সংবাদ শিরোনাম :
‘আজ রাজনীতিতে সংস্কৃতি নেই, সংস্কৃতিতে নেই রাজনীতি’

‘আজ রাজনীতিতে সংস্কৃতি নেই, সংস্কৃতিতে নেই রাজনীতি’

‘আজ রাজনীতিতে সংস্কৃতি নেই, সংস্কৃতিতে নেই রাজনীতি’
‘আজ রাজনীতিতে সংস্কৃতি নেই, সংস্কৃতিতে নেই রাজনীতি’

শিক্ষাঙ্গন ডেস্কঃ বাংলাদেশে এখন রাজনীতি ও সংস্কৃতি উভয় অঙ্গনে আদর্শহীনতা চলছে বলে হতাশা প্রকাশ করেছেন বাংলাদেশ গণসংগীত সমন্বয় পরিষদের সভাপতি শিল্পী ফকির আলমগীর।

দেশের অন্যতম পুরনো সাংস্কৃতিক সংগঠন উদীচীর এক অনুষ্ঠানে তিনি বলেছেন, “ঊনসত্তরের যেই অগ্নিগর্ভ থেকে উদীচী শিল্পীগোষ্ঠীর উন্মেষ, সেই সময় আমরা অতিক্রম করে এসেছি। আজ রাজনীতিতে সংস্কৃতি নেই, সংস্কৃতিতে রাজনীতি নেই।”

‘ঐক্যের সুরে বাঁধো সাম্যের গান’ স্লোগানকে ধারণ করেন উদীচী শিল্পীগোষ্ঠী তিন দিনব্যাপী ‘সত্যেন সেন গণসঙ্গীত উৎসব ও জাতীয় গণসঙ্গীত প্রতিযোগিতা’ আয়োজন করেছে।

বুধবার বিকালে কেন্দ্রীয় শহীদ মিনারে এ উপলক্ষে আয়োজন করা হয় আলোচনা সভা, তাতে বিশেষ অতিথি ছিলেন ফকির আলমগীর।

তিনি বলেন, “যখন কর্পোরেট পুঁজি আমাদের সংগীতের মর্যাদাকে শুষে নিচ্ছে, দাসত্বের শৃঙ্খলে বেঁধে ফেলেছে, তখন এই ধরনের গণসংগীত উৎসবের আয়োজন আমাদের দিশা খুঁজে দেয়।”

রাজনৈতিক অঙ্গীকার নিয়ে সত্যেন সেনের হাতে গড়ে ওঠা উদীচী ২০০৯ সাল থেকে প্রতিবছর প্রতিষ্ঠাতার জন্মদিবসে সংগঠনটি ‘গণসংগীত উৎসব’ আয়োজন করে আসছে।

গণসঙ্গীতের কিংবদন্তি পুরুষ হেমাঙ্গ বিশ্বাসের অমর সৃষ্টি ‘শঙ্খচিল’ গানের নৃত্যরূপ দিয়ে শুরু হওয়া এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উদীচীর সাবেক সভাপতি কামাল লোহানী।

তিনি বলেন, “শিল্প, সংস্কৃতি, সংগ্রাম, আমাদের যুদ্ধ অবিরাম। জীবন শুরু করেছিলাম যেই গণসংগীত দিয়ে সেই গণসংগীত আজ আর শুনতে পাই না।”

এসময় তিনি ব্রিটিশবিরোধী আন্দোলন চলাকালীন কুষ্টিয়ার মোহিনী মিলে কাজ করা এক শ্রমিকের ব্রিটিশবিরোধী একটি গণসংগীত গেয়ে শোনান।

ভাষা আন্দোলনের অমর সংগীত ‘আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারি’ গানটির ইতিহাস তুলে ধরে সংস্কৃতি ও রাজনীতির যূথবদ্ধতার কথা বলেন কামাল লোহানী।

সামরিক শাসক হুসেইন মুহম্মদ এরশাদের দ্বারা শহীদ মিনারের বর্তমান অবয়ব উদ্বোধন ঠেকানোর কথা তুলে কামাল লোহানী বলেন, “স্বৈরাচারী সরকার এরশাদ চেয়েছিলো এটাকে উদ্বোধন করবে। কিন্ত ফায়েজ ভাই, গাজীউল হক স্যারের সাথে কথা বলে আমরা শেখ লুৎফুর রহমানকে দিয়ে শহীদ মিনারটি একটি ফুলের তোড়া দিয়ে উদ্বোধন করলাম। আজ এই মঞ্চে দাঁড়িয়ে সেই লুৎফর ভাইয়ের কথা মনে পড়ে।”

এবারের গণসংগীত উৎসবে আমন্ত্রিত অতিথি ছিলেন পশ্চিমবঙ্গের শিল্পী বিমল দে। তিনি বলেন, “আমরা পশ্চিম বাংলায় দেখেছি গণসংগীত গাওয়ার মতো তেমন একটা পরিবেশ নেই, অথচ আপনাদের এখানে কী সুন্দর আয়োজন! আপনাদের এই আয়োজনে আসতে পেরে আমি আসলেই ধন্য।”

শহীদ মিনারে অনুষ্ঠানের আগে সকাল ১০টা থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে জেলা পর্যায় থেকে উঠে আসা গণসঙ্গীত শিল্পীদের নিয়ে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com