সংবাদ শিরোনাম :
বসবাসের অযোগ্য শহরের তালিকায় ঢাকা তৃতীয়

বসবাসের অযোগ্য শহরের তালিকায় ঢাকা তৃতীয়

বসবাসের অযোগ্য শহরের তালিকায় ঢাকা তৃতীয়
বসবাসের অযোগ্য শহরের তালিকায় ঢাকা তৃতীয়

বসবাসযোগ্যতার ভিত্তিতে ১৪০ শহরের একটি বৈশ্বিক তালিকা তৈরি করেছে ইকনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট। মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) প্রকাশিত এই তালিকায় ১৩৮তম অবস্থানে রয়েছে ঢাকা। অর্থাৎ শেষের দিক থেকে তিন নম্বরে অবস্থান এই শহরটির।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, বিশ্বের ১৪০টি শহরকে বাছাই করে বিভিন্ন বিষয়ের ভিত্তিতে ইতিবাচক ও নেতিবাচক অবস্থান র‌্যাংকিং করেছে ইআইইউ। শহরগুলোর রাজনৈতিক ও সামাজিক স্থিতিশীলতা, অপরাধ, শিক্ষা, স্বাস্থ্যসেবা প্রাপ্তি ইত্যাদির ওপর ভিত্তি করে এই সূচক প্রকাশ করেছে লন্ডনভিত্তিক প্রতিষ্ঠানটি।

আগের বছরের মতোই ২০১৯ সালের তালিকায়ও প্রথমে আছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। শীর্ষ দশ বসবাসযোগ্য শহরের তালিকায় অস্ট্রেলিয়া, কানাডা এবং জাপানের আধিপত্য রয়েছে।

রাজনৈতিক অস্থিতিশীলতার জের ধরে প্যারিস ও হংকং যথাক্রমে তালিকার ২৮ এবং ৩৮তম স্থানে নেমে গেছে। সিঙ্গাপুর আছে ৪০তম স্থানে। আর দুবাইয়ের অবস্থান ৭০-এ। পরিবেশ দূষণের কারণে দিল্লি এবং কায়রোর অবস্থান তালিকার নিচের দিকে নেমে গেছে।

তালিকার একেবারে তলানীতে অবস্থান করায় বসবাস অযোগ্যতার দিক থেকে প্রথমে আছে সিরায়ার রাজধানী দামাস্কাস। দ্বিতীয় স্থানে আছে নাইজেরিয়ার লাগোস। এরপরই ঢাকার অবস্থান।

প্রসঙ্গত, ২০১৮ সালে বিশ্বে বসবাসের সবচেয়ে অযোগ্য শহরের তালিকায় বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান ছিল দ্বিতীয়। এবার একধাপ উন্নতি পেয়ে যোগ্য শহরের শেষ তিনে রয়েছে ঢাকা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com