ভেঙে পড়ল ১২০ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন ব্রিজের গার্ডার

ভেঙে পড়ল ১২০ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন ব্রিজের গার্ডার

ভেঙে পড়ল ১২০ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন ব্রিজের গার্ডার
ভেঙে পড়ল ১২০ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন ব্রিজের গার্ডার

ঝিনাইদহ শহরের ধোপাঘাটা এলাকায় নবগঙ্গা নদীর ওপর সড়ক ও জনপথ (সওজ) বিভাগের অধীন ১২০ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন ব্রিজের দুটি বৃহৎ আকারের গার্ডার (বেস্টক) ভেঙে পড়েছে।

রোববার (০৪ আগস্ট) দুপুরে এ ঘটনা ঘটে। ব্রিজে গার্ডার ভেঙ্গে পড়ার বিকট শব্দে এলাকা কেঁপে ওঠে। এসময় অল্পের জন্য রক্ষা পায় ২০ জন শ্রমিক।

ঝিনাইদহ সওজের একটি সূত্র জানায়, জাইকার অর্থায়নে মনিকা লিমিটেড পিডব্লিউ ৩ প্যাকেজের আওতায় ব্রিজটি নির্মাণ করছে। দেড় বছর ধরে পাইলিং ও মাটি ভরাটের কাজ শেষে এখন ব্রিজের দুই পাশে গার্ডার দেওয়ার কাজ চলছিল।

কোম্পানির ম্যাসেঞ্জার ওলিউর রহমান জুয়েল জানান, জগ দিয়ে গার্ডার স্থানান্তরিত করার সময় অসাবধানতাবশত প্রায় ১০০ ফুট দৈর্ঘ্যের গার্ডার দুটি নিচে পড়ে ভেঙে গেছে। শ্রমিকরা এ সময় খাবার গ্রহণ করায় বড় ধরনের কোনো ক্ষতি হয়নি। তবে এতে প্রায় ৫০ লাখ টাকার ক্ষতি সাধিত হয়েছে।

অভিযোগ উঠেছে, কাজে ত্রুটি থাকায় এই দুর্ঘটনা ঘটেছে। পরিদর্শন করে দেখা গেছে, ব্রিজের কাজে ব্যবহৃত পাইপ ও শার্টারগুলো দীর্ঘদিনের পুরোনো ও মরিচা ধরা। প্রায় দেড়শ টন ওজনের দুটি গার্ডার পড়ে গেছে।

প্রজেক্ট ম্যানেজার আব্দুস সালাম জানিয়েছেন, ব্রিজ ভাঙেনি, তবে উঠানোর সময় গার্ডার ভেঙে গেছে।

সাইট ইঞ্জিনিয়ার শাহাদত হোসেন জানান, বিষয়টি জেনে বুঝে বলা যাবে। তবে নিশ্চয় কাজে কোনো ত্রুটি ছিল।

ঝিনাইদহ সড়ক ও জনপথ বিভাগের নজরুল ইসলাম জানান, আমরা এ কাজের দেখভাল করছি না। ঢাকা থেকে একটি প্রজেক্টের মাধ্যমে কাজটি হচ্ছে। এই প্রজেক্টের একটি অফিস যশোরে আছে। আমরা ব্রিজ নির্মাণের কোন খোঁজই রাখি না, কারণ এটা আমাদের কোন প্রজেক্ট নয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com