ভারতে জেএমবির ‘বোমা মিজান’ গ্রেপ্তার

ভারতে জেএমবির ‘বোমা মিজান’ গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক : নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি) নেতা মোহাম্মদ জাহিদুল ইসলাম মিজানকে (৩৬) ভারতে গ্রেপ্তার করা হয়েছে। চার বছর আগে ময়মনসিংহে প্রিজন ভ্যান থেকে সহকর্মীরা তাকে ছিনতাই করে। তিনি ‘বোমা মিজান’ নামে পরিচিত ছিলেন।

 

ভারতের জাতীয় তদন্ত সংস্থার (এনআইএ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সোমবার বেঙ্গালুরুর কাছে রামনগরে জাহিদুল ইসলাম মিজানকে গ্রেপ্তার করা হয়। পরে বেঙ্গালুরুর বিশেষ এনআইএ আদালত তাকে পাঁচ দিনের ট্রানজিট রিমান্ড মঞ্জুর করে। মিজানের কাউসার, মুন্না নামের একাধিক ডাকনাম রয়েছে।

 

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, তাকে শিগগিরই পাটনায় বিশেষ এনআইএ আদালতে হাজির করা হবে।

এনআইএ জানায়, ‘৩৬ বছর বয়সী মিজানকে রামনগরে তার বাড়ি থেকে গ্রেপ্তার করা হয়েছে। তার বাড়িটি তল্লাশি করা হয় এবং বিস্ফোরণের চিহ্নসহ কিছু ইলেকট্রনিক ডিভাইস উদ্ধার করা হয়। তিনি ভারতে জেএমবির শীর্ষ নেতা এবং বর্ধমান বিস্ফোরণের মামলা এবং বাংলাদেশের অনেক মামলার অভিযুক্ত আসামি।’

 

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ২০১৪ সালে ২৩ ফেব্রুয়ারি ময়মনসিংহের ত্রিশাল উপজেলায় বোমা মিজানসহ দোষী সাব্যস্ত তিন জেএমবি জঙ্গিকে প্রিজন ভ্যান থেকে ছিনতাই করে একটি সশস্ত্র দল। আমিনাবাড়ি এলাকায় মুখোশ পরিহিত ১০-১৫ জনের জঙ্গি দল গুলি ছুড়ে ও বোমা নিক্ষেপ করে। এতে এক পুলিশ কনস্টেবল নিহত হন।

 

ওই ঘটনার পর থেকে মিজান ভারতে পলাতক ছিল। ছিনতাই হওয়া অন্য ‍দুই জেএমবি সদস্য হলেন রাকিব হাসান রাসেল ওরফে হাফেজ মাহমুদ এবং সালাউদ্দিন আহমেদ ওরফে সালেহীন।

 

ওই ঘটনার পাঁচ ঘণ্টার মধ্যে রাসেলকে গ্রেপ্তার করা হয়। পরে আইনশৃঙ্খলা বাহিনীর সাথে বন্দুকযুদ্ধে তিনি নিহত হন। অন্যদিকে মৃত্যুদণ্ডপ্রাপ্ত সালাউদ্দিনও ভারতে পালিয়ে গেছে বলে ধারণা করা হয়। মিজানকে দোষী সাব্যস্ত করে তিন আদালত বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

 
Desing & Developed BY ThemesBazar.Com