সংবাদ শিরোনাম :
যুদ্ধের ছবির নিপুণ কারিগর

যুদ্ধের ছবির নিপুণ কারিগর

http://lokaloy24.com

আমাদের মুক্তিযুদ্ধ নিয়ে খুব বেশি সিনেমা নির্মাণ হয়নি। আবার বর্তমানে যেগুলো নির্মাণ হচ্ছে, সেগুলো নিয়ে বোদ্ধারা প্রশংসা করলেও বাণিজ্যিকভাবে খুব একটা সফল না। তাই মুক্তিযুদ্ধের গল্পে সিনেমা নির্মাণ কমে গেছে বলে মনে করেন সংশ্লিষ্টরা। তবে এখন পর্যন্ত যতগুলো নির্মাণ হয়েছে, তার মধ্যে অনেক পরিচালক আছেন যারা একাধিক ছবি উপহার দিয়েছেন। আমাদের আজকের আয়োজন মুক্তিযুদ্ধের গল্প নিয়ে নির্মিত ছবির পরিচালকদের নিয়ে। লিখেছেন- ফয়সাল আহমেদ

চাষী নজরুল ইসলাম

ওরা ১১ জন (১৯৭২)

অভিনয় করেছেন খসরু, মুরাদ, বেবী, মনজু, সিদ্দিক জামাল নান্টু, আবু, আলতাফ, কাজী ফিরোজ রশীদ, অলিন, আতা ও হেলাল। পেশাদার অভিনেতাদের মধ্যে আছেন রাজ্জাক, শাবানা, নূতন, সৈয়দ হাসান ইমাম, রওশন জামিল, খলিল, মেহফুজ, রাজসহ অনেকে। তারকাশিল্পীরা কেউই পারিশ্রমিক নেননি। এই সিনেমায় ১১ জনের ১০ জনই বাস্তবের মুক্তিযোদ্ধা।

সংগ্রাম (১৯৭৩)

এর গল্প নেওয়া হয়েছে সেক্টর কমান্ডার মেজর খালেদ মোশাররফের ডায়েরি থেকে। সিনেমাটিতে অভিনয় করেছেন সুচন্দা, খসরু।

হাঙ্গর নদীর গ্রেনেড (১৯৯৭)

সেলিনা হোসেনের উপন্যাস ‘হাঙর নদী গ্রেনেড’ অবলম্বনে নির্মিত হয় ছবিটি। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সুচরিতা, সোহেল রানা, অরুনা বিশ্বাস, অন্তরা, ইমরান, দোদুল, আশিক প্রমুখ।

এ ছাড়া তিনি আরও নির্মাণ করেন ‘মেঘের পরে মেঘ’ (২০০৪) ও ‘ধ্রুবতারা’ (২০০৬) নামের দুটি ছবি।

 

খান আতাউর রহমান

আবার তোরা মানুষ হ (১৯৭৩)

সিনেমাটিতে যুদ্ধপরবর্তী সামাজিক পরিবেশ ও বিশৃঙ্খলার চিত্র উঠে এসেছে। কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন ফারুক, রাইসুল ইসলাম আসাদ, ববিতা, রোজী আফসারী ও রওশন জামিলসহ অনেকে।

এখনো অনেক রাত (১৯৯৭)

এটি তার পরিচালিত শেষ চলচ্চিত্র। মুক্তিযুদ্ধ এবং মুক্তিযুদ্ধের পরের সময়ের চিত্র তুলে ধরা হয়েছে এ ছবিতে। অভিনয় করেছেন সুচরিতা, ফারুক, আলীরাজ, ববিতা, খান আসিফ আগুন প্রমুখ। এই চলচ্চিত্রের জন্য খান আতাউর রহমান শ্রেষ্ঠ সংগীত পরিচালক ও শ্রেষ্ঠ গীতিকার হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।

 

হুমায়ূন আহমেদ

আগুনের পরশমণি (১৯৯৫)

নিজের লেখা উপন্যাস থেকেই সিনেমাটি নির্মাণ করেছেন তিনি। অভিনয় করেছেন বিপাশা হায়াত, আসাদুজ্জামান নূর, আবুল হায়াত, ডলি জহুর প্রমুখ। ১৯৯৪ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমাটি বেশ কয়েকটি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করে।

এ ছাড়া ২০০৪ সালে তিনি তিনি নির্মান করেন ‘শ্যামল ছায়া’ নামের আরেকটি ছবি।

 

তানভীর মোকাম্মেল

নদীর নাম মধুমতি (১৯৯৫)

