সংবাদ শিরোনাম :
প্রতিবন্ধীদের অবহেলা করার সুযোগ নেই: প্রধানমন্ত্রী

প্রতিবন্ধীদের অবহেলা করার সুযোগ নেই: প্রধানমন্ত্রী

প্রতিবন্ধীদের অবহেলা করার সুযোগ নেই: প্রধানমন্ত্রী
প্রতিবন্ধীদের অবহেলা করার সুযোগ নেই: প্রধানমন্ত্রী

লোকালয় ডেস্কঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রতিবন্ধীদের অবহেলা করার সুযোগ নেই। সকলকেই মনে করতে হবে, সকলেই আমাদের আপনজন। তাদেরকে কীভাবে আপন করে নেওয়া যায়, সেই মানসিকতা যেন সকলের মাঝে গড়ে ওঠে, সেটাই চাই।

সোমবার (৩ ডিসেম্বর) সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২৭তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস এবং ২০তম জাতীয় প্রতিবন্ধী দিবস-২০১৮ উদযাপন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে বিভিন্ন ক্ষেত্রে সফল হওয়া প্রতিবন্ধী ও সংগঠকদের হাতে পুরষ্কার তুলে দেন শেখ হাসিনা।

‘সাম্য ও অভিন্ন যাত্রায় প্রতিবন্ধী মানুষের ক্ষমতায়ন’ প্রতিপাদ্যে এবছর দিবসটি পালন করা হচ্ছে। অনুষ্ঠানের শুরুতে প্রধানমন্ত্রীকে এক প্রতিবন্ধী নিজ হাতের তৈরি প্রীতি উপহার ‘নৌকা’ তুলে দেন। এ সময় প্রধানমন্ত্রীও একান্ত মনে ওই প্রতিবন্ধী নারীর কথা শোনেন।

পরে এ বিষয়ে শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ যখনই সরকার গঠন করেছে তখনই আমরা চেষ্টা করেছি, আমাদের দেশের অবহেলিত জনগোষ্ঠী যারা, তাদের কীভাবে ভাগ্য পরিবর্তন করা যায়? আর তাদের ভিতর যে মেধা ও শক্তি রয়েছে সেগুলোকে কীভাবে কাজে লাগানো যায়?

‘সব থেকে বড় কথা যে, আমাদের সমাজের সাধারণ মানুষের সাথে প্রতিবন্ধীদেরকেও একই সাথে চলাফেরা ও তাদের অধিকার যেন প্রতিষ্ঠা হয় সেদিকে লক্ষ্য রেখে আমরা বিভিন্ন পদক্ষেপ নিয়েছি এবং কাজ করে যাচ্ছি।’

প্রতিবন্ধী দিবসে এবারের প্রতিপাদ্যকে বিষয়টির গুরুত্ব তুলে ধরে শেখ হাসিনা বলেন, ‘প্রত্যেকটি এলাকায় আমাদের প্রতিবন্ধী যারা, যাদেরকে একসময় অবহেলা করা হতো। যাদেরকে মানুষ ধূর ধূর ছেই ছেই করতো, তাদেরকে মানুষ হিসাবেই গণ্য করা হতো না। তাদেরকে আমরা যেন অবহেলা না করি। তাদেরকে যেন আমাদের সমাজেরই একটা অংশ হিসাবে যেন আমরা তাদের পাই। মানুষ হিসাবে তাদের যে একটা অধিকার; সেই অধিকারটা আমরা যেন তাদের দিতে পারি এবং তাদের ভিতরে যে শক্তি ও মেধা আছে সেটাও যেন কাজে লাগাতে পারি।’

প্রধানমন্ত্রী বলেন, ‘কিছুক্ষণ আগে আপনারা দেখেছেন। আমাদের এক বোন। তার দুটি হাত নাই। কিন্তু পা দিয়ে কি চমৎকার একটা নৌকা তৈরি করেছে এবং আমাকে উপহার দিয়ে গেল। এই যে তার দুটি হাত নাই। তারপরও তার যে মেধা আর শক্তি; সে পা দিয়ে এই (নৌকা) জিনিসটা তৈরি করেছে। কাজেই এক্ষেত্রে আমি মনে করি তাদের অবহেলা করার সুযোগ নেই।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com