সংবাদ শিরোনাম :
বিজয় আনন্দে মাতোয়ারা দেশ

বিজয় আনন্দে মাতোয়ারা দেশ

http://lokaloy24.com

নানা আয়োজনে সারা দেশে মহান বিজয় দিবস ও বিজয়ের সুবর্ণজয়ন্তী উদযাপন করা হয়েছে। বৃহস্পতিবার প্রত্যুষে ৫০ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসটির সূচনা করা হয়। পরে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এছাড়া বিজয় শোভাযাত্রা, আলোচনা সভা, বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, খেলাধুলা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়।

বিস্তারিত জেলা ও উপজেলা প্রতিনিধিদের পাঠানো খবরে-

রাজশাহী : জাতির সূর্য সন্তানদের স্মরণ করেছে রাজশাহীর মানুষ। নানা আয়োজনের মধ্য দিয়ে রাজশাহীতে উদযাপন করা হয়েছে বিজয়ের ৫০ বছর। মহান বিজয় দিবসের প্রথম প্রহরে রাজশাহী পুলিশ লাইন্সে ৫০ বার তোপধ্বনি করা হয়। বিজয় দিবসের প্রথম প্রহরেই রাজশাহীর প্রতিটি শহীদ মিনারে মানুষের ঢল নামে। রাজশাহী মহানগরীর ভুবনমোহন পার্ক শহীদ মিনার ও রাজশাহী কলেজ শহীদ মিনারে মুক্তিযোদ্ধা, রাজনৈতিক দল, সাংস্কৃতিক সামাজিক ও পেশাজীবী সংগঠনের নেতাকর্মীরা পুষ্পস্তবক অর্পণ করে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। পরে ভোর সাড়ে ৬টা থেকে রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ের সামনের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন বিভাগীয় ও জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

ময়মনসিংহ : দিবসটি উপলক্ষে নগরীর পাট গুদাম মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধে ৫০ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসের সূচনা করা হয়। এরপর মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধে একে একে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন ময়মনসিংহ সিটি মেয়র ইকরামুল হক টিটু, বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাস, ময়মনসিংহ রেঞ্জ ডিআইজি ব্যারিস্টার হারুন অর রশিদ, জেলা প্রশাসক এনামুল হক, পুলিশ সুপার মোহাম্মদ আহমারুজ্জামান। পরে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান রাজনৈতিক ও সামাজিক সংগঠন।

নীলফামারী : ৫০ বার তোপধ্বনির মধ্য দিয়ে নীলফামারীতে মহান বিজয় দিবস উদযাপনের আনুষ্ঠানিকতা শুরু হয়। সূর্যোদয়ের শুরুতে শহরের কেন্দ্রীয় স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ করে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা পরিষদ, নীলফামারী পৌরসভা, জেলা আওয়ামী লীগ, নীলফামারী প্রেস ক্লাব, নীলসাগর গ্রুপ, বিএনপি, স্বাস্থ্য বিভাগ, সমবায় দফতর, যুব উন্নয়ন অধিদফতর, জাগরণ যুব সংঘসহ বিভিন্ন সংগঠন। সেখানে এক মিনিট নীরবতা পালন করা হয় পুষ্পমাল্য অর্পণ শেষে। পরে সকাল সাড়ে ৮টায় সরকারি বালক উচ্চ বিদ্যালয় মাঠে জাতীয় পতাকা উত্তোলন করেন জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী। এ সময় উপস্থিত ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান। একই মাঠে সালাম গ্রহণ ও শারীরিক কসরত, কুজকাওয়াজ প্রদর্শন করে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও ক্লাবের সদস্যরা।

নড়াইল : জেলা প্রশাসন, জেলা পরিষদ, জেলা পুলিশ, মুক্তিযোদ্ধা সংসদ, পৌরসভা, সদর উপজেলা পরিষদ, নড়াইল প্রেস ক্লাব, বিভিন্ন সরকারি বিভাগ ও দফতরের কর্মকর্তা, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। কর্মসূচির মধ্যে ছিল রূপগঞ্জ পানি উন্নয়ন বোর্ড বধ্যভূমি, জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, পুরাতন বাস টার্মিনাল এলাকায় বঙ্গবন্ধুর ম্যুরাল, জেলা প্রশাসকের কার্যালয়ে বঙ্গবন্ধুর ম্যুরাল, জেলা জজ আদালত সংলগ্ন ৭১ এর বধ্যভূমি ও জেলা শিল্পকলা একাডেমি চত্বরে শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ ও বিশেষ মোনাজাত। পরে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ স্টেডিয়ামে শিক্ষার্থীসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে কুজকাওয়াজ হয়।

নরসিংদী : প্রত্যুষে মোসলেহ উদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামে ৫০ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা করা হয়। পরে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানায় জেলা প্রশাসন, পুলিশ, মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