প্রধান চরিত্রে অভিনয় করেছেন তৌকীর আহমেদ, আলী যাকের, রাইসুল ইসলাম আসাদ, সারা যাকের, আফসানা মিমি প্রমুখ। চলচ্চিত্রটির কাহিনি ও সংলাপ রচনার জন্য তানভীর মোকাম্মেল শ্রেষ্ঠ কাহিনিকার ও শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা বিভাগে এবং সাইদুর রহমান বয়াতি শ্রেষ্ঠ পুরুষ কণ্ঠশিল্পী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।

এ ছাড়া তিনি নির্মাণ করেন ‘রাবেয়া’ (২০০৮) ও ‘জীবনঢুলী’ (২০১৩) নামের দুটি ছবি।

 

নাসির উদ্দীন ইউসুফ

একাত্তরের যীশু (১৯৯৩)

শাহরিয়ার কবিরের উপন্যাস অবলম্বনে নির্মিত হয়েছে ছবিটি। অভিনয় করেছেন পীযূষ বন্দ্যোপাধ্যায়, হুমায়ুন ফরীদি, জহির উদ্দিন পীয়াল, আবুল খায়ের, আনোয়ার ফারুক, কামাল বায়েজীদ, শহীদুজ্জামান সেলিম প্রমুখ।

গেরিলা (২০১১)

সৈয়দ শামসুল হকের ‘নিষিদ্ধ লোবান’ উপন্যাস থেকে নির্মিত ছবিটিতে অভিনয় করেছেন জয়া আহসান, ফেরদৌস, এটিএম শামসুজ্জামান, রাইসুল ইসলাম আসাদ, পীযুষ বন্দ্যোপাধ্যায়, শতাব্দী ওয়াদুদ, শম্পা রেজা, গাজী রাকায়েত প্রমুখ। মুক্তিযুদ্ধের সময় গেরিলা হামলার চিত্র এতে উঠে এসেছে।

 

তারেক মাসুদ

মাটির ময়না (২০০২)

এটিই বাংলাদেশের প্রথম ছবি হিসেবে অস্কারে লড়েছে। সেখানে পুরস্কার না পেলেও বাংলাদেশের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছে তিনটি ক্যাটাগরিতে। ২০০২ সালে কান চলচ্চিত্র উৎসবে সমালোচকদের রায়ে সেরা ছবির ফিপরেস্কি পুরস্কার জিতে ‘মাটির ময়না’। এ ছাড়া মরক্কোর মারাকেশ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ও পাকিস্তানের কারা চলচ্চিত্র উৎসবে সেরার পুরস্কার পায় ছবিটি। বিশ্বের মোট ৩৫টি দেশের প্রেক্ষাগৃহে বাণিজ্যিকভাবে মুক্তি পাওয়া ছবিটিতে অভিনয় করেছেন নুরুল ইসলাম বাবলু, রাসেল ফরাজী, জয়ন্ত চট্টোপাধ্যায়, রোকেয়া প্রাচী, শোয়েব ইসলাম এবং লামিসা আর রিমঝিম।

এর আগে তিনি নির্মাণ করেন মুক্তির গান (১৯৯৫) ও মুক্তির কথা (১৯৯৯) নামের দুটি চলচ্চিত্র। দুটি ছবিতেই পরিচালক হিসেবে তার সঙ্গে ছিলেন ক্যাথরিন মাসুদ।

 

মোরশেদুল ইসলাম

আমার বন্ধু রাশেদ(২০১১)

মুহম্মদ জাফর ইকবালের শিশুতোষ উপন্যাস থেকে এটি নির্মাণ করা হয়। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন চৌধুরী জাওয়াতা আফনান, রাইসুল ইসলাম আসাদ, পীযুষ বন্দ্যোপাধ্যায়, ড. ইনামুল হক, হুমায়রা হিমু, আরমান পারভেজ মুরাদ ও ওয়াহিদা মল্লিক জলি। শিশুশিল্পী হিসেবে অভিনয় করেছেন রায়ান ইবতেশাম চৌধুরী, কাজী রায়হান রাব্বি, লিখন রাহি, ফাইয়াজ বিন জিয়া ও রাফায়েত জিন্নাত কাওসার আবেদীন।

অনিল বাগচীর একদিন (২০১৫)

হুমায়ূন আহমেদ রচিত একই নামের উপন্যাস অবলম্বনে চলচ্চিত্রটি নির্মিত। ছবিতে অনিল বাগচীর চরিত্রে অভিনয় করেছেন নবাগত অভিনেতা আরেফ সৈয়দ। এ ছাড়া অন্যান্য চরিত্রে দেখা গেছে গাজী রাকায়েত, তৌফিক ইমন, জ্যোতিকা জ্যোতি, ফারহানা মিঠু, মিশা সওদাগরসহ অনেককে।

এ ছাড়া তিনি নির্মাণ করেন ‘আগামী’ (১৯৮৪) ও ‘খেলাঘর’ (২০০৬) নামের দুটি ছবি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com