সংবাদ শিরোনাম :
হায়দরাবাদের মক্কা মসজিদের বিস্ফোরণের মামলায় সব আসামি খালাস

হায়দরাবাদের মক্কা মসজিদের বিস্ফোরণের মামলায় সব আসামি খালাস

হায়দরাবাদের মক্কা মসজিদের বিস্ফোরণের মামলায় সব আসামি খালাস
হায়দরাবাদের মক্কা মসজিদের বিস্ফোরণের মামলায় সব আসামি খালাস

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতের হায়দরাবাদের ঐতিহাসিক মক্কা মসজিদে বোমা হামলার ১১ বছর পর অভিযুক্ত সবাইকে খালাস দিয়েছেন আদালত। ভয়াবহ ওই হামলায় ৯ জন নিহত ও ৫৮ জন আহত হয়েছিল। সোমবার ভারতের জাতীয় গোয়েন্দা সংস্থার আদালত ‘পরিষ্কার প্রমাণের অভাবে’ স্বামী অসীমানন্দসহ পাঁচ অভিযুক্তকে খালাস দেন। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এ খবর জানিয়েছে।

আসামি পক্ষের আইনজীবী জেপি শর্মা বলেন, বিচারক তার আদেশে পর্যবেক্ষণ দিয়েছেন যে, রাষ্ট্রপক্ষ আসামিদের পক্ষে একটি অভিযোগও প্রমাণ করতে পারেনি। এ কারণেই তিনি আসামিদের খালাস দিয়েছেন।

প্রাচীন এই শহরটিতে বোমা হামলার ঘটনায় ভুক্তভোগী ও তাদের পরিবার রায়ের পর ক্ষোভ প্রকাশ করেছেন। আদালতের বাইরে দাঁড়িয়ে থাকা রহমত আলী নামে এক ব্যক্তি বলেন, ‘কারা আমাদের ভাই-বোনদের হত্যা করেছে? আমরা কি কখনও এই সত্য জানতে পারবো?

২০০৭ সালের ১৮ মে শুক্রবারের দুপুরে নামাজের সময় ওই বিস্ফোরণ ঘটেছিল। ওই ঘটনায় ৯ জনের মৃত্যু হয়। আহত হন আরো ৫৮ জন। হামলার পর স্থানীয়দের বিক্ষোভ দমন করতে গিয়ে গুলি চালায় পুলিশ। পুলিশের গুলিতে আরও পাঁচজন নিহত হন। প্রাথমিক পুলিশি তদন্তের পর এই ঘটনার তদন্তভার তুলে দেওয়া হয় সিবিআই-এর হাতে। পরে ২০১১ সালে তদন্ত হাতে নেয় এনআইএ।

মামলায় তদন্ত শেষে ডানপন্থী ১০ ব্যক্তির জড়িত থাকার অভিযোগ করে এনআইএ। কিন্তু তাদের মধ্যে পাঁচজনকে বিচারের মুখোমুখি করা হয়। মামলায় লোকেশ শর্মা, স্বামী অসীমানন্দ ওরফে নবকুমার সরকার, দেবেন্দ্র গুপ্ত, ভারত মোহনলাল রাতেশ্বর ওরফে ভারত ভাই ও রাজেন্দ্র চৌধুরীকে গ্রেফতার করা হয়।

এদের মধ্যে স্বামী অসীমানন্দ ও ভারত মোহনলাল রাতেশ্বর জামিনে বাইরে আছেন। বাকি তিনজন কারাগারে রয়েছেন। ২০১৭ সালের মার্চে রাজস্থান আদালত আজমির শরীফে বিস্ফোরণের ঘটনায় গুপ্তসহ আরও একজনকে আজীবন কারাদণ্ড দেন। ২০০৭ সালের ডিসেম্বরে মামলার ৬ নম্বর আসামি সুনীল যোশির গুলিবিদ্ধ লাশ উদ্ধার করা হয়। সন্দীপ ভি দাঙ্গে ও রামচন্দ্র কালসাঙ্গরা পলাতক থাকায় তাদের বিচার স্থগিত রয়েছে।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com