপেইড মিটার ব্যবহারের পূর্বে আমাদের প্রতি মাসে ১৫/২০ হাজার টাকা বিল আসতো। এখন প্রায় ৫০ হাজার টাকা বিল দিতে হচ্ছে। তিনি বলেন- ইদানিং ৫হাজার টাকা রিচার্জ করে ৬দিন ব্যবহার করেছি। এরপর আবার ৬ হাজার টাকা রিচার্জ করে ৩দিন ব্যবহার করেছি। যখন কার্ড রিচার্জের মেয়াদ শেষ হয়ে যায়, তখন বাল্বগুলো জ্বলে না। তখন দৌঁড় দিয়ে বিদ্যুত অফিসে ভেন্ডিং স্টেশনে এসে রিচার্জ করতে হচ্ছে। এতে আমাদের যেমন অতিরিক্ত বিল দিতে হচ্ছে, তেমনি বাড়তি সময় ব্যয় করতে হচ্ছে। বিশেষ করে আমরা ব্যবসায়ীরা বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছি। আমরা এ পদ্ধতিটা আরো উন্নত দেখতে চাই। শহরের শায়েস্তানগরের বাসিন্দা রায়হান মিয়া জানান, দুই ঘন্টা দাঁড়িয়ে বিদ্যুতের প্রিপেইড কার্ড রিচার্জ করেছেন। এতে তার যেমন সময় ব্যয় হয়েছে, তেমনি দাঁড়িয়ে থেকে অনেক কষ্ট অনুভব করেছেন। তিনি বলেন, প্রিপেইড মিটার বসানোর সময় তার বাসার ৪টি মিটার বসাতে বিদ্যুত কর্মীদের ৪শ’ টাকা দিয়েছেন। কিন্তু এগুলো বিনামূল্যে বসানোর কথা। তিনি আরো বলেন- ৫শ’ টাকা রিচার্জ করলে বিদ্যুতের বিভিন্ন চার্জ বাদ দিয়ে ৩শ টাকা রিচার্জ হচ্ছে। তিনি বলেন- আমি মনে করি, আগের চেয়ে বেশি বিল নেয়া হচ্ছে। বিল বেশি নেয়াটা বড় কথা নয়, এর চেয়ে আমাদের লাইনে দাঁড়িয়ে চরম দুর্ভোগের শিকার হতে হচ্ছে। শহরের উত্তর শ্যামলী এলাকার বাসিন্দা আব্দুর রহমান জানান, মিটার বসানোর সময় তার কাছে পিডিবির কর্মীরা ২শ টাকা নিয়েছেন। তিনি বলেন- প্রিপেইড মিটারের বিল পরিশোধ করতে গিয়ে আমাদের দুর্ভোগে পড়তে হচ্ছে। আগের তুলনায় কর্তৃপক্ষ বিলও বেশি নিচ্ছেন।
পিডিবির ভেন্ডিংয়ে কর্মরত লিটন মিয়া জানান, আমাদের লোকসংখ্যা কম। তাই আমাকে একাই কার্ড রিচার্জের কাজ করতে হয়। এতে একটু সমস্যা হবেই। তবে এ সমস্যা অচিরেই সমাধান হবে।

বাংলাদেশ বিদ্যুত উন্নয়ন বোর্ড হবিগঞ্জের নির্বাহী প্রকৌশলী শামছ-ই-আরেফিন জানান, প্রিপেইড মিটার ব্যবহারে গ্রাহকদের অনেক সুবিধা রয়েছে। যেমন আগে মিটারে বিল তুলতে গিয়ে রিডাররা অনেক সময় গ্রাহকদের বেশি বিল লিখে দিতেন। প্রিপেইড ব্যবহারের ফলে গ্রাহকদের আর অতিরিক্ত বিল দিতে হয় না। আর দুর্নীতি করে কেউ বিল কমও দিতে পারবেন না। এছাড়া শর্টসার্কিট সৃষ্টি হলে অটোমেটিক বিদ্যুত বন্ধ হয়ে যাবে। এতে দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়া যাবে। বিল পরিশোধ বা প্রিপেইড কার্ড রিচার্জ করতে গিয়ে গ্রাহকরা সাময়িক ভোগান্তির শিকার হচ্ছেন তা ঠিক। গ্রাহকদের ভোগান্তি দূরীকরণের জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহন করা হয়েছে। আজ সোমবার থেকে হবিগঞ্জের গ্রাহকরা ঢাকা ব্যাংক হবিগঞ্জ শাখায় প্রিপেইড কার্ড রিচার্জ করতে পারবেন। আর কিছুদিনের মধ্যে বিদ্যুত গ্রাহকরা এবি ব্যাংক ও আইএফআইসি ব্যাংক হবিগঞ্জ শাখায় প্রিপেইড কার্ড রিচার্জ করতে পারবেন। এছাড়া গ্রাহকদের সুবিধার কথা বিবেচনা করে পিডিবি বিদ্যুতের প্রিপেইড মিটারের রিচার্জ গ্রামীণ ফোন মোবাইল কোম্পানির কাছে দেয়ার উদ্যোগ নিয়েছে। গ্রামীণ ফোনের হাতে রিচার্জের দায়িত্ব দেয়া হলে গ্রাহকরা যখন খুশি দিনে-রাতে গ্রামীণ ফোনের এজেন্টদের কাছে গিয়ে রিচার্জ কার্ড খুব সহজে সংগ্রহ করতে পারবেন। এতে করে পিডিবির ভেন্ডিং স্টেশনের ভোগান্তি থেকে মুক্তি পাবেন গ্রাহকরা। মিটার লাগানোর সময় বিদ্যুতকর্মীদের টাকা নেয়ার কথা অস্বীকার করে নির্বাহী প্রকৌশলী শামছ-ই-আরেফিন বলেন- মিটার বসাতে গিয়ে কোন গ্রাহক খুশি হয়ে স্বেচ্ছায় টাকা দিলে বিদ্যুৎ কর্মীরা নিয়েছেন। এর বাইরে আমার জানা নেই। তিনি আরো বলেন- ইতোমধ্যে হবিগঞ্জের ২৪ হাজার গ্রাহকের মধ্যে প্রায় ৪ হাজার গ্রাহককে প্রি-পেমেন্ট মিটারের আওতায় আনা হয়েছে। শ্রীঘ্রই বাকি গ্রাহকদের প্রিপেইড মিটারের আওতায় আনা হবে। এছাড়া বিদ্যুতের লোডশেডিং সমস্যা সমাধান করার জন্য বৃহত্তর সিলেট বিদ্যুত বিতরণ উন্নয়ন প্রকল্পের আওতায় হবিগঞ্জের পুরাতন বিদ্যুত লাইন সংস্কার ও খুঁটিগুলো পরিবর্তন করা হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com