সংবাদ শিরোনাম :
ধুলাবালি: পানি ছিটাতে ২ সিটির প্রতি হাইকোর্টের নির্দেশ

ধুলাবালি: পানি ছিটাতে ২ সিটির প্রতি হাইকোর্টের নির্দেশ

ধুলাবালি: পানি ছিটাতে ২ সিটির প্রতি হাইকোর্টের নির্দেশ
ধুলাবালি: পানি ছিটাতে ২ সিটির প্রতি হাইকোর্টের নির্দেশ

ঢাকা: রাজধানীতে যাদের কারণে বায়ুদূষণ হচ্ছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ভ্রাম্যমাণ আদালত চালানোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

জনস্বার্থে করা এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে সোমবার (২৮ জানুয়ারি) বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান এবং বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এই আদেশ দেন।

ঢাকার বায়ু দূষণ নিয়ে গণমাধ্যমে ২১ জানুয়ারি (সোমবার) প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে এ রিট করা হয়।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

পরে তিনি সাংবাদিকদের জানান, রুলে ঢাকা শহরের বায়ু দূষণ নিয়ন্ত্রণে প্রশাসনের নিস্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না এবং দূষণ নিয়ন্ত্রণে পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে দুই সপ্তাহের রুল জারি করেছেন হাইকোর্ট।

মনজিল মোরসেদ জানান, অন্তর্বর্তীকালীন আদেশে বিবাদী সিটি করপোরেশন ও পরিবেশ অধিদফতরকে ১৫ দিনের মধ্যে রাস্তায় এবং ঢাকা শহরে নির্মাণাধীন কাজের জায়গাকে ঢেকে দেওয়ার পর কাজ করার পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন।

‘অপর এক আদেশে দুই সিটির মেয়র ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের ৪৮ ঘণ্টার মধ্যে সকালে এবং বিকেলে যেসব স্থানে ধুলাবালি সৃষ্টি হচ্ছে সেখানে পানি ছিটানোর ব্যবস্থা করতে নির্দেশ দেওয়া হয়েছে। উভয়ক্ষেত্রে দুই সপ্তাহের মধ্যে অগ্রগতি প্রতিবেদন দিতে বলেছেন আদালত।’

এছাড়া আদালত পরিবেশ অধিদফতরের মহাপরিচালককে সপ্তাহে দুইবার মোবাইল কোর্টের মাধ্যমে বায়ু দূষণকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন এবং চার সপ্তাহের মধ্যে অগ্রগতির প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছেন বলে জানান মনজিল মোরসেদ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com