সংবাদ শিরোনাম :
উত্তেজনা তুঙ্গে! ভারতকে কঠোর প্রতিশোধের হুঁশিয়ারি দিলেন পাক প্রধানমন্ত্রী

উত্তেজনা তুঙ্গে! ভারতকে কঠোর প্রতিশোধের হুঁশিয়ারি দিলেন পাক প্রধানমন্ত্রী

উত্তেজনা তুঙ্গে! ভারতকে কঠোর প্রতিশোধের হুঁশিয়ারি দিলেন পাক প্রধানমন্ত্রী
উত্তেজনা তুঙ্গে! ভারতকে কঠোর প্রতিশোধের হুঁশিয়ারি দিলেন পাক প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক- ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা এখন তুঙ্গে পৌঁছেছে। আবারো পারমাণবিক শক্তিধর এ দুটি দেশের মধ্যে থমথমে অবস্থা বিরাজ করছে।

বৃহস্পতিবার পালওয়ামায় হামলায় ভারতের আধা-সামরিক বাহিনীর ৪৪ সদস্য নিহত হওয়ার পর এমন অবস্থা বিরাজ করছে। ভারত এর প্রতিশোধ নেয়ার হুমকি দিয়েছে। এ মুহূর্তের উত্তেজনায় যেনো ঘি ঢাললেন পাকিস্তান প্রধানমন্ত্রী। তিনি কঠোর হুঁশিয়ারি দিয়ে বললেন, ভারত যদি হামলা করে, পাকিস্তান এর প্রতিশোধ নেবে।

ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরে জঙ্গি হামলার পর মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে এ বিষয়ে প্রথম মুখ খুললেন পাকিস্তান প্রধানমন্ত্রী ইমরান খান। ভিডিও বার্তায় তিনি ভারতকে এভাবেই হুঁশিয়ারি দেন।

এসময় ইমরান খান বলেন, কাশ্মীর হামলার পর পাকিস্তানকে ভারত হামলা করলে, সেটার জবাব দেবো আমরা। তিনি দাবি করে বলেন, নির্বাচন সামনে বলে পাকিস্তানকে দোষারোপ করছে ভারত। কিন্তু এ ব্যাপারে আমরা সিরিয়াস।

প্রধানমন্ত্রী এও বলেন, এই হামলার সঙ্গে পাকিস্তানের জড়িত থাকার বিষয়টি প্রমাণ করতে পারলে ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া এটা ভাবার কোনো কারণ নেই যে, পাকিস্তান প্রতিশোধ নিতে পারবে না। আমরা কিন্তু তাতে সক্ষম।

১৪ ফেব্রুয়ারি বিকেলে রাজ্যটির পুলওয়ামা জেলার অবন্তিপুর এলাকার গোরিপুরে ভয়াবহ জঙ্গি হামলায় দেশটির বিশেষায়িত বাহিনী সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) ৪৪ সদস্য নিহত হন। এ ঘটনার দায় স্বীকার করেছে পাকিস্তানি জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মুহম্মদ।

এ নিয়ে পাকিস্তানকে দোষারোপ করছে ভারত। হামলার পর দিন ভারতে তাদের হাইকমিশনারকে ডেকে এর তীব্র প্রতিবাদ জানিয়েছে নয়াদিল্লি। এদিকে, পাকিস্তান বিষয়টি অস্বীকার করে আসছে। তারাও ওইদিনই পাকিস্তানে ভারতের হাইকমিশনারকে ডাকে ইসলামাবাদে। পরে দু’দেশই তাদের হাইকমিশনারকে নিজ দেশে ফিরিয়ে নেয়।

ভারত সরকারের সূত্রের বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যম বলছে, ভারত-পাকিস্তানের দুই হাইকমিশনারের মাধ্যমে নয়াদিল্লি ইসলামাবাদকে বলেছে, পাকিস্তানকে জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিতে হবে। সেইসঙ্গে যুক্তরাষ্ট্রও পাকিস্তানকে সন্ত্রাসবাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হুঁশিয়ারি দিয়েছে।

এদিকে, এ ঘটনার জেরে পাকিস্তানেকে বাণিজ্যিকভাবে বিপদে ফেলার চেষ্টা করছে ভারত। এর অংশ হিসেবে ইতোমধ্যেই পাকিস্তান থেকে দেশে আসা যেকোনো পণ্যের ওপর ২০০ শতাংশ শুল্ক বাড়িয়ে দিয়েছে ভারত।

ইমরান খান বলেছেন, ‘পাকিস্তান স্থিতিশীলতার দিকে এগিয়ে যাচ্ছে। কেন আমরা এ ধরনের কাজ (হামলা) করবো। যদি কার্যকর কোনো গোয়েন্দা তথ্য পাওয়া যায়, তাহলে আমি আশ্বস্ত করছি যে, সর্বাধিক গুরুত্ব দিয়েই পাকিস্তান ব্যবস্থা নেবে।’

ভারতে হামলা চালানোর জন্য পাকিস্তানের মাটি ব্যবহার হচ্ছে এমন অভিযোগ অস্বীকার করেছেন গত বছরের আগস্টে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেয়া সাবেক এই ক্রিকেট তারকা। ‘কীভাবে একটি দেশের নেতৃত্ব এভাবে বিচারক, জুরি এবং দণ্ড নির্বাহী হতে পারে…এটা কোন ধরনের বিচার’- প্রশ্ন ইমরানের।

তিনি বলেন, যুদ্ধ শুরু করা সহজ, কিন্তু শেষ করা কঠিন। অতীতে বাস করতে চাইলে আমি ভারতকে বলবো, এটা আমাদের কাজ নয় যে, এখান থেকে কেউ ভারতে গিয়ে অথবা এখানে এসেও কেউ সন্ত্রাসবাদ করতে পারবে না।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com