সংবাদ শিরোনাম :
আজমিরিগঞ্জ কালনী কুশিয়ারা নদীতে ব্যাপক ভাঙ্গন বানিয়াচং ক্রিকেট ক্লাবের নয়া কমিটির অভিষেক ও পরামর্শ সভা অনুষ্ঠিত  ঠাকুরগাঁওয়ে জ্বালানি তেল  সংকট! পীরগঞ্জে ম্যাটস্ এন্ড নার্সিং ইনস্টিটিউটের উদ্বোধন করেন–বিচারপতি মোঃ নজরুল ইসলাম তালুকদার ব্রাহ্মণবাড়িয়ায় মালদ্বীপ প্রবাসীদের ক্যাপ্টেন এ বি তাজুল ইসলাম (অব.) এম পি’র জন্মদিন পালন  সায়হাম গ্রুপের উদ্যোগে ২০ হাজার দরিদ্রের মাঝে ইফতার সামগ্রী বিতরনের উদ্যোগ বাংলাদেশ ও যুক্তরাজ্যেকূটনীতি এবং মানবাধিকার সংস্থার নেতা নির্বাচিত হলেন সিলেটের রাকিব রুহেল ইভটিজিং এর প্রতিবাদ করায় ৩ ছাত্রের উপর মধ্যযুগীয় কায়দায় হামলা ব্র্যাথওয়েট হতে পারলেন না ‘ট্র্যাজিক হিরো’ পাওয়েল জলবায়ু অর্থ চুক্তিতে বাধা হতে পারে ভূরাজনীতি: পররাষ্ট্রমন্ত্রী
দেশে ২ কোটি ১৭ লাখ ডোজের বেশি করোনার টিকার প্রয়োগ

দেশে ২ কোটি ১৭ লাখ ডোজের বেশি করোনার টিকার প্রয়োগ

http://lokaloy24.com/
http://lokaloy24.com/

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

সরকারি হিসাব অনুযায়ী, দেশে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ডের ১ কোটি ৮ লাখ ৯৬ হাজার ৫৮ ডোজ প্রয়োগ করা হয়েছে। চীনের সিনোফার্মের টিকা প্রয়োগ হয়েছে ৮১ লাখ ৩ হাজার ১১৪ ডোজ। ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা প্রয়োগ হয়েছে ৯১ হাজার ৭৯০ ডোজ। আর মডার্নার টিকা প্রয়োগ হয়েছে ২৬ লাখ ৩৭ হাজার ১৮৮ ডোজ।

অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৬৭ লাখ ৯৮ হাজার ৮৩১ জন ও নারী ৪০ লাখ ৯৭ হাজার ২২৭ জন। এ টিকা গ্রহণকারীদের মধ্যে ৫০ লাখ ৭৪ হাজার ২৫১ জন দ্বিতীয় ডোজ ও ৫৮ লাখ ২১ হাজার ৮০৭ জন প্রথম ডোজ নিয়েছেন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৩১ লাখ ৮৮ হাজার ৭৯১ জন ও নারী ১৮ লাখ ৮৫ হাজার ৪৬০ জন। আর প্রথম ডোজ টিকা গ্রহণকারী ৩৬ লাখ ১০ হাজার ৪০ জন পুরুষ ও ২২ লাখ ১১ হাজার ৭৬৭ জন নারী।

এদিকে দেশে গত ১৯ জুন থেকে চীনের সিনোফার্মের করোনার টিকার প্রয়োগ শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে গণটিকাদান কর্মসূচিতে এখন পর্যন্ত এ টিকার গ্রহীতাদের মধ্যে পুরুষ ৪৪ লাখ ৮৯ হাজার ৮৭৪ জন ও নারী ৩৬ লাখ ১৩ হাজার ২৪০ জন। এ টিকা গ্রহণকারীদের মধ্যে ৭৪ লাখ ৩৫ হাজার ৪১৩ জন প্রথম ডোজ ও ৬ লাখ ৬৭ হাজার ৭০১ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৪১ লাখ ৬ হাজার ৫১১ জন ও নারী ৩৩ লাখ ২৮ হাজার ৯০২ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৩ লাখ ৮৩ হাজার ৩৬৩ জন পুরুষ ও ২ লাখ ৮৪ হাজার ৩৩৮ জন নারী।

রাজধানীর সাতটি কেন্দ্রে এখন পর্যন্ত ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ হয়েছে ৯১ হাজার ৭৯০ ডোজ। টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ৭৮ হাজার ৫২১ জন ও নারী ১৩ হাজার ২৬৯জন। এ টিকা গ্রহণকারীদের মধ্যে ৫০ হাজার ২৫৫ জন প্রথম ডোজ ও ৪১ হাজার ৫৩৩ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৪৩ হাজার ২৪৮ ও নারী ৭ হাজার ৭ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৩৫ হাজার ২৭৩ জন পুরুষ ও ৬ হাজার ২৬২ জন নারী।

এদিকে গত ১৩ জুলাই থেকে দেশের সিটি কর্পোরেশনগুলোয় মডার্নার উদ্ভাবিত করোনার টিকা দেয়া শুরু হয়েছে। এখন পর্যন্ত এ টিকা প্রয়োগ হয়েছে ২৬ লাখ ৩৭ হাজার ১৮৮ ডোজ। এ টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ১৫ লাখ ৩৫ হাজার ৯৪৫ জন ও নারী ১১ লাখ ১ হাজার ২৪৩ জন। এ টিকা গ্রহণকারীদের মধ্যে ২৪ লাখ ৯০ হাজার ৪৭৯ জন প্রথম ডোজ ও ১ লাখ ৪৬ হাজার ৭০৯ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৪ লাখ ৪৫ হাজার ৯২৮ জন ও নারী ১০ লাখ ৪৪ হাজার ৫৫১ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৯০ হাজার ১৭ জন পুরুষ ও ৫৬ হাজার ৬৯২ জন নারী।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গতকাল মঙ্গলবার বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত দেশে ৩ কোটি ২৯ লাখ ৬৮ হাজার ৪৬৬ জন করোনার টিকার জন্য নিবন্ধন করেছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com