সংবাদ শিরোনাম :
বৈশ্বিক সূচকেও এগিয়ে দেশ

বৈশ্বিক সূচকেও এগিয়ে দেশ

http://lokaloy24.com

বিজয়ের মাথা উঁচু করা ৫০ বছর উদযাপন করছে বাংলাদেশ। এর জন্য পাড়ি দিতে হয়েছে অনেক বন্ধুর পথ। একসময় বাংলাদেশকে সহ্য করতে হয়েছে তলাবিহীন ঝুড়ির তকমা। কিন্তু সেই বাংলাদেশই শ্রমে-মেধায় অর্জন করেছে স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশে উঠে আসার মর্যাদা। বৈশ্বিক অনেক সূচকে বাংলাদেশ এখন বিশ্বের কাছে বিস্ময়। লক্ষ্য এখন ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ দেশে রূপান্তরিত হওয়া।

বাংলাদেশের উন্নয়নের এই লেখচিত্র দেশের গণ্ডি পেরিয়ে বহির্বিশ্বে এখন রোল মডেল। ২০২০ সালের মার্চে যুক্তরাজ্যের প্রভাবশালী সাময়িকী দি ইকোনমিস্টের বিশেষ সংখ্যার ‘দ্য ওয়ার্ল্ড ইন ২০২০’-এর প্রতিবেদনে বলা হয়েছে, মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধির দিক থেকে বিশ্বে সর্বাধিক এগিয়ে থাকা শীর্ষ ১০টি দেশের তালিকার ৩ নম্বরে স্থান পেয়েছে বাংলাদেশ। সাময়িকীটি বলছে, আগামী অর্থবছরে (২০২০-২১) বাংলাদেশের প্রবৃদ্ধি হবে ৭.৭ শতাংশ। আর শীর্ষ ১০-এর তালিকা থেকে বাদ পড়েছে চীন। ভারতের অবস্থান ১০ নম্বরে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের প্রতিবেদন বিশ্লেষণ করে যুক্তরাষ্ট্রের সংবাদ সংস্থা ব্লুমবার্গ বলেছে, ২০১৯ সালে বিশ্ব জিডিপি প্রবৃদ্ধির প্রায় ৮৬ শতাংশ এসেছে যে ২০টি দেশ থেকে, এর মধ্যে বাংলাদেশ একটি। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য মতে, স্বাধীনতা-পরবর্তী সময়ে (৭৩-৭৪) দেশের জিডিপির আকার ছিল সাত হাজার ৫৭৫ কোটি টাকা। ২০২১ সালে এই জিডিপির আকার দাঁড়িয়েছে ৩০ লাখ ১১ হাজার ৬৪ কোটি টাকা।

দেশের এই ক্রমবর্ধমান উন্নয়ন অগ্রগতি সম্পর্কে সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মানীয় ফেলো ড. মোস্তাফিজুর রহমান কালের কণ্ঠকে বলেন, ‘৫০ বছরের পথযাত্রায় বাংলাদেশের গৌরব এবং অহংকার করার মতো অনেক অর্জন আছে। আমাদের জিডিপি প্রবৃদ্ধি, মাথাপিছু আয়, খাদ্য উৎপাদন, স্বাস্থ্যসেবা ও জীবনমান বেড়েছে। দারিদ্র্য নিরসনের দিক থেকেও অনেক এগিয়েছে বাংলাদেশ।’

বিশ্বের কাছে বাংলাদেশের রোল মডেল হয়ে ওঠার পেছনে রয়েছে অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন। বিশ্বে বাংলাদেশ ছোট আয়তনের একটি (৯৩তম) দেশ হলেও জিডিপির পরিমাণের দিক থেকে বিশ্বের ৪১তম অর্থনৈতিক দেশ বাংলাদেশ। যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর বিজনেস অ্যান্ড ইকোনমিক রিসার্চের (সিবিইআর) ২০২০ সালের প্রতিবেদন বলছে, এশিয়ার ৪৫টি দেশের মধ্যে জিডিপির আকারে বাংলাদেশের অবস্থান ১৬তম। আর দক্ষিণ এশিয়ায় ভারতের পরই বাংলাদেশের অবস্থান। সংস্থাটির ওই প্রতিবেদনে আরো বলা হয়েছে, একটি দেশের অর্থনীতি কতটা শক্তিশালী তা পরিমাপের উপায় হচ্ছে ক্রয়ক্ষমতার সমতার (পিপিপি) ভিত্তি। এই নিক্তিতে বাংলাদেশ বিশ্বের ৩১তম বড় অর্থনীতির দেশ।

গত পাঁচ দশকের অভিযাত্রায় বাংলাদেশের সামাজিক অর্জনও চোখে পড়ার মতো। মানুষের গড় আয়ু ৪৭ থেকে বেড়ে বর্তমানে দাঁড়িয়েছে ৭২.৮ বছর। স্বাধীনতা-পরবর্তী ১৯৭২-৭৩ অর্থবছরে দেশের মাথাপিছু আয় ছিল ৮৮ ইউএস ডলার। বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ২৫৪ ডলারে।

গত পাঁচ দশকে নারীশিক্ষার অগ্রগতিও চোখে পড়ার মতো। ‘অ্যানুয়াল রিপোর্ট অন পাবলিক ইনস্ট্রাকশন ফর দ্য ইয়ার ১৯৭০-৭১’ প্রতিবেদন বলছে, দেশের মোট শিক্ষার্থীর ২৮ শতাংশ ছিল ছাত্রী।

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে. চৌধূরী কালের কণ্ঠকে বলেন, এটা বলতে দ্বিধা নেই বাংলাদেশের নারীরা গত পাঁচ দশকে এগিয়েছে অনেক। তারা শুধু শিক্ষায় শিক্ষিত হয়েই বসে থাকছে না, কর্মক্ষেত্রেও এগিয়ে যাচ্ছে। উদাহরণ দিয়ে তিনি আরো বলেন, ‘আমাদের সময় হাতে গোনা কয়েকজন নারী বিভিন্ন পেশায় যুক্ত থাকলেও এখন নারীদের অংশগ্রহণ চোখে পড়ার মতো।’

কৃষিতেও বাংলাদেশের অগ্রগতি অনেক। বিবিএসের তথ্যানুসারে চাল উৎপাদন ও গ্রহণে বিশ্বে চতুর্থ। সব ধরনের খাদ্যশস্য উৎপাদনে বিশ্বে ১১তম, মোট ফল উৎপাদনে ২৮তম, আম উৎপাদনে সপ্তম এবং চা উৎপাদনে দশম। আর ‘মাছে-ভাতে বাঙালি’র এই দেশ মৎস্য সম্পদ উৎপাদনে বিশ্বে অষ্টম, প্রাকৃতিক উেসর মাছ উৎপাদনে তৃতীয় এবং ইলিশে শীর্ষ দেশ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com