সংবাদ শিরোনাম :
বেগুনী শাড়িতে সীমাবদ্ধ না হোক ‘নারী দিবস’

বেগুনী শাড়িতে সীমাবদ্ধ না হোক ‘নারী দিবস’

বেগুনী শাড়িতে সীমাবদ্ধ না হোক ‘নারী দিবস’বেগুনী শাড়িতে সীমাবদ্ধ না হোক ‘নারী দিবস’
বেগুনী শাড়িতে সীমাবদ্ধ না হোক ‘নারী দিবস’

শিক্ষাঙ্গন ডেস্কঃ নারীদের জন্য আলাদা দিবস কেন? এটি প্রায়ই উচ্চারিত হওয়া একটি প্রশ্ন। নারীরা সমধীকার চান, আবার একই সঙ্গে এসব দিবসের সুবিধা নেন সমাজে এ ধরনের বক্তব্যও প্রচলিত আছে। আবার নারীরাও দিবসটিকে একটা উৎসব হিসেবে নেন। বেগুনী শাড়ি, চুড়ি পরে তারাও বলতে দ্বীধ করেন না ‘আজ আমাদের দিন, যা ইচ্ছা করব।’ বিপরীতে কটু কথাগুলোও হাসির ছলেই গ্রহণ করেন নারীরা। দিন জুড়েই পথে-ঘাটে-বাসে চলতে থাকে আলোচনা- ‘ওহ! আজ তো আবার নারী দিবস…!’ দিবসের পেছনের গল্পটি সম্পর্কে ধারণা না থাকা, অজ্ঞতাই এই পরিস্থিতির মূল কারণ।

৮ মার্চকে কেন্দ্র করে ব্যবসা, কোথাও লোক দেখানো আনুষ্ঠানিকতা আজ নারী দিবসের তাৎপর্যকে ম্লান তো করছেই একইসঙ্গে নারীদের প্রতি অসম্মান আরও বাড়ছে। সমতা আদায়ের দিবসকে পুঁজি করে বাড়ছে বৈষম্য। কিন্তু সিদ্ধান্তটি নেওয়ার আগে চলুন জানি কি হয়েছিল এই দিনে?

১৮৫৭ সাল
কোনো একজন বিশেষ নারীবাদী নেত্রীর হাত ধরে বা কোনো সংগঠনের উদ্যোগে লড়াইটা শুরু হয়নি। বরং বৈষম্যের স্বীকার যেহেতু ছিলেন সকল নারীই তাই একতাবদ্ধ হয়ে লড়াই এর সিদ্ধান্ত নিয়েছিলেন তারা। ঘটনাটি যুক্তরাষ্ট্রের। সেখানে নারী শ্রমিকদের অবস্থা ছিল অসহনীয় পর্যায়ের। পুরুষদের সমান কাজ করেও তারা মজুরী পেতেন খুবই কম। তাদের শ্রমঘণ্টা নির্দিষ্ট ছিল না। ধীরে ধীরে একতাবদ্ধ হতে থাকেন নারী শ্রমিকরা। ১৮৫৭ সালের ৮ মার্চ ১৫০০০ নারী নির্দিষ্ট কর্মঘণ্টা, ভালো বেতন এবং ভোটের অধিকারের দাবিতে রাস্তায় বেরিয়ে পড়েন। তাদের মিছিলটি ছিল শান্তিপূর্ণ। কিন্তু সেই একতা দেখেই হয়ত ঘাবড়ে গিয়েছিল সরকার। পুলিশি নির্যাতনের স্বীকার হন আন্দোলনকারী নারীরা। গ্রেফতার হন অনেকে।

১৮৬০ সাল
৫৭ সালের ৮ মার্চকে স্মরণ করে এ বছর একই দিবসে আবার একত্র হন নারীরা। এবার তারা গঠন করেন শ্রমক ইউনিয়ন। আন্দোলনের সীমা ছাড়িয়ে যেতে থাকে কারখানার গণ্ডি।

