সংবাদ শিরোনাম :
উপজেলা নির্বাচনে যাচ্ছে না বিএনপি, প্রার্থী হলেই বহিষ্কার

উপজেলা নির্বাচনে যাচ্ছে না বিএনপি, প্রার্থী হলেই বহিষ্কার

উপজেলা নির্বাচনে যাচ্ছে না বিএনপি, প্রার্থী হলেই বহিষ্কার
উপজেলা নির্বাচনে যাচ্ছে না বিএনপি, প্রার্থী হলেই বহিষ্কার

লোকালয় ডেস্ক: সারাদেশে মোট ৫০০ উপজেলায় নির্বাচন আয়োজন করতে যাচ্ছে নির্বাচন কমিশন। এবার দলীয় প্রতীকে উপজেলা নির্বাচন হবে। ফেব্রুয়ারি মাসে নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে। প্রথম ধাপে হবে প্রায় একশ উপজেলার নির্বাচন। এ ধাপের নির্বাচনের তফসিল ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে হতে পারে। এরপর পর্যায়ক্রমে ধাপে ধাপে বাকি উপজেলায় নির্বাচন হবে।

গত সাড়ে চার বছর ধরে অনুষ্ঠিত স্থানীয় সরকার নির্বাচন ও সর্বশেষ জাতীয় সংসদ নির্বাচনে তিক্ত অভিজ্ঞাতার ফলে আসন্ন উপজেলা নির্বাচনও বয়কটের সিদ্ধান্ত নিয়েছে বিএনপি।

দলের সিদ্ধান্ত অমান্য করে কেউ কোথাও প্রার্থী হলে তাকে বহিষ্কার করা হবে বলেও সিদ্ধান্ত হয়েছে দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটি’র বৈঠকে। দলটির স্থায়ী কমিটির সদস্য লেফটেন্যান্ট জেনারেল (অব.) মাহবুবুর রহমান বলেন, ‘দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির বৈঠকে আমরা সিদ্ধান্ত নিয়েছি, এ সরকারের অধীনে আর কোনো নির্বাচনে যাব না। সুতরাং এটা বলাই যায়, আসন্ন উপজেলা নির্বাচনে আমরা যাচ্ছি না।’

বিএনপির ভাইস চেয়ারম্যান মো. শাহজাহান বলেন, ‘আমি যতদূর জানি, উপজেলা নির্বাচনে না যাওয়ার বিষয়ে দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম থেকে সিদ্ধান্ত হয়েছে। অর্থাৎ, আসন্ন উপজেলা নির্বাচনে অংশ নেওয়ার ব্যাপারে বিএনপির অবস্থান নেতিবাচক।’ কেবল উপজেলা নির্বাচন নয়, বর্তমান সরকার ও নির্বাচন কমিশনের (ইসি) অধীনে আর কোনো নির্বাচনেও অংশ নেবে না বিএনপি।

সংশ্লিষ্ট সূত্রমতে, ভোটের পর অনুষ্ঠিত বিএনপির স্থায়ী কমিটির দু’টি বৈঠকে পরাজয়ের কারণ বিশ্লেষণ ও আত্মমূল্যায়ন করতে গিয়ে দলটির নীতিনির্ধারকরা বলেছেন, দলীয় সরকারের অধীনে অনুষ্ঠিত কোনো নির্বাচনেই জনমতের প্রতিফলন ঘটবে না। বিএনপি নীতিনির্ধারকরা মনে করেন, রাতারাতি সব কিছু বদলে যাবে, এমনটি ভাবার কোনো কারণ নেই। সুতরাং শুধু শুধু নির্বাচনে গিয়ে তৃণমূল বিএনপি নেতাদের সময়, শ্রম ও অর্থ ব্যয় করার কোনো মানে নেই।

দলীয় সূত্রে জানা গেছে, কেন্দ্রের পলিসি বা সিদ্ধান্তের সঙ্গে কেউ দ্বিমত পোষণ করে উপজেলা নির্বাচনে প্রার্থী হলে সঙ্গে সঙ্গে তাকে বহিষ্কার করবে বিএনপি। এ প্রসঙ্গে লেফটেন্যান্ট জেনারেল (অব.) মাহবুবুর রহমান বলেন, ‘যারা বিএনপি করেন, তারা অবশ্যই দলের সিদ্ধান্ত মেনে নেবেন। নইলে তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে। সবাইকে এটা বুঝতে হবে, কেন্দ্রীয়ভাবে যে সিদ্ধান্ত আসে, সেটা সবার ভালোর জন্যই আসে।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com