সংবাদ শিরোনাম :
চীনা ৪ বন্দর ব্যবহারের অনুমতি পাচ্ছে নেপাল, ফুঁসছে ভারত

চীনা ৪ বন্দর ব্যবহারের অনুমতি পাচ্ছে নেপাল, ফুঁসছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক: প্রতিবেশি ছোট্ট দেশ নেপালকে ভারতের প্রভাব বলয় থেকে বের করতে চাইছে চীন। এ লক্ষ্যে দেশটির রাষ্ট্র ক্ষমতার পালাবদলে প্রভাব বিস্তারেও সক্ষম হয়েছে বেইজিং। এখন বাণিজ্যের ক্ষেত্রেও চীনা এক ধাক্কায় ভারতের ওপর নেপালের নির্ভরতা তলানিতে নামছে। ফলে এনিয়ে ভারত তলে তলে ফুঁসছে।

ভারতীয় গণমাধ্যমের। জিনিউজের এক প্রতিবেদনে বলা হয়, পণ্য আমদানি-রপ্তানিতে নেপালকে ৩টি স্থলবন্দরসহ ৪টি বন্দর ব্যবহারের অনুমতি দিচ্ছে চীন। ফলে পণ্য চলাচলের ক্ষেত্রে নেপালের ওপর ভারতের একচ্ছত্র আধিপত্যের দিন শেষ হচ্ছে।

শুক্রবার বন্দর ব্যবহারের অনুমতির ব্যাপার চীন ও নেপালের মধ্যে কথাবার্তা চূড়ান্ত হয়েছে। এর ফলে এটি কার্যকর হওয়া এখন সময়ের ব্যপার মাত্র। বন্দরগুলো হলো তাইঝিন, সেনঝেন, লিয়ানয়ুগাং ও ঝানঝিয়াং।

এক সংবাদ সম্মেলনে নেপালের বাণিজ্য সচিব রবিশঙ্কর বলেন, নেপাল এখন ভারতের ২টি ও চীনের ৪টি বন্দর ব্যবহার করতে পারবে। এর ফলে জাপান ও কোরিয়াসহ উত্তর এশিয়ার বিভিন্ন দেশের সঙ্গে বাণিজ্যে বিশেষ সুবিধা হবে।

তবে চীনা বন্দর ব্যাবহারের জন্য মোটা অংকের টাকা গুনতে হবে নেপালকে। তারপরেও বর্তমানের তুলনায় বাণিজ্য খরচ অনেকটা কমবে বলে আমা করছেন নেপালি কর্মকর্তারা।

প্রসঙ্গত, সীমান্ত সমস্যার জেরে ২০১৫ ও ২০১৬ সালে দুই দফা অষোষিত ‘বন্দর অবরোধ’ চাপিয়ে দেয় ভারত। তা বেশ কয়েকমাস পর্যন্ত দীর্ঘায়িত হওয়ায় প্রবল জ্বালানি ও ওষুধ সংকটে পড়ে নেপাল। এরপর ভারতের ওপর নির্ভরতা কমাতে বিকল্প হিসেবে চীনমুখী হয় দীর্ঘদিন ভারতের প্রভাব বলয়ে থাকা দেশটি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com