নাটোর : জেলা প্রশাসনের উদ্যোগে শহরের মাদ্রাসা মোড় এলাকায় স্থাপিত স্বাধীনতা স্মৃতিস্তম্ভে জাতীয় পতাকা উত্তোলন ও পুষ্পস্তবক অর্পণ, এক মিনিট নীরবতা পালন এবং দোয়া মহফিল অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন নাটোর ও নওগাঁ সংরক্ষিত আসনের সংসদ সদস্য রত্না আহমেদ, জেলা প্রশাসক শামীম আহমেদ, পুলিশ সুপার লিটন কুমার সাহা, জেলা পরিষদের চেয়ারম্যান সাজেদুর রহমান খান, পৌর মেয়র উমা চৌধুরী জলি, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান প্রমুখ।

নেত্রকোণা : সন্ত্রাস, জঙ্গিবাদ, দুর্নীতি ও রাজাকার মুক্ত সুখী সমৃদ্ধ বাংলাদেশ গড়ার দীপ্ত অঙ্গীকারের মধ্য দিয়ে নেত্রকোণায় পালিত হয়েছে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। ৫০ বার তোপধ্বনির মধ্য দিয়ে বিজয় দিবসের সূচনা হয়। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন, স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগ, বিএনপি, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

রাবি : মহান বিজয় দিবস উপলক্ষে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটি। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানান সংগঠনটির সংবাদকর্মীরা। এর আগে রাকসু ভবনে অবস্থিত সংগঠনটির কার্যালয় থেকে শোভাযাত্রা বের করা হয়। র‌্যালি নিয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন সাংবাদিকরা।

পাবনা : বিভিন্ন কর্র্মসূচির মধ্য দিয়ে পাবনায় মহান বিজয় দিবস পালিত হয়েছে। সরকারি-বেসরকারি অফিস, বিভিন্ন প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান, রাজনৈতিক দল, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন দিবসটি পালনে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করে। প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে ও দিবসের প্রথম প্রহরে মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ দুর্জয় পাবনায় সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স, জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেন, পুলিশ সুপার মহিবুল ইসলাম খান, জেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল রহিম লাল, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, পাবনা প্রেস ক্লাবসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী ও রাজনৈতিক সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে।

বেড়া (পাবনা) : উপজেলা প্রশাসনের আয়োজনে শহীদ আব্দুল খালেক স্টেডিয়াম মাঠে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে মহান বিজয় দিবস পালিত হয়। উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা কুচকাওয়াজ প্রদর্শন করে। বিজয় দিবসের কুচকাওয়াজ অনুষ্ঠানে অংশগ্রহণকারী দলের মাঝে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি বেড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল-হক বাবু।

হোমনা (কুমিল্লা) : দিবসটি উপলক্ষে ৫০ বার তোপধ্বনি ও উপজেলা পরিষদ চত্বর কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শ্রদ্ধা জানানো হয়। সকাল ৮টায় পরিষদ মাঠে ইউএনও রুমন দের সভাপতিত্বে উপজেলা পরিষদ চেয়ারম্যান রেহানা বেগম পুলিশ বাহিনী কর্তৃক অভিবাদন গ্রহণ করেন। এ সময় পাশে ছিলেন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কায়েস আকন্দ।

পাঁচবিবি (জয়পুরহাট) : পৌর স্মৃতিসৌধে উপজেলা প্রশাসন, থানা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি ও অঙ্গ সংগঠন, বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন, নারী-পুরুষ, শিশু-কিশোর পুষ্পস্তবক অর্পণ করে। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে বিভিন্ন ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। উপজেলা স্টেডিয়ামে খেলাধুলাসহ মার্চপোস্ট অনুষ্ঠিত হয়। বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান করা হয়।

দিরাই (সুনামগঞ্জ) : উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, আওয়ামী লীগ দুই গ্রুপ, বিএনপি, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন স্থানীয় স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি দিয়ে দিবসটি পালন করে। জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, শোভাযাত্রা ও আলোচনা সভা, শারীরিক কসরত প্রদর্শনীসহ বিভিন্ন আয়োজনে দিবসটি পালিত হয়।

আখাউড়া (ব্রাক্ষণবাড়িয়া) : দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, পৌর প্রশাসন, উপজেলা আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পৃথক পৃথক কর্মসূচি পালন করে। রাত ১২টা ১ মিনিটে ৩১ বার তোপধ্বনির মাধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়।

বকশীগঞ্জ (জামালপুর) : উপজেলা প্রশাসনের উদ্যোগে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদানসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হয়। দুপুর ১২টায় বকশীগঞ্জ এনএম উচ্চ বিদ্যালয় মাঠে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুর রউফ তালুকদার। বীর মুক্তিযোদ্ধা আফসার আলীর সঞ্চালনায় এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা মুন মুন জাহান লিজার সভাপতিত্বে বক্তব্য রাখেন বকশীগঞ্জ থানার ওসি শফিকুল ইসলাম সম্রাট, পৌর মেয়র নজরুল ইসলাম সওদাগর, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মফিজ উদ্দিন প্রমুখ।

