সংবাদ শিরোনাম :
মালয়েশিয়ায় পাসপোর্ট জালিয়াতির অভিযোগে ১৮ বাংলাদেশিসহ আটক ২৬

মালয়েশিয়ায় পাসপোর্ট জালিয়াতির অভিযোগে ১৮ বাংলাদেশিসহ আটক ২৬

পাসপোর্ট জালিয়াতির অভিযোগে ১৮ বাংলাদেশিসহ আটক ২৬
পাসপোর্ট জালিয়াতির অভিযোগে ১৮ বাংলাদেশিসহ আটক ২৬

বার্তা ডেস্কঃ পাসপোর্ট জালিয়াতির অভিযোগে মালয়েশিয়ার ২৬ জনের একটি চক্রকে আটক করা হয়েছে যার মধ্যে ১৮ জনই বাংলাদেশি। দেশটির ইমিগ্রেশন বিভাগের দাবি এখন পর্যন্ত এটিই মালয়েশিয়ার সবচেয়ে বড় পাসপোর্ট জালিয়াতির সিন্ডিকেট।

দ্য সান ডেইলি জানায়, সোমবার সেলাংঙ্গর প্রদেশের ক্লাং নামক একটি এলাকা থেকে ওই চক্রকে আটক করা হয়েছে।
ইমিগ্রেশন ডিপার্টমেন্টর মহা-পরিচালক দাতুক সেরি মুস্তোফার আলী বিষয়টি নিশ্চিত করেছেন।

আটক হওয়া ব্যক্তিদের মধ্যে ২ জন পাকিস্তানি, ৪ জন ইন্দোনেশিয়া, ১জন ফিলিপাইন এবং একজন স্থানীয় নাগরিকও রয়েছেন।

গ্রেপ্তারের সময় তাদের কাছ থেকে দুটি গাড়ি, হাজার খানেক জাল পাসপোর্ট, ইমিগ্রেশনের রাবার স্ট্যাম্প, বিদেশি ভিসা স্টিকার, চারটি কম্পিউটার, একটি প্রিন্টার এবং চারটি থাম্ব ড্রাইব উদ্ধার করা হয়েছে।

দাতুক সেরি মুস্তোফার আলী সাংবাদিকদের জানান, চক্রটি বাংলাদেশের জাল পাসপোর্ট তৈরির পাশাপাশি মালয়েশিয়াসহ বেশ কয়েকটি দেশের পাসপোর্ট ও ভিসা জাল করে আসছে । যে চক্রের প্রধান বাংলাদেশি (৫০)। কুয়ালালামপুরের শ্রী পেটেলিংয়ে ভাড়া বাসাতে পরিবার নিয়ে বসবাস করতো সেই বাংলাদেশি। সেখানেও পাসপোর্ট তৈরির সরঞ্জাম পাওয়া যায়। তার পরিবারের সদস্যদেরও আটক করা হয়েছে।

সে ২০০৫ সালে ভ্রমণ ভিসায় পরিবার নিয়ে মালয়েশিয়ায় বেড়াতে এসে, জালিয়াতির মাধ্যমে এখানেই থেকে যায়।

মুস্তফার আলী বলেন, পাসপোর্ট তৈরির আগে সে মালয়েশিয়ায় সাধারণ বীমা, টেক্সটাইল, রেস্তোরাঁ, চুক্তিমূলক কাজ এবং তার অপরাধ ঢাকার জন্য সামাজিক কাজকর্ম চালু করে।

প্রাথমিক তদন্তে জানা যায় যে, সিন্ডিকেটটি নকল বাংলাদেশি শিক্ষা সার্টিফিকেট তৈরি করে বিভিন্ন কাজে যোগদানের জন্য বাংলাদেশিদের সহযোগিতা করতো।

মুস্তফার আলী আরও বলেন,এই সিন্ডিকেট বাংলাদেশি বা অন্যদেশের নাগরিকদের মালয়েশিয়ায় নিয়ে এসে জাল ভিসা তৈরি করে কানাডা, সিঙ্গাপুর, সুইজারল্যান্ড, কোরিয়া, জাপানসহ আরও কয়েকটি দেশে তাদের পাঠানোর ব্যবস্থা করে।

গত দুই মাস কড়া নজরদারির পর সোমবার এ অভিযান চালানো হয়। গত দুই বছর তারা খুব সক্রিয়ভাবে তাদের কার্যক্রম পরিচালনা করছে এবং লাখ লাখ রিঙ্গিত তারা হাতিয়ে নিয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com