রাজনীতি এখন গরিবের ভাবি, যে কেউ চাইলেই আসতে পারছে: রাষ্ট্রপতি

রাজনীতি এখন গরিবের ভাবি, যে কেউ চাইলেই আসতে পারছে: রাষ্ট্রপতি

রাজনীতি এখন গরিবের ভাবি, যে কেউ চাইলেই আসতে পারছে: রাষ্ট্রপতি
রাজনীতি এখন গরিবের ভাবি, যে কেউ চাইলেই আসতে পারছে: রাষ্ট্রপতি

লোকালয় ডেস্কঃ রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, রাজনীতি এখন গরিবের ভাউজ। গ্রামের ভাষায় ভাউজ হচ্ছে ভাবি। গরিবের বউ হচ্ছে সবার ভাবি। এখন রাজনীতিও তেমন। যে কেউ চাইলেই রাজনীতিতে আসতে পারছে। কিন্তু অন্য পেশায় কেউ চাইলেই যেতে পারে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় খেলার মাঠে শনিবার দুপুরে ৫১তম সমাবর্তন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের আচার্য্য রাষ্ট্রপতি আবদুল হামিদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস তুলে ধরেন। তিনি বলেন, ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতা যুদ্ধ সবসময়ই এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন।

দেশের রাজনীতির বর্তমান অবস্থার দিকে ইঙ্গিত করে রাষ্ট্রপ্রতি বলেন, এখানে রাজনীতি করতে কারো কোনো যোগ্যতা লাগে না। আমি যদি এখন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হতে চাই বা মেডিকেলে গিয়ে ডাক্তারি পড়াতে চাই তাহলে কি তারা আমাকে নিয়োগ দেবে? দেবে না। কিন্তু রাজনীতির মাঠ সবার জন্য উন্মুক্ত।

দেশের উন্নয়নে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আরও বেশী ভূমিকা রাখার আহ্বান জানান রাষ্ট্রপতি। তিনি বলেন, জনগণের অর্থেই পাবলিক বিশ্ববিদ্যালয় পরিচালিত হয়, তাই তাদের স্বার্থকে প্রাধান্য দিতে হবে৷ ডিপ্লোমা ও সান্ধ্যকোর্সের নামে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে অপরিকল্পিত ডিগ্রী প্রদান করা হচ্ছে৷ এতে বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য ও লেখাপড়ার মান ক্ষতিগ্রস্ত হচ্ছে কিনা তা সতর্কভাবে দেখতে হবে শিক্ষকদের।

এবছর বিশ্ববিদ্যালয়ের নিয়মিত শিক্ষার্থীদের পাশাপাশি ঢাকা বিশবিদ্যালয়ের অধিভুক্ত ৭টি কলেজের শিক্ষার্থীরাও সমাবর্তনে অংশ নিয়েছেন। ৫১তম সমাবর্তনে ৯৬ জনকে স্বর্ণপদক, ও ৮৭ জন শিক্ষার্থীকে পিএইচডি ডিগ্রী দেয়া হলো। তিনি দেশের উন্নয়নে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আরও বেশী ভূমিকা রাখার আহ্বান জানান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

 
Desing & Developed BY ThemesBazar.Com