বামনা (বরগুনা) : এ উপলক্ষে বামনা উপজেলা প্রসাশন ব্যাপক কর্মসূচি গ্রহণ করে। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে স্থানীয় স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ করা হয়। সকাল ৯টায় স্থানীয় সৈয়দ রহমত আলী স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন বামনা উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. সাইতুল ইসলাম লিটু মৃধা। পরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা কুচকাওয়াজ প্রদর্শ করে। দিবসটি উপলক্ষে উপজেলা আওয়ামী লীগ ও বিএনপি পৃথকভাবে শহরে বিজয় শোভাযাত্রা বের করে।

ভালুকা (ময়মনসিংহ) : এ উপলক্ষে উপজেলা প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃত্বে স্মৃতিসৌধ চত্বরে ৫০ বার তোপধ্বনি, মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, ভালুকা সরকারি কলেজ মাঠে জাতীয় পতাকা উত্তোলন, বিজয় মিছিল, সম্মিলিত কুচকাওয়াজ, শারীরিক কসরত ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আবুল কালাম আজাদ, নির্বাহী কর্মকর্তা সালমা খাতুন, পৌর মেয়র ডা. একেএম মেজবাহ উদ্দিন কাইয়ুম, সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ আল বাকী উল বারী, ওসি মাহমুদুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা, ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম পিন্টু প্রমুখ।

বিরামপুর (দিনাজপুর) : দিবসটি উপলক্ষে প্রত্যুষে উপজেলার কেন্দ্রীয় শহীদ মিনারে উপজেলা প্রশাসন ও বিভিন্ন সংগঠনের পুষ্প মাল্য অর্পণের মধ্য দিয়ে জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা নিবেদন শুরু হয়। এরপর সকাল ৮টা থেকে দুপুর ৩টা পর্যন্ত বিরামপুর আনছার মাঠে উপজেলা প্রশাসনের উদ্যোগে কুচকাওয়াজ, ক্রীড়া প্রতিযোগিতা ও মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠানে উপজেলা নিবাহী কর্মকর্তা পরিমল কুমার সরকার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান খায়রুল আলম রাজু, ভাইস চেয়ারম্যান মেজবাউল ইসলাম, অতিরিক্ত সিনিয়র সহকারী পুলিশ সুপার এ কে এম ওহিদুন্নবী, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নাড়ু গোপাল কুণ্ডু প্রমুখ।

বোচাগঞ্জ (দিনাজপুর) : বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বোচাগঞ্জে বিজয় দিবসের ৫০ বছরপূর্তি উদযাপন করা হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল সকাল ৬টায় অনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, তোপধ্বনি, কেন্দ্রীয় স্মৃতিসৌধে শহীদদের স্মরণে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি, কুচকাওয়াজ, খেলাধুলা, বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

দৌলতপুর (কুষ্টিয়া) : উপজেলা প্রশাসন দিবসটি নানা কর্মসূচির মধ্য দিয়ে উদযাপনের আয়োজন করে। কর্মসূচির মধ্যে ছিল বৃহস্পতিবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ৫০ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসের শুভ সূচনা হয়। এরপর স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে মুক্তিযুদ্ধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। একইসঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সকাল ৮টায় আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর স্কুল-কলেজের শিক্ষার্থীদের কুচকাওয়াজ ও শরীর চর্চা প্রদর্শন এবং খেলাধুলা হয়।

ধুনট (বগুড়া) : সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ৫০ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসটির সূচনা করা হয়। এরপর বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, পতাকা উত্তোলন, গণকবর জিয়ারত, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের অংশগ্রহণে কুচকাওয়াজ, বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, আলোচনা সভা, মসজিদ, মন্দিরে বিশেষ দোয়া ও প্রার্থনা, এতিমখানায় উন্নতমানের খাবার বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠান, পুরস্কার বিতরণ, প্রধানমন্ত্রীর অংশগ্রহণে শপথ বাক্য পাঠ করা হয়।

দোহার (ঢাকা) : ঢাকার দোহার উপজেলায় নানা আয়োজনে মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির সূচনা করা হয়। পরে সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও মালিকানা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন এবং জাতীয় সংগীত পরিবেশন করা হয়।

গুরুদাসপুর (নাটোর) : দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে শহীদদের স্মরণে উপজেলা পরিষদ চত্বরে স্মৃতিসৌধে ৫০ বার তোপধ্বনি ও পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। স্মৃতিসৌধে প্রথম শ্রদ্ধা নিবেদন করেন স্থানীয় সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা অধ্যাপক মো.আব্দুল কুদ্দুস।

