সংবাদ শিরোনাম :
সাত হাজার ছাড়ালো করোনায় মৃতের সংখ্যা

সাত হাজার ছাড়ালো করোনায় মৃতের সংখ্যা

lokaloy24.com

অনলাইন ডেস্ক: মহামারি করোনাভাইরাসকে বর্তমান সময়ের বিশ্ব স্বাস্থ্য সংকট বলে বর্ণনা করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)। কভিড-১৯ নামে পরিচিত এ ভাইরাসে সন্দেহভাজন সবার স্বাস্থ্য পরীক্ষার আহ্বানও জানিয়েছে সংস্থাটি।

সোমবার জেনেভাতে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে ডাব্লিউএইচও’র প্রধান টেড্রস অ্যাধনম গেব্রিয়াসেস বলেন, বিশ্বের প্রতিটি দেশের কাছে আমাদের একটি সাধারণ বার্তা রয়েছে সেটি হচ্ছে- স্বাস্থ্য পরীক্ষা। করোনায় সন্দেহভাজনদের পরীক্ষায় প্রতিটি দেশকে সক্ষম হতে হবে। কোনো দেশ নিজেদের চোখ বন্ধ রেখে এই মহামারির বিরুদ্ধে লড়াই করতে পারবে না বলেও জানান তিনি।

এরইমধ্যে ভাইরাস প্রতিরোধের প্রচেষ্টায় সব স্কুল, বিনোদন স্থান এবং অন্যান্য পরিষেবা বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র, ইউরোপ, এশিয়া এবং মধ্যপ্রাচ্যের দেশগুলো। অভ্যন্তরীণ ও বাহ্যিক চলাচলের ক্ষেত্রেও সীমাবদ্ধতা দেয়া হয়েছে। আগামী ১৮ মার্চ থেকে কার্যকরীভাবে দেশকে বন্ধ করে দেবে মালয়েশিয়া।

ওয়ার্ল্ড মিটারের তথ্য অনুযায়ী, এরইমধ্যে বিশ্বের প্রায় ১৬২টি দেশ ও অঞ্চলে এ ভাইরাস ছড়িয়ে পড়েছে। এ ভাইরাসে বিশ্বব্যাপী এখন পর্যন্ত প্রায় এক লাখ ৮২ হাজার ৭২৩ জন আক্রান্ত হয়েছেন। বিশ্বব্যাপী মৃত্যু হয়েছে ৭ হাজার ১৭৩ জনের। এছাড়া এ ভাইরাসে আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ৭৯ হাজার ৮৮৩ জন।

চীনে নতুন করে প্রায় ২১ জন এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। নতুন করে মৃত্যু হয়েছে ১৩ জনের। এ নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা বেড়ে ৩ হাজার ২২৬ জনে দাঁড়িয়েছে। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৮৮১ জন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ৬৮ হাজার ৬৯০ জন।

চীনের পাশাপাশি ইরানেও করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কমতে শুরু করেছে বলে ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি। সোমবার করোনাভাইরাস মোকাবিলায় গঠিত জাতীয় সদরদফতরের এক বৈঠকে এ তথ্য জানান তিনি।

এদিকে হংকংয়ে মহামারী করোনাভাইরাস ঠেকাতে নেয়া হয়েছে নতুন পদক্ষেপ। দেশটিতে প্রবেশ করলেই ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইনে থাকতে হবে। নতুন এই পদক্ষেপ বৃহস্পতিবার রাত থেকে শুরু হবে। এছাড়া মহামারি করোনার ঝুঁকি থেকে বিনিয়োগকারীদের রক্ষা করতে অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয়া হয়েছে ফিলিপাইন স্টক এক্সচেঞ্জ। এর মধ্য দিয়ে করোনার প্রভাবে প্রথম কোনো দেশ তাদের শেয়ারবাজার বন্ধ করল।

চীনের পর করোনায় সর্বাধিক ক্ষতিগ্রস্ত হওয়া দেশ ইতালিতে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ২ হাজার ১৫৮ জনে দাঁড়িয়েছে। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৭ হাজার ৯৮০ জনে। এছাড়া সুস্থ হয়েছেন ২ হাজার ৭৪৯ জন।

গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরের সামুদ্রিক প্রানীর একটি বাজার থেকে এ ভাইরাসের প্রাদুর্ভাব ছড়িইয়ে পড়ে। এ ভাইরাস প্রথমে চীনে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। এরপর বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী এ ভাইরাস। চীনে বর্তমানে এ ভাইরাসের প্রাদুর্ভাব কমতে শুরু করেছে। তবে চীনের পর এ ভাইরাসে সর্বাধিক ক্ষতির মুখে পড়েছে ইউরোপের দেশ ইতালি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com