রাশিয়া: চাপ দিয়ে ইরান থেকে কিছু আদায় করা যাবে না

রাশিয়া: চাপ দিয়ে ইরান থেকে কিছু আদায় করা যাবে না

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের ওপর নতুন করে মার্কিন নিষেধাজ্ঞার নিন্দা জানিয়ে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, চাপের কাছে নতিস্বীকার করবে না ইরান। দেশটিকে চাপ দিয়ে কোনো কিছু আদায় করা যাবে না।

মঙ্গলবার থেকে ইরানের ওপর নতুন করে আরোপিত একতরফা মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে। এই নিষেধাজ্ঞার নিন্দা জানিয়ে দেয়া এক বিবৃতিতে রুশ পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। খবর: পার্স টুডে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে সই হওয়া পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে যুক্তরাষ্ট্র জাতিসংঘের ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করেছে।

তিনি বলেন, ইরানের পক্ষ থেকে সমঝোতা পরিপূর্ণভাবে মেনে চলা হচ্ছিল। এ ধরনের একটা গুরুত্বপূর্ণ অর্জনকে আন্তর্জাতিক সম্প্রদায়ের ধ্বংস করা উচিত হবে না। পরমাণু সমঝোতা রক্ষার বিষয়ে মস্কো সব রকমের প্রচেষ্টা চালাবে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, এ সমঝোতা বাস্তবায়নের লক্ষ্যে প্রয়োজনীয় সবকিছু করবে মস্কো। ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক রক্ষাকারী কোম্পানিগুলোকে সব রকম পৃষ্ঠপোষকতা দেয়া হবে।

ইসরায়েলি চাপের মুখে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে গত মে মাসে এতরফাভাবে বেরিয়ে যান। তার ঘোষণা অনুযায়ী মঙ্গলবার থেকে ইরানের ওপর নতুর মার্কিন নিষেধাজ্ঞার প্রথম দফা কার্যকর হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

 
Desing & Developed BY ThemesBazar.Com