টিকটক নিষিদ্ধ করে দিতে পারেন বাইডেন

টিকটক নিষিদ্ধ করে দিতে পারেন বাইডেন

http://lokaloy24.com

হাবিব আহমেদঃ চীনা মালিকানাধীন ভিডিও তৈরির অ্যাপ টিকটক নিষিদ্ধের পক্রিয়া স্থগিতের জন্য যুক্তরাষ্ট্রের একটি ফেডারেল আদালতে অনুরোধ জানিয়েছে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। অ্যাপটি নিয়ে জাতীয় নিরাপত্তা সংক্রান্ত হুমকি নতুন করে পর্যালোচনার উদ্দেশ্যে এ অনুরোধ জানায় মার্কিন প্রশাসন। খবর এএফপির।
ফেডারেল আপিলের আদালতের নথিতে বলা হয়েছে, নতুন প্রশাসন পুনরায় যাচাই শুরু করেছে এবং প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুরোধ অনুযায়ী মোবাইল অ্যাপটিকে নিষিদ্ধ করতে এ মুহূর্তে চাপ প্রয়োগ করবে না।
নথিতে আরও বলা হয়, অ্যাপটি নিষিদ্ধের জন্য ট্রাম্প প্রশাসন যেসব প্রমাণ হাজির করেছিল তা মূল্যায়নের পরিকল্পনা করছে মার্কিন বাণিজ্য বিভাগ। ট্রাম্প প্রশাসন দাবি করেছিল, চীনা সরকারের সঙ্গে সম্পৃক্ততার কারণে টিকটক যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তায় হুমকি তৈরি করছে।
নথিতে বলা হয়, ‘নতুন পর্যালোচনার পর প্রশাসন আরও ভালোভাবে সিদ্ধান্ত নিতে পারবে যে টিকটক জাতীয় নিরাপত্তার জন্য হুমকি কিনা।’
টিকটকের ডাউনলোড ও অনলাইন নেটওয়ার্কে এর উপস্থিতি বন্ধে ট্রাম্প প্রশাসন যে উদ্যোগ নিয়েছিল তা আইনি চ্যালেঞ্জের মুখে আটকে যায়।
এদিকে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, মার্কিন বিনিয়োগকারীদের কাছে টিকটিক জোরপূর্বক বিক্রি করার পরিকল্পনাও স্থগিত করেছে বাইডেন প্রশাসন।
জার্নালের প্রতিবেদনে বলা হয়, তথ্য নিরাপত্তা খতিয়ে দেখতে ও চীনা সরকার দ্বারা টিকটক মার্কিন জনগণের তথ্য সংগ্রহ করে কিনা তা প্রতিরোধ করতে কাজ করছে বাইডেন প্রশাসন। তাই এটি বিক্রি করতে এখনই উদ্যোগ নেয়া হবে না।

বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয় অ্যাপ টিকটকের যুক্তরাষ্ট্রে ১০ কোটির মতো ব্যবহারকারী রয়েছে। চীনের সরকারের কাছে তথ্য প্রদানের অভিযোগ অ্যাপটির কর্তৃপক্ষ বরাবর অস্বীকার করে আসছে। অ্যাপ ব্যবহারকারীর তথ্য যুক্তরাষ্ট্র ও সিঙ্গাপুরের সার্ভারে জমা রাখা হয় বলে দাবি করেছে তারা। সূত্র : এএফপি

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com