সংবাদ শিরোনাম :
থাইল্যান্ডের গুহায় আটকে পড়া খুদে ফুটবলারদের উদ্ধারে অভিযান শুরু

থাইল্যান্ডের গুহায় আটকে পড়া খুদে ফুটবলারদের উদ্ধারে অভিযান শুরু

থাইল্যান্ডের গুহায় আটকে পড়া খুদে ফুটবলারদের উদ্ধারে অভিযান শুরু
থাইল্যান্ডের গুহায় আটকে পড়া খুদে ফুটবলারদের উদ্ধারে অভিযান শুরু

আন্তর্জাতিক ডেস্কঃ থাইল্যান্ডের থাম লুয়াং গুহায় আটকে পড়া ১২ কিশোর ও ফুটবল কোচকে উদ্ধারে অভিযান শুরু হয়েছে। স্থানীয় সময় আজ রোববার সকাল ১০টার দিকে উদ্ধারকারী দল গুহায় প্রবেশ করে।

বিবিসির খবরে বলা হয়, উদ্ধারকারী দলে বিদেশি ১৩ জন ডুবুরি ও থাই নৌবাহিনীর পাঁচজন ডুবুরি রয়েছেন।

গত ২৩ জুন বেড়াতে গিয়ে সেখানে আটকে পড়ে ১২ কিশোর এবং তাদের ফুটবল কোচ। তারা গুহায় ঢোকার পর হঠাৎ ভারী বৃষ্টি এবং এতে সৃষ্ট বন্যায় ডুবে যায় গুহামুখ। ভেতরেও ঢুকে পড়ে পানি।

ধারণা করা হচ্ছিল, এই গুহায় কিশোরের দল মাসব্যাপী থাকতে পারবে। তবে ভারী বৃষ্টির পূর্বাভাস থাকায় আশঙ্কা করা হচ্ছে, আবারও বৃষ্টির পানি গুহায় ঢুকে যেতে পারে। তাই দ্রুত তাদের বের করে আনতে আজকের এ উদ্ধার অভিযান।গতকাল শনিবার উদ্ধারকারী দলের প্রধান বলেছিলেন, বর্ষা শুরু হতে যাওয়ার প্রেক্ষাপটে আটকে পড়াদের উদ্ধারের জন্য তাদের হাতে তিন থেকে চার দিন আছে।

অভিযানের প্রস্তুতি হিসেবে গুহার প্রবেশমুখের কাছের এলাকা পরিষ্কার করা হয়েছে। সরিয়ে নেওয়া হয় উদ্ধারকারী দলের বাইরের সব লোকজনকে। এখন সেই এলাকায় কেবল ডুবুরি দল, চিকিৎসক ও নিরাপত্তা বাহিনীর কর্মীরা রয়েছেন।

কর্তৃপক্ষ আগে জানিয়েছিল, শত শত সাংবাদিক সেখানে জড়ো হয়েছিলেন। কিন্তু উদ্ধার অভিযানের জন্য তাঁদের সরানোটা প্রয়োজন ছিল।

ডুবসাঁতারের মাধ্যমে তাদের বের করে আনার কথা ভাবা হয়েছিল প্রথমে। কিন্তু বেশির ভাগ কিশোর সাঁতার জানে না। ডুবসাঁতারের মাধ্যমে কীভাবে পাঁচ-ছয় ঘণ্টার কাদাযুক্ত ও অনেক স্থানের সংকীর্ণ পথ পাড়ি দিয়ে তারা বাইরে আসবে, তা নিয়ে সংশয় দেখা দেয়। এর মধ্যে গত বৃহস্পতিবার রাতে সামান কুনান নামের এক ডুবুরি আটকে পড়াদের অক্সিজেন সরঞ্জাম দিয়ে ফেরার পথে মারা যান। ভারী বৃষ্টির পূর্বাভাসও দেওয়া হয়। সব মিলিয়ে গত শুক্রবার উদ্ধার পরিকল্পনায় বড় ধরনের পরিবর্তন আসে। কিশোরদের কাছে পৌঁছাতে গুহার পাহাড়ের পেছনের দিকে অনেকগুলো জায়গায় খনন শুরু হয়। গতকাল পর্যন্ত ছোট-বড় মিলিয়ে শতাধিক গর্ত খনন করা হচ্ছে। তবে আজ ঠিক কীভাবে এই কিশোরদের বের করে আনার চেষ্টা করা হবে, তা জানা যায়নি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com