১৯০৮ সাল
নারীনেত্রী ক্লারা জেটকিনের নেতৃত্বে সর্বপ্রথম আন্তর্জাতিক নারী সম্মেলন অনুষ্ঠিত হলো এই বছর। ক্লারা ছিলেন জার্মান সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির একজন রাজনীতিবিদ। আর সমাবেশের আয়োজন করেছিল নিউইয়র্কের সোশ্যাল ডেমোক্র্যাট নারী সংগঠন।

১৯০৯ সাল
আমেরিকার সমাজতান্ত্রিক পার্টি ১৯০৯ সালে প্রথম যুক্তরাষ্ট্রে জাতীয়ভাবে নারী দিবস পালন করে। তবে দিনটি ছিল ২৮ ফেব্রুয়ারি।

১৯১০ সাল
১৯১০ সালে কর্মজীবি নারীদের ২য় আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয় ডেনমার্কের কোপেনহেগেনে। এবারেও নেতৃত্বে ক্লারা। এখানে নারী দিবস আন্তর্জাতিকভাবে উদযাপনের দাবি উত্থাপন করেন তিনি। ক্লারা মনে করতেন, সকল দেশেই দিবসটি পালন করা প্রয়োজন, যাতে সেই দিনে একযোগে সারা বিশ্বে নারীরা তাদের অধিকারের কথা বলতে পারে। ১৭টি দেশ থেকে ১০০ জন নারী প্রতিনিধি এই সম্মেলনে যোগ দিয়েছিলেন। এখানেই প্রথম ৮ মার্চকে নারী দিবস হিসেবে পালনের প্রস্তাব উত্থাপিত হয়। নারী প্রতিনিধিরা সবাই জেটকিনের প্রস্তাবটিকে সমর্থন করেন।

১৯১১ সাল
১৯১১ সালে কোপেনহেগেনে গৃহীত সিদ্ধান্ত অনুসারে নারী দিবস প্রথমবারের মতো পালিত হয় অস্ট্রিয়া, ডেনমার্ক, জার্মানি এবং সুইজারল্যান্ডে। তবে তারিখটি ছিল ১৯ মার্চ। ১ মিলিয়নেরও বেশি নারী-পুরুষ দিবসের র‍্যালিতে অংশগ্রহণ করেন এবং নারীর কাজ করা, ভোট প্রদান করা, প্রশিক্ষণ নেওয়ার অধিকার এবং সমতার দাবিতে ক্যাম্পেইন করেন। এর ১ সপ্তাহ পর ২৫ মার্চে নিউইয়র্কে দুঃখজনক ‘Triangle Fire’ এর ঘটনা ঘটে। এতে ১৪০ জনেরও বেশি নারী প্রাণ হারায়, এদের অধিকাংশই ছিলেন ইতালিয়ান এবং ইহুদী অভিবাসী। এই ঘটনা যুক্তরাষ্ট্রে কর্ম পরিবেশ এবং শ্রমের অবস্থা উন্মোচিত করে সারা বিশ্বের কাছে। ১৯১১ সালে নারীরা ‘ব্রেড এন্ড রোজেস’ ক্যাম্পেইন করে।

১৯১৩ সাল
এ বছর আলোচনার মাধ্যমে আন্তর্জাতিক নারী দিবসকে ৮ মার্চ করা হয় এবং বিশ্বব্যাপী সর্বোচ্চ ব্যাপ্তির সাথে পালিত হয়।

