২০১৯ সালে ভ্রমণের জন্য সেরা ১০ দেশ, শীর্ষে শ্রীলঙ্কা

২০১৯ সালে ভ্রমণের জন্য সেরা ১০ দেশ, শীর্ষে শ্রীলঙ্কা

২০১৯ সালে ভ্রমণের জন্য সেরা ১০ দেশ, শীর্ষে শ্রীলঙ্কা
২০১৯ সালে ভ্রমণের জন্য সেরা ১০ দেশ, শীর্ষে শ্রীলঙ্কা

ভ্রমণ ও অবকাশযাপনের জন্য ২০১৯ সালে কোন কোন দেশ বেছে নেবেন? কোথায় গেলে ভ্রমণপিপাসুদের মন ভরবে? অস্ট্রেলিয়ার ভ্রমণ গাইডবুক প্রকাশনা সংস্থা লোনলি প্লানেটের নতুন গ্রন্থে প্রকাশিত হয়েছে সেরা ১০টি দেশের তালিকা। এতে শীর্ষে আছে শ্রীলঙ্কা। এশিয়ার এই দেশে পর্যটকদের জন্য রয়েছে অফুরান সৈকত, প্রাচীন সভ্যতা, আতিথেয়তা, গাদাগাদা হাতি, সার্ফিংয়ের সুযোগ, সুলভ মূল্যে থাকা-থাওয়া, রেলে আনন্দভ্রমণ, বিখ্যাত চা ও সুস্বাদু খাবার।

জার্মানিলোনলি প্লানেটের ‘বেস্ট ইন ট্রাভেল ২০১৯’ গ্রন্থে প্রকাশিত তালিকায় দুই নম্বরে রয়েছে ইউরোপের জার্মানি। সেখানে আছে প্রাণজুড়ানো মনোরম দৃশ্য, হৃদয়ছোঁয়া সংস্কৃতি, শহুরে অপরূপ সৌন্দর্য, রোমান্টিক প্রাসাদ ও কাঠের শহর।

জিম্বাবুয়েতে ভিক্টোরিয়া ফলসতালিকায় তিন নম্বরে আছে আফ্রিকা মহাদেশের জিম্বাবুয়ে। দ্বীপের মতো দেশটি জাতীয় পার্কের জন্য বিখ্যাত। সেখানে দর্শনার্থীরা চোখের সামনে দেখে চিতাবাঘ, সিংহ, গণ্ডার, হাতি ও মহিষ। বিশ্ব ঐতিহ্যের অন্তর্ভুক্ত প্রত্নতাত্ত্বিক নিদর্শন আর পৃথিবীর প্রাকৃতিক বিস্ময়ের মধ্যে অন্যতম ভিক্টোরিয়া ফলস আছে জিম্বাবুয়েতে।

পানামামধ্য আমেরিকার দেশ পানামা রয়েছে লোনলি প্লানেটের তালিকার চার নম্বরে। সাগরপাড়ে ছুটি কাটানোর ক্ষেত্রে এই জায়গা বেশ জুতসই। কারণ ক্যারিবীয় সাগর ও উত্তর প্রশান্ত মহাসাগর উভয়ের উপকূল মিলবে সেখানে।

কিরগিজস্তানলোনলি প্লানেটের তালিকায় কিরগিজস্তান পঞ্চম। চীন ও ভূমধ্যসাগরের মধ্যবর্তী প্রাচীন বাণিজ্য রুট সিল্ক রোডের দেখা মেলে মধ্য এশিয়ার এই দেশে। কিরগিজস্তানের প্রাকৃতিক সৌন্দর্য অতুলনীয় বলে মন্তব্য লোনলি প্লানেটের। আনন্দদায়ক পাহাড়ি এলাকা, চারণভূমিতে গবাদি পশু মেষপালক যাযাবর জীবনের প্রতিচ্ছবি ফুটে ওঠে সেখানে।

জর্ডানছয় থেকে দশ নম্বরে আছে যথাক্রমে মধ্যপ্রাচ্যের জর্ডান, এশিয়ার ইন্দোনেশিয়া, ইউরোপের বেলারুশ, মধ্য আফ্রিকার দ্বীপরাষ্ট্র সাও তোমে অ্যান্ড প্রিন্সিপে ও মধ্য আমেরিকার বেলিজ।

লোনলি প্লানেটের সম্পাদকীয় পরিচালক টম হল বলেছেন, ‘আগামী বছর ঘুরে বেড়ানোর জন্য পরিকল্পনার এখনই সময়। তাই আমরা এ তালিকা প্রকাশ করেছি। প্রতি বছর আমাদের সম্পাদকমণ্ডলী, গবেষক ও বিভিন্ন দেশের প্রভাবশালী ব্যক্তিদের সমন্বয়ে মনোনয়ন তালিকা তৈরি হয়। এরপর বিচারকদের প্যানেল ভ্রমণের জন্য সেরা দেশ ও শহর নির্বাচন করেন।’

ইন্দোনেশিয়া২০১৯ সালে ভ্রমণের জন্য লোনলি প্ল্যানেটের সেরা ১০ দেশ
১. শ্রীলঙ্কা
২. জার্মানি
৩. জিম্বাবুয়ে
৪. পানামা
৫. কিরগিজস্তান
৬. জর্ডান
৭. ইন্দোনেশিয়া
বেলারুশ৮. বেলারুশ
সাও তোমে অ্যান্ড প্রিন্সিপে৯. সাও তোমে অ্যান্ড প্রিন্সিপে
বেলিজ১০. বেলিজ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

 
Desing & Developed BY ThemesBazar.Com