সংবাদ শিরোনাম :
কাশ্মীরিদের প্রতি সমর্থন জানিয়ে বিক্ষোভে উত্তাল পাকিস্তান

কাশ্মীরিদের প্রতি সমর্থন জানিয়ে বিক্ষোভে উত্তাল পাকিস্তান

কাশ্মীরিদের প্রতি সমর্থন জানিয়ে বিক্ষোভে উত্তাল পাকিস্তান
কাশ্মীরিদের প্রতি সমর্থন জানিয়ে বিক্ষোভে উত্তাল পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক- পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের আহ্বানে কাশ্মীরের প্রতি সংহতি জানাতে ‘কাশ্মীর আওয়ার’ পালন করেছে পাকিস্তানবাসী।

শুক্রবার, দুপুর ১২টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত হাজার হাজার মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করে পাকিস্তানি জনগণ। এসময় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে সবচেয়ে বড় জনসমাবেশ হয়।

কাশ্মীরিরা যতদিন না স্বাধীনতা পাচ্ছে, তাদের পাশে থাকার ঘোষণা দেন ইমরান খান। প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে সব শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি কার্যালয়, ব্যাংক, বাণিজ্য প্রতিষ্ঠান, আইনজীবী এবং সামরিক কর্তৃপক্ষ ‘কাশ্মীর আওয়ারে অংশ নেয়।

এই আধা ঘণ্টা সব ট্রাফিক সিগন্যালে গাড়ি চলাচল বন্ধ রাখা হয়। এছাড়াও দেশজুড়ে ছোট-বড় অনেক র‌্যালি অনুষ্ঠিত হয়। সিন্ধ গভর্নর ইমরান ইসমাইল, খাইবার পাখতুনখাওয়ার মুখ্যমন্ত্রী মাহমুদ খানসহ বিভিন্ন নেতাও কাশ্মীর আওয়ারে অংশ নেয়।

এ সময় দেশটির সকল রেডিও এবং টেলিভিশনে পাকিস্তান ও পাক শাসিত আজাদ কাশ্মীরের জাতীয় সংগীত প্রচারিত হয়।

এর আগে গত ৫ আগস্ট (সোমবার) ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা রদের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করেছিল ক্ষমতাসীন মোদী সরকার। যার প্রেক্ষিতে পরবর্তীতে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে বিতর্কিত লাদাখ ও জম্মু ও কাশ্মীর সৃষ্টির প্রস্তাবেও সমর্থন জানানো হয়।

এসবের মধ্যেই চলমান কাশ্মীর ইস্যুতে পাক-ভারত মধ্যকার সম্পর্কে নতুন করে উত্তেজনা সৃষ্টি হয়েছে। এরই মধ্যে একে একে ভারত সরকারের সঙ্গে বাণিজ্য, যোগাযোগসহ সব ধরনের সম্পর্ক ছিন্নের ঘোষণা দিয়েছে প্রতিবেশী পাকিস্তান। যদিও এমন সঙ্কটময় পরিস্থিতিতে ভারত পাশে পেয়েছে রাশিয়াকে এবং পাক সরকারের পাশে এসে দাঁড়িয়েছে এশিয়ার পরাশক্তি চীন ও মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ ইরান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com