সংবাদ শিরোনাম :
বিশ্বকে চমকে দিয়ে সন্তানের ‘বাবা’ হলেন নারী সমকামী প্রধানমন্ত্রী!

বিশ্বকে চমকে দিয়ে সন্তানের ‘বাবা’ হলেন নারী সমকামী প্রধানমন্ত্রী!

বিশ্বকে চমকে দিয়ে সন্তানের ‘বাবা’ হলেন নারী সমকামী প্রধানমন্ত্রী!
বিশ্বকে চমকে দিয়ে সন্তানের ‘বাবা’ হলেন নারী সমকামী প্রধানমন্ত্রী!

আন্তর্জাতিক ডেস্ক- সার্বিয়ার নারী প্রধানমন্ত্রী আনা ব্রানবিচ। দেশটিতে সমকামিতা অবৈধ। তবে প্রধনমন্ত্রী স্বীকৃত সমকামী। নিজের সঙ্গীকেও তিনি কখনো আড়াল করেননি। এবার সঙ্গীর কন্যা সন্তান জন্ম দানের মাধ্যমে তিনি ‘বাবা’ হয়েছেন। এমনটিই জানিয়েছেন আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যম।

দ্য গার্ডিয়ান, সার্বিয়া মানিটর ও ইউরো নিউজের খবরে বলা হয়েছে, ২০১৭ সালে প্রধানমন্ত্রী হন আনা ব্রানবিচ। প্রথম থেকেই সামনে এনেছেন তার নারী সঙ্গীকে।

গত বুধবার (২০ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর দপ্তরের এক বিবৃতিতে খবর জানিয়ে বলা হয়েছে, বিশ্বে এই প্রথম কোনো সমকামী রাষ্ট্রনেতার সন্তান হলো।

বিবৃতিতে বলা হয়েছে, অ্যানা বার্নাবিচের সঙ্গী মিলিকা ডিজুরডজিক ও নবজাতক ভালো আছে।

বার্তা সংস্থা এএফপি প্রধানমন্ত্রী কার্যালয়ের বরাত দিয়ে জানায়, এই প্রথম কোনো সমকামী প্রধানমন্ত্রী দায়িত্বে থাকা অবস্থায় তার সঙ্গী সন্তানের জন্ম দিলেন।

মিলিকা একজন চিকিৎসক। কৃত্রিম প্রজননের মাধ্যমে তিনি সন্তানের জন্ম দেন। দেশটির রাজধানী বেলগ্রেডের একটি সমকামী বারে তাদের দুজনের পরিচয় হয়।

২০১৭ সালের জুন মাসে সার্বিয়ার প্রধানমন্ত্রী হন ৪৩ বছরের অ্যানা। যা শুনে প্রথমে একটু বিস্মিতই হয়েছিল গোটা বিশ্ব। কারণ এ দেশের সংবিধান সমকামী বিয়েকে আইনি স্বীকৃতি দেয় না।

সংবিধানে স্পষ্ট উল্লেখ করা রয়েছে, একজন প্রাপ্তবয়স্ক নারী এবং পুরুষই কেবলমাত্র পরস্পরের সঙ্গে বৈবাহিক বন্ধনে আবদ্ধ হতে পারেন। সমকামী বিয়ে এ দেশে অবৈধ। সমকামী যুগলরা চাইলে কোনও শিশুকে দত্তকও নিতে পারেন না সার্বিয়ায়। তবে কোনও সমকামী নারী বা পুরুষের সন্তান দত্তক নিতে বাধা নেই। তবে সমকামী প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ক্ষোভ রয়েছে সার্বিয়ার এলজিবিটি সম্প্রদায়ের।

তাদের বক্তব্য, নিজে সমকামী হয়েও তাদের অধিকার রক্ষা নিয়ে এত দিন তেমন কিছুই করেননি অ্যানা। ২০১৭ সালের এক গে প্যারেডে তাকে সাংবাদিকেরা জিজ্ঞাসা করেন, দেশে সমকামী বিয়েকে আইনি স্বীকৃতি দেওয়ার কথা তিনি ভাবছেন কি না। সে বারও প্রশ্নের উত্তর এড়িয়ে গিয়েছিলেন তিনি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com