অবশেষে মুখ খুললেন বিশ্বজয়ী জার্মান কোচ

অবশেষে মুখ খুললেন বিশ্বজয়ী জার্মান কোচ

খেলাধুলা ডেস্ক: মেসুত ওজিলের অবসর জন্ম দিয়েছিল তুমুল বিতর্কের। বর্ণবাদের অভিযোগ তুলে জার্মানিকে বিদায় জানিয়ে গোটা ফুটবল দুনিয়াকে নাড়িয়ে দিয়েছিলেন আর্সেনাল তারকা। ওজিলের বিতর্কের আগুন কম-বেশি ছুঁয়ে গেছে জার্মানির প্রায় সবাইকে। এ প্রসঙ্গে নানা মুনির নানা মত।

ওজিলের অবসর বিষয়ে প্রকাশ্যে কিছু না বললেও এজেন্টকে দিয়ে নিজের প্রতিক্রিয়া জানিয়েছিলেন জার্মানির প্রধান কোচ জোয়াকিম লো। জল অনেকদূর গড়ানোর পর অবশেষে নিজেই মুখ খুললেন বিশ্বজয়ী জার্মান কোচ। গণমাধ্যমের কাছে ওজিলের অভিযোগ অস্বীকার করেছেন লো।

বুধবার তিনি বলেছেন, ‘ও দাবি করেছে মাত্রাতিরিক্ত বর্ণবাদ করা হয়েছে। কিন্তু আমি থাকাকালীন আমার দলে বর্ণবাদের কোনো ইঙ্গিত পাওয়া যায়নি।’ শুধু ওজিল নন, একই ঘটনায় বিতর্কের মুখে পড়েছিলেন জার্মানির আরেক ফুটবলার ইকেই গান্ডোগানও।

বিশ্বকাপের আগে তুরস্কের প্রেসিডেন্ট এর্দোয়ানকে আর্সেনালের জার্সি উপহার দেন ওজিল ও গান্ডোগান। তুর্কি রাষ্ট্রপ্রধানের সঙ্গে তাদের দুজনের ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। জার্মানদের অভিযোগ- রাজনৈতিক প্রচার-প্রচারণার অংশ ছিল এর্দোয়ানের সঙ্গে দুই ফুটবলারের সাক্ষাতপর্বটা।

অনেক নাটকীয়তার পর ওজিল জার্মানির বিশ্বকাপ দলে জায়গা করে নিলেও ঠাঁই হয়নি গান্ডোগানের। এরপরই ইংলিশ এক গণমাধ্যম দাবি করে এর্দোয়ানকে জার্সি প্রদান এবং তার সঙ্গে বৈঠকের শাস্তি হিসেবেই নাকি বিশ্বকাপ দলে জায়গা হয়নি গান্ডোগানের।

এসব বিতর্কের প্রভাব বিশ্বকাপের পারফরম্যান্সে পড়ল কিনা এমন বিব্রতকর প্রশ্নও শুনতে হলো জার্মানি কোচকে। উত্তরে লো বলেছেন, ‘এই বিতর্কের জন্য আমাদের মূল্য দিতে হয়েছে। তবে এটাকে আমরা বাজে পারফরম্যান্সের অজুহাত হিসেবে দাঁড় করাতে পারি না।’

অবসর সিদ্ধান্ত জানানোর আগে লোর সঙ্গে যোগাযোগ করেননি ওজিল। গণমাধ্যমের ধারণা- জার্মান ফুটবল সংস্থার প্রেসিডেন্টের পাশাপাশি প্রধান কোচের সঙ্গেও সম্পর্কের অবনতি হয়েছে তার। জার্মান কোচ নিজেও ওজিলের সঙ্গে যোগাযোগ করেননি।

এ প্রসঙ্গে লো বলেছেন, ‘অবসর নেওয়ার আগে ও (ওজিল) আমাকে কিছুই জানায়নি। খুদে বার্তা এবং মুঠোফোনের মাধ্যমে কয়েকবার আমি ওর সাথে যোগযোগের চেষ্টা করছিলাম। কিন্তু সেটা সম্ভব হয়নি।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com