সংবাদ শিরোনাম :
দুর্ঘটনায় কান হারানোর পর যা করলেন এই সৈনিক!

দুর্ঘটনায় কান হারানোর পর যা করলেন এই সৈনিক!

দুর্ঘটনায় কান হারানোর পর যা করলেন এই সৈনিক!
দুর্ঘটনায় কান হারানোর পর যা করলেন এই সৈনিক!

লোকালয় ডেস্কঃ দুর্ঘটনায় যুক্তরাষ্ট্রের এক সৈনিক কান হারান। পরে তার পাঁজর থেকে তরুণাস্থি দিয়ে কান তৈরি করে প্রতিস্থাপনের চেষ্টা করেন চিকিৎসকরা। আর প্রতিস্থাপন প্রক্রিয়ার অংশ হিসেবে তৈরি করা কানটি রাখা হয়েছে হাতের ত্বকের নিচে। দেখলে যা মনে হয় হাতেই বুঝি কান গজাল!

১০ মে, বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম টাইমের একটি প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

দুই বছর আগে শামিকা বারেজ (১৯) নামের ওই সৈনিক যুক্তরাষ্ট্রের মিসিসিপি থেকে টেক্সাস ফিরছিলেন। গাড়ি চালানোর সময় সামনের চাকা পাংচার হয়ে যায়। এ সময় গাড়ি থেকে ছিটকে পড়ে যান শামিকা। তার মাথায় এবং মেরুদণ্ডে আঘাত লাগে এবং বাম কানটি পুরোপুরি নষ্ট হয়ে যায়।

প্রথমে কৃত্রিম কান ব্যবহারের চিন্তা করলেও পরে শামিকার কান তৈরিতে পরিকল্পনা করেন টেক্সাসের উইলিয়াম বোমন্ট আর্মি মেডিকেল সেন্টারের প্লাস্টিক সার্জারির পরিচালক লেফটেন্যান্ট কর্নেল ওয়েন জনসন। শামিকার পাঁজর থেকে তরুণাস্থি নিয়ে তা থেকে নতুন একটি কান তৈরি করেন তিনি। এরপর তার হাতের ত্বকের নিচে এই কানটি রাখা হয় যাতে এর নিজস্ব কিছু রক্তনালী তৈরি হয়।

কান তৈরির এমন ঘটনা সেনাবাহিনীর জন্য প্রথম। তবে বিজ্ঞানের জগতে তা নতুন কিছু নয়। ১৯৯০ সালে গবেষকরা একটি ইঁদুরের পিঠে মানুষের কানের মতো একটি অঙ্গ গজাতে সক্ষম হন। এ বছরের শুরুর দিকে চীনের ডাক্তাররা এমনই একটি চিকিৎসার সাথে থ্রিডি প্রিন্টিং যোগ করে পাঁচটি শিশুর জন্য নতুন কান তৈরি করেন।

শামিকা বারেজের শ্রবণশক্তির কোনো ক্ষতি হয়নি। কিছুদিনের মধ্যেই তিনি নতুন এই কানে অনুভূতি ফিরে পাবেন। তবে তার আগে করতে হবে আরও দুইটি অস্ত্রোপচার।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com