সংবাদ শিরোনাম :
বয়স ১০ হলেই মিলবে জাতীয় পরিচয়পত্র

বয়স ১০ হলেই মিলবে জাতীয় পরিচয়পত্র

বয়স ১০ হলেই মিলবে জাতীয় পরিচয়পত্র
বয়স ১০ হলেই মিলবে জাতীয় পরিচয়পত্র

লোকালয় ডেস্কঃ বয়স ১০ বছর হলেই জাতীয় পরিচয় (এনআইডি) নিবন্ধনের অন্তর্ভুক্ত করার পরিকল্পনা নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে নিবন্ধিতদের অস্থায়ী এনআইডি দেওয়া হবে। আর বয়স ১৮ হলেই তাদের নাম ভোটার তালিকায় যুক্ত হবে। চলতি বছর থেকেই এ কার্যক্রম শুরু করবে ইসি।

২০১৫ সালে নেওয়া শূন্য বছর বয়স থেকে এনআইডি দেওয়ার পরিকল্পনার অংশ হিসেবেই এ উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন। এর আগে ১৬ বছর বয়সীদের জাতীয় পরিচয় (এনআইডি) নিবন্ধন কার্যক্রমের অন্তর্ভূক্ত করেছিল। কমিশন বলছে, এতে একই ব্যক্তির ভিন্ন নামের জটিলতা আর থাকবে না।

পরিকল্পনা অনুযায়ী ১০ বছর বয়সের শিশুদের জাতীয় পরিচয়পত্র দিতে প্রতিটি স্কুলে যাবে ইসি। শিক্ষকদের মাধ্যমে ফরম পূরণ করা হবে। আর যেসব শিশুরা পড়াশুনা করে না তাদেরকে নির্দিষ্ট দিনে উপজেলা/থানা নির্বাচন, ইউনিয়ন পরিষদ অফিসে নিবন্ধন করা হবে।

এ বিষয়ে ইসির যুগ্ম-সচিব ও জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পরিচালক (অপারেসন্স) মো. আবদুল বাতেন বলেন, চলতি বছর ১০ বছর থেকে ১৮ বছরের কম বয়সীদের নিবন্ধন করে তাদেরকে অস্থায়ী লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র দেয়ার পরিকল্পনা নিয়েছে ইসি।

তিনি বলেন, পরবর্তীতে বয়স ১৮ বছর হলে তখন স্বয়ংক্রিয়ভাবেই তারা ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবে এবং অস্থায়ী কার্ডের পরিবর্তে তাদেরকে স্মার্টকার্ড দেয়া হবে। এ কাজের জন্য ইসির প্রস্তুতি আছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com