রাশিয়া হস্তক্ষেপ করেছে, তবে চীন বড় সমস্যা: ট্রাম্প

রাশিয়া হস্তক্ষেপ করেছে, তবে চীন বড় সমস্যা: ট্রাম্প

রাশিয়া হস্তক্ষেপ করেছে, তবে চীন বড় সমস্যা: ট্রাম্প
রাশিয়া হস্তক্ষেপ করেছে, তবে চীন বড় সমস্যা: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্কঃ ২০১৬ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ ওঠার পর বিশ্ব পরিসরে এ নিয়ে তুমুল আলোচনা শুরু হয়। এখনও এ নিয়ে আলোচনা চলছে। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ প্রসঙ্গে বলছেন, রাশিয়া হস্তক্ষেপ করেছে, কিন্তু আমার মনে হয় চীনও হস্তক্ষেপ করেছে। আমি অকপটে বলছি, চীন অনেক বড় সমস্যা।

রোববার (১৪ অক্টোবর) মার্কিন সংবাদমাধ্যম সিবিএস এ প্রচারিত ‘সিক্সটি মিনিটস’ নামে অনুষ্ঠানে এক দীর্ঘ সাক্ষাৎকারে এ মন্তব্য করেন তিনি।

সাক্ষাৎকারে পুতিন সম্পর্কে তিনি বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট সম্ভবত গুপ্তহত্যা ও বিষপ্রয়োগের সঙ্গে জড়িত থাকতে পারেন। তবে এটা আমাদের দেশে নয়। অবশ্যই তাদের এটা করা উচিত হয়নি।

পুতিন সম্পর্কে খুবই ধূর্ত মন্তব্য করেন-উপস্থাপক এমন অভিযোগের কথা তুললে ট্রাম্প বলেন, আমার মনে হয় আমি পুতিনের সঙ্গে ব্যক্তিগতভাবে খুবই শক্ত। আমাদের দু’জনের বৈঠক হয়েছিল। সেটা খুব কষ্টসাধ্য ছিল এবং ভালোও ছিল।

চীনের বাণিজ্য সম্পর্কে তিনি বলেন, আরও শুল্ক আরোপ করা হতে পারে। তারা আলোচনা করতে চায়।

চীনের সঙ্গে আলোচনার বিষয়ে প্রশ্ন করা হলে ট্রাম্প বলেন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে আমার মধুর সম্পর্ক। বাণিজ্য ও অন্য বিষয় থেকে বছরে তারা আমাদের কাছ থেকে ৫০০ বিলিয়ন মার্কিন ডলারের ওপর নিয়ে যাক, এটা আমরা অব্যাহত রাখতে চাই না। আমরা তাদের সঙ্গে একটি ন্যায্য চুক্তি করতে চাই। আমি চাই, আমাদের বাজার যেমন উন্মুক্ত তাদের বাজারও উন্মুক্ত হোক।

উত্তর কোরিয়া প্রসঙ্গে তিনি বলেন, আমি উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের মানবাধিকার লঙ্ঘন সম্পর্কে জানি। আমি এসব বিষয়ে সবকিছু জানি। কিন্তু এটা যুক্তরাষ্ট্রের জন্য তেমন কোনো হুমকি নয়।

জলবায়ু পরিবর্তন সম্পর্কে তিনি বলেন, আমার মনে হয় কিছু ঘটছে, কিছু পরিবর্তন হচ্ছে। তবে আমি মনে করি না এটা মনুষ্য সৃষ্ট। আর এর জন্য আমি হাজার হাজার কোটি ডলার খরচ করতে চাই না।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

 
Desing & Developed BY ThemesBazar.Com