সংবাদ শিরোনাম :
শেষ হলো নির্বাচনী প্রচার

শেষ হলো নির্বাচনী প্রচার

শেষ হলো নির্বাচনী প্রচার
শেষ হলো নির্বাচনী প্রচার

নিজস্ব প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সব ধরনের প্রচার ও সভা-সমাবেশ শুক্রবার শেষ হয়েছে। সকাল ৮টার পর থেকে কোনো প্রার্থী ও রাজনৈতিক দল প্রচার চালাতে পারছেন না।

গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ (আরপিও) অনুযায়ী, ভোট গ্রহণের ৪৮ ঘণ্টা আগে থেকে সব ধরনের প্রচার বন্ধ থাকার বিধান রয়েছে।

ইসির ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, ২৮ ডিসেম্বর শুক্রবার সকাল ৮টা থেকে ১ জানুয়ারি বিকেল ৪টা পর্যন্ত যেকোনো ধরনের সভা, সমাবেশ ও মিছিল এবং শোভাযাত্রা করা যাবে না।

ওই কর্মকর্তা জানান, প্রচার শেষ হওয়ার সময়সীমা সম্পর্কে প্রচার করা হবে। যাতে রাজনৈতিক দল, প্রার্থী ও ভোটাররা সচেতন হতে পারেন। একই সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীকে এ সময়সীমা সংক্রান্ত বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে, যাতে কেউ এ বিধান লঙ্ঘন তার বিরুদ্ধে আইনশৃঙ্খলা বাহিনী ও ম্যাজিস্ট্রেট ব্যবস্থা নিতে পারেন।

আগামী ৩০ ডিসেম্বর সকালর ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ২৯৯টি আসনে টানা ভোট গ্রহণ হবে। এক প্রার্থীর মৃত্যুর কারণে গাইবান্ধা-৩ আসনে ভোট গ্রহণের তারিখ পেছানো হয়েছে।

৩০ ডিসেম্বর ভোট দেওয়ার সুবিধার্থে সারা দেশে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।

১০ বছর পর জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপি মুখোমুখি হয়েছে। এ নির্বাচনে নিবন্ধিত সব (৩৯টি) রাজনৈতিক দল অংশ নিয়েছে। সব মিলিয়ে ১ হাজার ৮০০ এর বেশি প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে রাজনৈতিক দলের প্রার্থী প্রায় ১ হাজার ৭৫০ জন। বাকিরা স্বতন্ত্র প্রার্থী। নির্বাচনে বিপুল সংখ্যক রাজনৈতিক দল ও প্রার্থী অংশ নেওয়ায় এবার একটি অংশগ্রহণমূলক নির্বাচন হতে যাচ্ছে। সর্বশেষ ২০০৮ সালের ২৯ ডিসেম্বর অংশগ্রহণমূলক নির্বাচন হয়েছিল। তত্ত্বাবধায়ক সরকার ইস্যুতে ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচন বিএনপিসহ বেশিরভাগ দল বর্জন করেছিল। এবারের নির্বাচনে সব দল অংশ নেওয়ায় সারা দেশে নির্বাচনী আবহ বিরাজ করছে।

ইসি সূত্রে জানা গেছে, এবার ৩০০ আসনে মোট ভোটার ১০ কোটি ৪২ লাখ ৩৮ হাজার জন। এবার ৪০ হাজার ১৮৩টি ভোটকেন্দ্র ও ২ লাখ ৬ হাজার ৪৭৭টি ভোটকক্ষ রয়েছে। এবারই প্রথম ছয়টি আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে ভোট গ্রহণ করা হবে। যদিও এ মেশিন ব্যবহার নিয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে মতবিরোধ রয়েছে।

এবার ভোটগ্রহণ কাজে নিয়োজিত থাকবেন প্রায় ৭ লাখ কর্মকর্তা। আইনশৃঙ্খলা রক্ষায় মাঠে থাকবেন আইনশৃঙ্খলা বাহিনীর ৬ লাখের বেশি সদস্য। ইতোমধ্যে সেনা ও নৌ বাহিনী, বর্ডার গার্ড বাংলাদেশসহ (বিজিবি) অন্যান্য বাহিনীর সদস্যরা মাঠে নেমেছেন।

সারা দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি মনিটরিংয়ে শুক্রবার ইসিতে ‘আইনশৃঙ্খলা সমন্বয় ও মনিটরিং’ কমিটি কার্যক্রম শুরু করবে। এদিন মধ্যরাত থেকে সারা দেশে মোটরসাইকেল চলাচলে বিধিনিষেধ এবং ২৯ ডিসেম্বর মধ্যরাত থেকে সড়ক ও নৌপথের যানচলাচল বন্ধ থাকবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com