সংবাদ শিরোনাম :
মন্ত্রিসভায় মানসিক স্বাস্থ্য আইন-২০১৮ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন

মন্ত্রিসভায় মানসিক স্বাস্থ্য আইন-২০১৮ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন

মন্ত্রিসভায় মানসিক স্বাস্থ্য আইন-২০১৮ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন

অনলাইন ডেস্ক : মানসিকভাবে অসুস্থ ব্যক্তির চিকিৎসা বা তার সম্পত্তির তালিকা প্রণয়ন ও ব্যবস্থাপনার দায়িত্বে অবহেলা করলে শাস্তির বিধান রেখে মানসিক স্বাস্থ্য আইন-২০১৮ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। খসড়া আইন অনুযায়ী, মানসিক অসুস্থতায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা বা তার সম্পত্তির তালিকা প্রণয়ন ও ব্যবস্থাপনার দায়িত্বে অবহেলা করলে অভিভাবক ও ব্যবস্থাপকদের অনধিক ৫ লাখ টাকা অর্থদণ্ড বা তিন বছর সশ্রম কারাদণ্ড বা উভয় দণ্ড দেওয়া হবে।

আজ সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ খসড়ার অনুমোদন দেওয়া হয়। পরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে বৈঠকের সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম।

মন্ত্রিপরিষদ বিভাগের সচিব বলেন, খসড়া আইন অনুযায়ী, মানসিক স্বাস্থ্য সেবায় নিয়োজিত পেশাজীবী হিসেবে কোনো ব্যক্তির মানসিক অসুস্থতা সম্পর্কে উদ্দেশ্য প্রণোদিতভাবে মিথ্যা সনদ দিলেও শাস্তি পেতে হবে। এ জন্য অনধিক ৩ লাখ টাকা অর্থদণ্ড বা এক বছর সশ্রম কারাদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। এ ছাড়া এ আইনের অন্য কোন বিধান বা বিধি লঙ্ঘন করলে, লঙ্ঘনে সহযোগিতা করলে বা প্ররোচনা করলে অনধিক এক লাখ টাকা অর্থদণ্ড বা ছয় মাস কারাদণ্ড বা উভয় দণ্ড দেওয়া হবে।

এ ছাড়া আজকের সভায় জাতীয় ডিজিটাল কমার্স নীতিমালার ২০১৮ এর খসড়া অনুমোদন দেওয়া হয়। আজকের বৈঠকে টি-২০ বাছাই পর্বে চ্যাম্পিয়ন হওয়ার নারী ক্রিকেট দলকে অভিনন্দন জানিয়েছে মন্ত্রিসভা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com