সংবাদ শিরোনাম :
হবিগঞ্জে ভোক্তা অধিকার আইনে ১১ লক্ষ টাকা জরিমানা আদায়

হবিগঞ্জে ভোক্তা অধিকার আইনে ১১ লক্ষ টাকা জরিমানা আদায়

হবিগঞ্জে ভোক্তা অধিকার আইনে ১১ লক্ষ টাকা জরিমানা আদায়
হবিগঞ্জে ভোক্তা অধিকার আইনে ১১ লক্ষ টাকা জরিমানা আদায়

লোকালয় ডেস্কঃ বর্তমান সরকার কর্তৃক ভোক্তা অধিকার আইন, ২০০৯ প্রণয়ন করায় সারা দেশে নিয়মিত বাজার তদারকি কার্যক্রমের মাধ্যমে ভোক্তা অধিকার লঙ্ঘন সংক্রান্ত অপরাধ দমন করা হচ্ছে এবং ভোক্তাগন আইন অনুযায়ী তাদের অধিকার লঙ্ঘিত হলে সহজেই অভিযোগ দায়ের করার মাধ্যমে তার প্রতিকার পাচ্ছেন।

দেশব্যাপী সরকারের এই জনসম্পৃক্ত এবং যোগপোযোগী আইনটি বাস্তবায়নে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সাফল্যের সহিত নেতৃত্ব দিয়ে যাচ্ছে।

একই ধারাবাহিকতায়, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, হবিগঞ্জ জেলা কার্যালয়ও সূচনালগ্ন থেকেই হবিগঞ্জের সাধারণ ভোক্তাদের অধিকার রক্ষায় অত্যন্ত সাফল্যের সঙ্গে কাজ করে যাচ্ছে।

নতুন অধিদপ্তর ও নতুন কার্যালয় হওয়ায় প্রতিনিয়তই বিভিন্ন প্রতিকূলতা ও সীমাবদ্ধতা মোকাবেলা করতে হচ্ছে কার্যালয়টিকে।

শুধমাত্র একজন সহকারী পরিচালক ও একজন অফিস সহকারীর দ্বারা পরিচালিত এ অধিদপ্তরটি অদ্যবদি সরকারের অন্যান্য সুপ্রতিষ্ঠিত বিভাগসমূহের সাথে সমান তালে কাজ করে যাচ্ছে। সদ্য গত হওয়া ২০১৭-২০১৮ অর্থবছরে কার্যালয়টি হবিগঞ্জ জেলায় মোট ৮৪টি বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করে।

এসব অভিযানে মোট ২৯৯ টি ব্যবসা প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার আইনের বিভিন্ন ধারায় ১১ লক্ষ ২৫ হাজার ২০০ টাকা জরিমানা করা হয়।

এসব অভিযানের মাধ্যমে অর্জিত সাফল্যের মধ্যে রয়েছে কারখানা ও বেকারিগুলোর পরিবেশের ব্যাপক উন্নয়ন, হোটেল রেস্টুরেন্টগুলোর খাবারে ঢাকনা ব্যবহার ও পরিবেশের উন্নয়ন, বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে মূল্য তালিকা সংযোজন, মেয়াদউত্তীর্ণ ও অতিরিক্ত মূল্যে ঔষুধ বিক্রি বন্ধকরণ, ভেজাল ও নকল কসমেটিকস বিক্রি বন্ধকরণ ও বিপুল পরিমাণ নকল পণ্য জব্দকরণ, বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে পণ্যের অতিরিক্ত মূল্য আদায় সহ বিভিন্ন অপরাধমূলক কার্যক্রম দমন। এছাড়াও বিভিন্ন ভাবে হয়রানির শিকার হয়ে অধিদপ্তরে একবছরে মোট ৪৯ জন ভোক্তা অভিযোগ দায়ের করেন।

তাদের অভিযোগের ভিত্তিতে ২৫ টি ব্যবসা প্রতিষ্ঠানকে ১ লক্ষা ১৯ হাজার টাকা জরিমানা করা হয় যার ২৫% হারে মোট ২৯ হাজার ৭৫০ টাকা অভিযোগকারীকে পুরস্কার হিসেবে প্রদান করা হয়।

এছাড়াও আইনটির ব্যাপক প্রচার ও প্রসারের লক্ষ্যে জেলা ও উপজেলা পর্যায়ে এক বছরে ৯ টি সেমিনার, ১২ টি মতবিনিময় সভা ও ১২ টি গনশুনানী অনুষ্ঠিত হয়।

জেলা শহর থেকে শুরু করে প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত প্রায় ৪ হাজার ৫০০ টি লিফলেট ও ৪ হাজার পাম্পলেট বিতরণ এবং ১ হাজার পোস্টার লাগানো হয়। এছাড়া অভিযান চলাকালে সহকারী পরিচালকগণ বিভিন্ন পথসভা আয়োজন করেন এবং আইনটি বাস্তবায়নে জনগণকে উদ্বুুদ্ধ করতে বিভিন্ন প্ররোচনা ও সচেতনতামূলক বক্তব্য প্রদান করেন।

এছাড়াও কার্যালয়টি নিজেদের কার্যক্রমকে স্বচ্ছ ও জবাবদিহিমূলক করার উদ্দেশ্যে জেলা প্রশাসক মহোদয় ও পুলিশ সুপার মহোদয়সহ অন্যান্য সংশ্লিষ্টদের অবগতকরণের পাশাপাশি নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে।

হবিগঞ্জ জেলায় দায়িত্বরত সকল সরকারি ও বেসরকারি কর্মকর্তা কর্মচারীদের একান্ত সহযোগিতা ও হবিগঞ্জের ক্যাব, ব্যবসায়ী, রাজনৈতিক কর্মী, সাধারণ জনগন ও সুধীমহলের আন্তরিকতার কারণে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, হবিগঞ্জ জেলা কার্যালয় আজ একটি মডেল প্রতিষ্ঠান হিসেবে আত্মপ্রকাশ করতে যাচ্ছে।

ইতিমধ্যেই, হবিগঞ্জের প্রায় ২০ লক্ষ ভোক্তার একটি আস্থার জায়গাতে পরিণত হয়েছে এই জেলা কার্যালয়। তাই ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, হবিগঞ্জ জেলা কার্যালয়ের পক্ষ থেকে সামনের দিনগুলোতে আরো সাফল্য ও স্বার্থকতার সাথে কার্যক্রম চালিয়ে যেতে আপানাদের সকলের সহযোগিতা কামনা করছি

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com