সংবাদ শিরোনাম :
ত্রাণ চুরি-দুর্নীতির বিরুদ্ধে অভিযান অব্যাহত

ত্রাণ চুরি-দুর্নীতির বিরুদ্ধে অভিযান অব্যাহত

lokaloy24.com

লোকালয় ডেস্কঃ করোনা পরিস্থিতিতে দেশব্যাপী বিপন্ন-অসহায় মানুষের জন্য ত্রাণের বন্দোবস্ত করেছে সরকার। কিন্তু এরই মাঝে বিভিন্ন জায়গায় ত্রাণের চাল বিতরণে একের পর এক অনিয়ম-দুর্নীতি-স্বজনপ্রীতির ঘটনা ঘটছে।

শুক্রবারও (১৭ এপ্রিল) কালোবাজারে টিসিবির পণ্য বিক্রির দায়ে কিশোরগঞ্জে ৫ জনকে আটক করা হয়। ওদিকে সরকারি বরাদ্দকৃত জিআর চাল বিতরণে অনিয়মের প্রতিবাদে কুড়িগ্রাম সদরের ঘোগাদহ ইউপি চেয়ারম্যান শাহ আলম মিয়ার বিরুদ্ধে মানববন্ধন করেছে এলাকাবাসী ও ইউপি সদস্যরা। কুষ্টিয়ার দৌলতপুরে ত্রাণ বিতরণে অনিয়ম ও স্বজনপ্রীতির পাশাপাশি ভুয়া তালিকা করে ত্রাণ আত্মসাতের অভিযোগও উঠেছে।

কিশোরগঞ্জ শহরের সতাল বাজার থেকে টিসিবির বিপুল পরিমাণ পণ্যসহ ৪ জনকে গ্রেফতার করেছে র‌্যাব-১৪, সিপিসি-২। গ্রেফতাররা হলেন- টিসিবির ডিলার অলিউল্লাহ, বিসমিল্লাহ স্টোরের মালিক মাহতাব উদ্দিন, তাহের স্টোরের মালিক আবু তাহের ও মাইশা স্টোরের মালিক আবদুল হেকিম। জব্দ পণ্যের মধ্যে রয়েছে ৫৮৮ লিটার সয়াবিন তেল, ৪৯ কেজি ডাল ও ৪৯ কেজি চিনি।

শনিবার (১৮ এপ্রিল) এ ব্যাপারে র‌্যাবের কোম্পানি কমান্ডার উপ-পরিচালক লেফটেন্যান্ট কমান্ডার বিএন এম শোভন খান বলেন, কিশোরগঞ্জে একটি ব্যবসায়ী চক্র খুচরা মূল্যে টিসিবির পণ্য বিক্রি করে আসছিল বলে আমরা অভিযোগ পাই। পরে যাচাইবাছাই করে অভিযোগের সত্যতা পাওয়ায় শুক্রবার দুপুরে অভিযান চালিয়ে ওই ব্যক্তিদের গ্রেফতার করা হয়। টিসিবির পণ্য পাইকারি দরে কিনে খুচরা মূল্যে বিক্রি করছিল তারা। এ ঘটনায় কিশোরগঞ্জ সদর মডেল থানায় মামলা করা হয়েছে।এদিকে ত্রাণের চাল আত্মসাতের অভিযোগে কিশোরগঞ্জ জেলা পরিষদের সদস্য কামরুজ্জামান ওরফে জামানকে (৩৫) গ্রেফতার করা হয়েছে।শুক্রবার সন্ধ্যায় কটিয়াদী উপজেলার ফরিদপুর গ্রামের নিজ বাড়ি থেকে তাকে গ্রেফতার করে পুলিশ। পরবর্তী সময়ে আদালতে হাজির করলে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আবদুন নূর তাকে জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন।

জানা যায়, শুক্রবার জেলা পরিষদ থেকে কটিয়াদীতে ৪৫০ জনের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়। বরাদ্দ ত্রাণসামগ্রীর মধ্যে প্রত্যেকের জন্য ছিল ১০ কেজি চাল, ২ কেজি আলু, ১ কেজি ডাল, ১ লিটার তেল, দুটি সাবান ও একটি মাস্ক। কিন্তু ত্রাণ দেওয়ার সময় ১০ কেজি চালের মধ্যে প্রতি প্যাকেটে ১ থেকে ২ কেজি করে কম দেওয়া হয়। বিষয়টি উপজেলা প্রশাসনের নজরে এলে তদন্ত করে এর সত্যতা পাওয়াযায়। এর পরিপ্রেক্ষিতে কামরুজ্জামানকে গ্রেফতার করা হয়।

কুড়িগ্রামেও সরকারি বরাদ্দকৃত জিআর চাল বিতরণে অনিয়মের প্রতিবাদে সদর উপজেলার ঘোগাদহ ইউপি চেয়ারম্যান শাহ আলম মিয়ার বিরুদ্ধে শুক্রবার দুপুরে মানববন্ধন করেছে এলাকাবাসী ও ইউপি সদস্যরা।

এ সময় ইউপি সদস্য রফিকুল ইসলাম ও নুরজাহান বেগম অভিযোগ করে বলেন, কোনো ইউপি সদস্যের সঙ্গে সমন্বয় না করেই মনগড়াভাবে চেয়ারম্যান জিআর চাল বিতরণ করেছেন। এতে প্রকৃত অসহায়-দুস্থ মানুষরা চাল পায়নি। চেয়ারম্যানের নিজের মনোনীত পছন্দের মানুষদের চাল দিয়েছেন। এ কারণে চেয়ারম্যানের বিরুদ্ধে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপিও দিয়েছেন ইউপি সদস্যরা।

অন্যদিকে কুষ্টিয়ার দৌলতপুরে সরকারি ত্রাণ বিতরণে অনিয়ম ও স্বজনপ্রীতির পাশাপাশি ভুয়া তালিকা করে ত্রাণ আত্মসাতের অভিযোগ উঠেছে। বিভিন্ন ইউনিয়নের ত্রাণবঞ্চিত দিনমজুর, দরিদ্র ও অসচ্ছল ব্যক্তি এবং ওয়ার্ড মেম্বাররা এ অভিযোগ জানিয়েছেন।

তারা বলেন, স্বচ্ছতার ভিত্তিতে দরিদ্র, দিনমজুর ও অসচ্ছল মানুষের বাড়িতে ত্রাণ পৌঁছে দেওয়ার কথা থাকলেও তা করা হচ্ছে না। চেয়ারম্যানরা প্রতি ওয়ার্ডে নিজেদের পছন্দের লোকদের তালিকা করে ত্রাণ বিতরণ করছেন।

জানা যায়, উপজেলার মরিচা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহ আলমগীর ২ নম্বর ওয়ার্ডের বৈরাগীর চর এলাকায় তার আপন ভাগ্নি ও মামাতো ভাই জহুরুল ইসলামসহ নজরুল ইসলাম, হাবিবুর রহমান হবি, আবদুর রাজ্জাক, রিপনসহ ৫০ জনের মধ্যে সরকারি ত্রাণসামগ্রী বিতরণ করেছেন। ইউপি সদস্যের তালিকার কাউকে ত্রাণসামগ্রী দেওয়া হয়নি বলে অভিযোগ করেছেন ইউপি সদস্য নাসির উদ্দিনসহ বেশ কয়েকজন।

তবে এসব অভিযোগ অস্বীকার করে চেয়ারম্যান শাহ অলমগীর বলেন, সরকারি ত্রাণ বিতরণে আমার ইউনিয়নে কোনো অনিয়ম বা দুর্নীতি করা হয়নি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com