সংবাদ শিরোনাম :
নিউইয়র্ক নগরে রাস্তায় ধূমপান নিষিদ্ধ হচ্ছে

নিউইয়র্ক নগরে রাস্তায় ধূমপান নিষিদ্ধ হচ্ছে

নিউইয়র্ক নগরে রাস্তায় ধূমপান নিষিদ্ধ হচ্ছে
নিউইয়র্ক নগরে রাস্তায় ধূমপান নিষিদ্ধ হচ্ছে

আন্তর্জাতিক ডেস্কঃ নিউইয়র্ক নগরের সড়কগুলোর ফুটপাতে চলাফেরার সময় ধূমপান নিষিদ্ধ করার লক্ষ্যে আইন পাস হচ্ছে। এ ধরনের একটি বিল নগরের কাউন্সিলে শিগগিরই উত্থাপিত হচ্ছে। এ বিল পাস হলে নগরের ফুটপাতে হাঁটার সময় ধূমপান নিষিদ্ধ হয়ে যাবে।
টিভি চ্যানেল এনওয়াই১ জানায়, কাউন্সিলম্যান পিটার কো ২৮ মার্চ হাঁটার সময় ধূমপান নিষিদ্ধ করার একটি বিল উত্থাপন করেন। এ বিলে বলা হয় কেউ কোন এক জায়গায় দাঁড়িয়ে ধূমপান করতে পারবেন। কিন্তু হেঁটে হেঁটে ধূমপান করতে পারবেন না।
কুইন্স থেকে নির্বাচিত পিটার কো তার বিল আইনে পরিণত হলে নিউইয়র্ক নগরীতে দ্বিতীয় শ্রেণির ধূমপায়ীর সংখ্যা কমবে। নিউইয়র্ক থেকে প্রকাশিত ডেইলি নিউজকে কো বলেন, ‘এমন ঘটনা বহুবার ঘটেছে, আমি কারও পেছনে হাঁটছি আর তিনি সিগারেট টানছেন। ফলে আমি পাঁচ কিংবা ১০ মিনিট ধরে ধোঁয়ার গন্ধে ভুগছি।’
কো আরও বলেন, আমি এমনও দেখেছি, ধূমপায়ী পথচারীর পেছনে মা তার শিশুসন্তানকে হাঁটছে। এভাবে ধূমপায়ী পথিক শিশুটিকে মূলত দ্বিতীয় শ্রেণির ধূমপায়ীতে পরিণত করছেন।
এ বিল আইনে পরিণত হলে হাঁটার সময় ধূমপান করলে ধূমপায়ী ব্যক্তির ৫০ ডলার জরিমানা হতে পারে। পার্কে, কোন ব্যবসার জায়গা, জনসাধারণ ব্যবহার করেন এমন কোন খোলা জায়গায় ধূমপান করলেও একই পরিমাণ অর্থদণ্ড হবে।
কো ডেইলি নিউজকে বলেন, একটি সুস্থ বিশ্বে ধুমপায়ীদের আত্মসচেতন হওয়া উচিত। তাঁদের অনুধাবন করতে হবে তাদের পেছনের সবাই সিগারেটের ধোঁয়ায় আক্রান্ত হচ্ছেন।
এ আইন হলে অধূমপায়ী খুশি হবেন। তবে যেহেতু ঘরের ভেতর ধূমপান করা যায় না, এমন ধূমপায়ীরা এই আইনে সড়কে হাঁটার সময় ধূমপান নিষিদ্ধ হওয়ার আইনে অখুশী হবেন।
ধূমপানকে নিরুৎসাহিত করার জন্য নগরীর স্বাস্থ্য বিভাগ ব্যাপক প্রচারাভিযান চালাচ্ছে। এ প্রচারাভিযানে স্বাস্থ্য বিভাগ ছয় লাখ ৭০ হাজার ডলার ব্যয়ের সিদ্ধান্ত নিয়েছে।
আমেরিকার বিজ্ঞান ও স্বাস্থ্য বিষয়ক কাউন্সিলের তথ্যমতে, প্রায় ১৩ শতাংশ নগরবাসী তথা আট লাখ ৭৬ হাজার বয়স্ক বাসিন্দা ধূমপান করেন। এদের মধ্যে ১৫ হাজারের মতো ধূমপায়ী রয়েছে যারা বয়ঃসন্ধিক্ষণ অতিক্রম করেননি।
এমন আইনের সম্ভাবনার মুখে ধূমপায়ীরা অখুশি। তাদের মতে এ আইন তাদের অধিকারকে ক্ষুণ্ন করবে। তাঁরা আরও বলেন, ধূমপানের অভ্যাস ত্যাগ করা কঠিন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com