সংবাদ শিরোনাম :
সীমান্তে কড়া নজরদারি, কমে এসেছে গরু আসা

সীমান্তে কড়া নজরদারি, কমে এসেছে গরু আসা

নিজস্ব প্রতিবেদক ঈদুল-আযহার আগে প্রতিবারই ভারতীয় গরু দিয়ে সয়লাব হয়ে যায় দেশের বাজার। ফলে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয় দেশীয় গরুর খামারিরা। গত কয়েকবছর এমন চিত্র দেখা গেলেও এবার ঈদের আগে সীমান্তে নজরদারি বৃদ্ধির কারণে তা ব্যাপকভাবে হ্রাস পেয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে বলা হচ্ছে, এখন হাতেগোনা কিছু গরু ভারত থেকে আসলেও তার পরিমাণ খুব কম। আর এগুলো আসছে কিছু দুর্গম সীমান্ত দিয়ে, যেখানে সীমান্ত বেড়া নেই।

এদিকে ভারত থেকে গরু আসা কমে যাওয়ায় আসন্ন ঈদ উপলক্ষে দেশীয় পদ্ধতিতে গরু মোটাতাজাকরণ ও উৎপাদন বৃদ্ধিতে ব্যস্ত রয়েছেন যশোরের খামারিরা। স্থানীয়রা আশা করছেন, চলতি বছর উৎপাদন ভালো হওয়ায় ভারত থেকে গরু না এলেও বাজারে তেমন কোনো প্রভাব পরবে না।

তারা আরো বলেন, কয়েকবছর ধরে ধারাবাহিকভাবে ভারতীয় গরু কম আসার ফলে স্থানীয় খামারিরা গরুর উৎপাদন বৃদ্ধিতে মনোযোগী হয়েছেন। এতে দেশের বিভিন্ন স্থানে গরু পাঠানোর পাশাপাশি স্থানীয়দের মাংসের চাহিদাও পূরণ হচ্ছে।

যশোর প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তারা বলছেন, আগামী ঈদুল আযাহায় এ অঞ্চলে প্রায় সাড়ে ৩০ হাজার গরু ও ২৭ হাজার ছাগলের চাহিদা রয়েছে। অপরদিকে স্থানীয় খামারিরা ৪০ হাজার গরু ও ৩০ হাজার ছাগল উৎপাদন করতে সক্ষম হয়েছেন। ফলে এ অঞ্চলের বাজারে কোনো সঙ্কট হওয়ার কথা নয়।

নাভারণ শুল্ক করিডোরের কাস্টমস ইনচার্জ আঞ্জুমান আরা বেগম বলেন, আগে পুটখালীর খাটাল করিডোর হয়ে দিনে পাঁচ থেকে সাত হাজারের মতো গরু বাংলাদেশে প্রবেশ করত। কিন্তু বর্তমানে সংখ্যা কমে দাঁড়িয়েছে ২০ থেকে ২৫টি। এক সময় চোরাকারবারিরা সিন্ধি, হারিয়ানা ও নেপালিসহ অন্যান্য প্রজাতির গরু অবৈধভাবে বাংলাদেশে আনত। কিন্তু বর্তমানে গরু প্রতি ৫০০ টাকা রাজস্ব ধরে তা বৈধ করে দেয়া হয়েছে।

কাস্টমস সূত্র জানায়, গত বছরের প্রথম সাত মাসে যেখানে ৩৫ হাজার ৬৭৮টি গরু বাংলাদেশে আনা হয়েছিল, সেখানে চলতি বছর এখন পর্যন্ত মাত্র সাত হাজার ৫২৬টি গরু এসেছে। এ বিষয়ে বিবিজি-২১ ব্যাটালিয়নের কমান্ডার মেজর সৈয়দ সোহেল আহমেদ জানান, তারা সীমান্তে আগের চেয়ে নজরদারি অনেক বাড়িয়েছেন। কাউকে অবৈধভাবে সীমান্ত অতিক্রম করতে দেয়া হচ্ছে না। ইউএনবি।।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com