সংবাদ শিরোনাম :
মোদিকে মিষ্টি পাঠালেন শেখ হাসিনা

মোদিকে মিষ্টি পাঠালেন শেখ হাসিনা

মোদিকে মিষ্টি পাঠালেন শেখ হাসিনা
মোদিকে মিষ্টি পাঠালেন শেখ হাসিনা

লোকালয় ডেস্কঃ নতুন সরকারের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর প্রথম বিদেশ সফর হিসেবে ভারতকে বেছে নিলেন এ. কে আব্দুল মোমেন। বাংলাদেশ ও ভারতের পঞ্চম যৌথ কনসালটেটিভ কমিশনের বৈঠকে ঢাকার পক্ষে নেতৃত্ব দিতে বুধবার রাতে নয়াদিল্লি সফরে গেছেন পররাষ্ট্রমন্ত্রী।

ঢাকার কূটনীতিকরা জানিয়েছেন, শান্তি ও প্রগতি আরও দৃঢ় করতে বাংলাদেশ ভারতের সঙ্গে যৌথভাবে কাজ করে যাবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই বার্তা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে পৌঁছে দেবেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী। শুধু তাই নয়, শেখ হাসিনার পক্ষ থেকে উপহার হিসেবে পাঠানো বিশেষ মিষ্টিও মোদির কাছে পৌঁছে দেবেন আবদুল মোমেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আজ বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) ভারতের প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। এছাড়াও বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয়ে আলোচনা করার জন্যে ভারতের পররাষ্টমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গেও বৈঠকে বসবেন তিনি।

কূটনীতিকরা বলছেন, অতীতের যেকোনো সময়ের তুলনয় বাংলাদেশ-ভারত দ্বিপাক্ষিক সম্পর্কের খুব ভালো সময় যাচ্ছে— এ বিষয়ে কোনো সন্দেহ নেই। কিন্তু কয়েকমাস পর ভারতের লোকসভা নির্বাচন। সাধারণত এমন সময়ে কূটনীতিকরা সফরে যান না। তাই পররাষ্ট্রমন্ত্রীর এই সফর থেকে নতুন কোনো বার্তা আসতে পারে।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে রোহিঙ্গা সংকট সমাধানে নয়াদিল্লির কার্যকর সমর্থন চাইবেন পররাষ্ট্রমন্ত্রী। এছাড়াও অর্থনৈতিক উন্নয়নে ভারতের বেসরকারি বিনিয়োগ আরও বাড়ানোর কথাও তুলতে পারেন তিনি।

ঢাকার কূটনীতিকরা বলছেন, আসন্ন পঞ্চম যৌথ কনসালটেটিভ কমিশনের বৈঠকের প্রস্তুতি নিতে এরই মধ্যে আন্তঃমন্ত্রণালয় বৈঠক হয়েছে। ওই বৈঠকে ভারতের প্রেসক্রিপশন অনুযায়ী তিস্তার পানি বণ্টন চুক্তি বিষয়ের আলোচনা এই সফরে না তোলার জন্য কর্মকর্তারা পরামর্শ দিয়েছেন। পানি নিয়ে গঠিত দুই দেশের কমিটির পরবর্তী বৈঠকে তিস্তা নিয়ে আলোচনা করার পরামর্শ দিয়েছেন তারা। কেননা, সামনে ভারতের লোকসভা নির্বাচন। এই সময়ে তিস্তা নিয়ে আলোচনা ভারতের সরকারকে কিছুটা বেকায়দায় ফেলতে পারে।

এদিকে, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, তিস্তার পানি বণ্টন চুক্তি আমাদের জন্য একটি গুরুত্বপূর্ণ ইস্যু। যতদিন এই ইস্যুতে সুরাহা না হচ্ছে, ততদিন আলোচনা চালিয়ে যাব। আসন্ন নয়াদিল্লি সফরেও তিস্তা নিয়ে আলোচনা করব।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com