সংবাদ শিরোনাম :
ইয়েমেনে সৌদি জোটের বিমান হামলায় ১২ বেসামরিক নিহত

ইয়েমেনে সৌদি জোটের বিমান হামলায় ১২ বেসামরিক নিহত

ইয়েমেনে সৌদি জোটের বিমান হামলায় ১২ বেসামরিক নিহত
ইয়েমেনে সৌদি জোটের বিমান হামলায় ১২ বেসামরিক নিহত

বার্তা ডেস্কঃ ইয়েমেনে সৌদি আরবের নেতৃত্বাধীন জোট বাহিনীর বিমান হামলায় সাত শিশুসহ ১২ বেসামরিক নিহত হয়েছেন।

সোমবার ইয়েমেনের উপকূলীয় শহর হোদেইদাহে হামলাটি চালানো হয় বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শী ও চিকিৎসা কর্মীরা, খবর বার্তা সংস্থা রয়টার্সের।

তারা জানিয়েছেন, বিমান হামলায় শহরটির আল হালি এলাকার একটি বাড়ি ধ্বংস হয়েছে; যে ১২ জন নিহত হয়েছেন তারা সবাই এক পরিবারের সদস্য এবং নিহতদের মধ্যে সাতটি শিশু রয়েছে।

ইয়েমেনের অন্যান্য এলাকা থেকে আসা বাস্তুচ্যুত লোকজন আল হালি এলাকায় স্থায়ী হয়েছেন বলে জানিয়েছে রয়টার্স।

সৌদি জোটের এক মুখপাত্র বলেছেন, “এই অভিযোগটিকে খুব গুরুত্ব দিয়ে নিয়েছি আমরা। এ বিষয়ক সবগুলো প্রতিবেদন ‍আন্তর্জাতিকভাবে স্বীকৃত, স্বাধীন পদ্ধতিতে পূর্ণ তদন্ত করা হবে। এটি প্রক্রিয়াধীন থাকায় এ নিয়ে আর কোনো মন্তব্য করা ঠিক হবে না।”

দরিদ্র দেশ ইয়েমেনের সবচেয়ে বড় সমুদ্র বন্দর হোদেইদাহ। দেশটির দুর্ভিক্ষের মুখে থাকা লাখ লাখ বেসামরিকের জন্য যে মানবিক ত্রাণ পাঠানো হয় তা প্রধানত এই বন্দর দিয়েই দেশটিতে প্রবেশ করে।

ইরান সমর্থিত বিদ্রোহী হুথি গোষ্ঠীর নিয়ন্ত্রণে আছে বন্দরটি। বিমান হামলায় বন্দরটির কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলে জানিয়েছে রয়টার্স।

একইদিন হুথি বিদ্রোহীরা ইয়েমেন থেকে সৌদি আরবের সীমান্ত এলাকা দাহরান আল জানুব লক্ষ্য করে একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে।

ক্ষেপণাস্ত্রটি ইয়েমেন সীমান্তের এক দশমিক ৭৫ কিলোমিটার ভিতরে পড়েছে বলে দাবি সৌদি জোটের। কিন্তু হুথিদের পরিচালিত বার্তা সংস্থা সাবা বলেছে, ক্ষেপণাস্ত্রটি একটি সৌদি সামরিক ঘাঁটিতে আঘাত হেনেছে তাতে অনির্দিষ্ট পরিমাণ লোক হতাহত হয়েছেন।

রয়টার্স জানিয়েছে, দুই পক্ষের এসব দাবি স্বাধীনভাবে যাচাই করে দেখা সম্ভব হয়নি।

তিন বছর আগে হুথিরা রাজধানী সানা দখল করে ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর হাদিকে ক্ষমতাচ্যুত করে দেশ ছেড়ে পালাতে বাধ্য করার পর দেশটির অধিকাংশ এলাকা দখল করে নেয়।

প্রতিবেশী দেশে ইরান সমর্থিত শিয়া হুথিদের উত্থানে শংকিত সৌদি আরব ও তার উপসাগরীয় মিত্র সুন্নি দেশগুলো এ পর্যায়ে ইয়েমেনের গৃহযুদ্ধে হস্তক্ষেপ করে।

এরপর সৌদি নেতৃত্বাধীন আরব জোট বাহিনী ২০১৫ সালের মার্চের শেষ দিক থেকে এ পর্যন্ত ইয়েমেনে কয়েক হাজারবার বিমান হামলা চালিয়েছে। মূলত হুথি যোদ্ধাদের লক্ষ্য করে এসব বিমান হামলা চালানো হলেও প্রায় নিয়মিতভাবেই বেসামরিক এলাকাগুলোও তাদের হামলার শিকার হয়ে আসছে।

বেসামরিক এলাকায় চালানো হামলাগুলো ‘ইচ্ছাকৃত নয়’ বলে দাবি করে আসছে জোট বাহিনী।

গত তিন বছর ধরে চলা এ লড়াইয়ে ১০ হাজারেরও বেশি মানুষ নিহত, ২০ লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়ে অভ্যন্তরীণ উদ্বাস্তুতে পরিণত হয়েছেন এবং আরব উপদ্বীপের সবচেয়ে দরিদ্র এই দেশটি ভয়াবহ দুর্ভিক্ষের মুখে এসে দাঁড়িয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com