১৯১৪ সাল
চলছিল বিশ্বযুদ্ধ। নারীদের দাবিদাওয়াগুলো অনেক আগেই কারখানা থেকে বেড়িয়ে আন্তর্জাতিক রাজনীতিতে পা রেখেছিল। এ বছর সমগ্র ইউরোপে নারীরা যুদ্ধের বিরোধিতা করে র‍্যালি বের করে। যুক্তরাষ্ট্রের লন্ডনে ট্রাফালগার স্কয়ারের সামনে একটি মিছিল বের হয়। এবারও দিনটি ছিল ৮ মার্চ। এখানে চ্যারিং ক্রস স্টেশনের সামনে বক্তব্য দানকালে নারী নেত্রী সিল্ভিয়া পানখারস্ট গ্রেফতার হন।

১৯১৭ সাল
প্রথম বিশ্বযুদ্ধে ২ মিলিয়ন রাশিয়ান সৈন্যের নিহত হওয়ার প্রতিবাদে এবং নারীদের ভোটাধিকারের দাবিতে ফেব্রুয়ারির শেষ রবিবারে রাশিয়ার নারীরা ধর্মঘট শুরু করেন ‘রুটি এবং শান্তি’-এর জন্য। রাজনৈতিক নেতাদের নিষেধ স্বত্তেও তারা ধর্মঘট অব্যাহত রাখেন। অবশেষে ৪ দিন ধর্মঘটের পর সুখবর আসে। সরকার নারীর ভোটাধিকারকে স্বীকৃতি প্রদান করে। মজার ব্যাপার হলো, তারিখটি ছিল জুলিয়ান ক্যালেন্ডার অনুযায়ী ২৩ ফেব্রুয়ারি, গ্রেগরিয়া্ন ক্যালেন্ডার অনুযায়ী ৮ মার্চ!

১৯৭৫ সাল
এই বছর প্রথমবার যুক্তরাষ্ট্র পালন করে নারী দিবস। অবশ্যই ৮ মার্চে।

১৯৭৭ সাল
১৯৭৭ সালে জাতিসংঘের সাধারণ পরিষদ তার সকল সদস্য দেশকে নারীর অধিকার প্রতিষ্ঠা এবং বিশ্ব শান্তির লক্ষ্যে দিবসটি উদযাপনের আহবান জানায়। এ বছর থেকেই ৮ মার্চ হলো আন্তর্জাতিক নারী দিবস। এরপর থেকে আরও বড় পরিসরে উৎযাপিত হয় বিশ্বব্যাপী।

বিশ্বের অনেক দেশে আন্তর্জাতিক নারী দিবস আনুষ্ঠানিকভাবে সরকারী ছুটির দিন হিসেবে পালিত হয়। তন্মধ্যে – আফগানিস্তান, আর্মেনিয়া, আজারবাইজান, বেলারুশ, বুরকিনা ফাসো, কম্বোডিয়া, কিউবা, জর্জিয়া, গিনি-বিসাউ, ইরিত্রিয়া, কাজাখস্তান, কিরগিজিস্তান, লাওস, মলদোভা, মঙ্গোলিয়া, মন্টেনিগ্রো, রাশিয়া, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান, উগান্ডা, ইউক্রেন, উজবেকিস্তান, ভিয়েতনাম এবং জাম্বিয়া। এছাড়া চীন, মেসিডোনিয়া, মাদাগাস্কার, নেপালে শুধুমাত্র নারীরাই সরকারী ছুটির দিন উপভোগ করেন।

২০১৮ সালের নারী দিবসের প্রতিপাদ্য হলো ‘সময় এখন নারীর: উন্নয়নে তারা, বদলে যাচ্ছে গ্রাম-শহরের কর্ম-জীবনধারা।’

সত্যিই, সমাজের পিছিয়ে পড়া অংশ নারীরা উন্নয়নের পথে যত বেশি ভূমিকা রাখবে তত বদলে যাবে গ্রাম-শহর তথা দেশের চিত্র। দিবস বৈষম্য দূর করুক, সচেতন করুক। আন্দোলনের ইতিহাস নারীদের করুক আরও দৃঢ়, সবল। বেগুনী শাড়িতে সীমাবদ্ধ না হোক ‘আন্তর্জাতিক নারী দিবস’।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com