ঝিকরগাছা (যশোর) : প্রভাতে ঝিকরগাছা উপজেলা প্রশাসন বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করে। উপজেলা প্রশাসনের সঙ্গে একযোগে যশোর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর ঝিকরগাছা জোনাল অফিস, ঝিকরগাছা সরকারি এমএল মডেল হাইস্কুল সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে উপজেলা মোড়ে শহীদদের স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণসহ সরকারি বেসরকারি স্বায়ত্বশাসিত ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

লালপুর (নাটোর) : দিবসটি উপলক্ষে ইউনিয়নের নবনির্বাচিত চেয়ারম্যান আনছারুল ইসলামের নেতৃত্বে একটি শোভাযাত্রা চাঁদপুর উচ্চ বিদ্যালয় থেকে বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে মিলিত হয়। এরপর শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ শেষে ৫০ বার তোপধ্বনির পর মিলাদ মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

লামা (বান্দরবান) : বিজয় দিবস উপলক্ষে আয়োজিত কুচকাওয়াজ প্রতিযোগিতায় বান্দরবান জেলা এবং লামা উপজেলায় প্রথম এবং চট্টগ্রামে বিশেষ পারদর্শিতা পুরস্কার পাওয়ার গৌরব অর্জন করেছে কোয়ান্টাম কসমো স্কুল ও কলেজের শিক্ষার্থী কোয়ান্টারা। চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে আয়োজিত কুচকাওয়াজ প্রতিযোগিতায় মাধ্যমিক পর্যায়ে কোয়ান্টাম কসমো স্কুল ও কলেজের মেয়ে কোয়ান্টারা অংশ নেয়। কুচকাওয়াজে দলের কমান্ডার সপ্তম শ্রেণির শিক্ষার্থী নাফিসা আক্তারের নেতৃত্বে বুদ্ধিদীপ্ত প্যারেড নৈপুণ্য মুগ্ধ করে দর্শককে। এজন্যে তারা বিশেষ পারদর্শিতা পুরস্কারে ভূষিত হয়। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কামরুল হাসান, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর, চট্টগ্রাম জেলা প্রশাসক মো. মমিনুর রহমান।

মান্দা (নওগাঁ) : সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ৫০ বার তোপধ্বনি, শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে মাল্যদানের মধ্য দিয়ে দিবসের সূচনা করা হয়। এরপর সকাল ৯টায় উপজেলার কয়াপাড়া কামারকুড়ি উচ্চ বিদ্যালয় মাঠে জাতীয় সঙ্গীত পরিবেশন ও পতাকা উত্তোলন করা হয়। অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা, মান্দা থানা পুলিশ, আনসার-ভিডিপি, বিএনসিসি, ফায়ার সার্ভিস, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, স্কাউটস, রোভার স্কাউটস, গালর্স গাইডসহ বিভিন্ন সামাজিক সংগঠন কুচকাওয়াজে অংশ নেয়।

মঠবাড়িয়া (পিরোজপুর) : মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান করা হয়েছে। পৌর শহরের মুক্তিযোদ্ধা কমপ্লেক্স চত্বরে এ সংবর্ধনা প্রদান করা হয়। এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা বশির আহম্মেদের সভাপতিত্বে বক্তব্য রাখেন সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি স্থানীয় সংসদ সদস্য ডা. রুস্তম আলী ফরাজী, পিরোজপুর জেলা পরিষদ চেয়ারম্যান মহিউদ্দিন মহারাজ, উপজেলা চেয়ারম্যান রিয়াজ উদ্দিন আহম্মেদ, সহকারী কমিশনার (ভূমি) সাকাওয়াত জামিল সৈকত, মুক্তিযোদ্ধা কমান্ডার বাচ্চু মিয়া আকন প্রমুখ।

আদমদীঘি (বগুড়া) : উপজেলা চত্বরে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে শহীদ মুক্তিযোদ্ধা পরিবার ও বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনার আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা শ্রাবণী রায়ের সভাপতিত্বে ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মাহবুবুর আলমের সঞ্চালনায় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বগুড়া-৩ এলাকার সাংসদ নুরুল ইসলাম তালুকদার, বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান সিরাজুল ইসলাম খান রাজু।

ফুলবাড়ী (দিনাজপুর) : দিবসের প্রথম প্রহরে উপজেলা চত্বরে নবনির্মিত কেন্দ্রীয় শহীদ মিনারে জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা নিবেদন ও পুষ্পার্ঘ্য অর্পণের মধ্য দিয়ে দিবসটির সূচনা হয়। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মুক্তিযোদ্ধ মোস্তাফিজুর রহমান ফিজার এমপির নেতৃত্বে শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, মহিলা আওয়ামী লীগ, থানা পুলিশ, ফুলবাড়ী প্রেস ক্লাব, বিভিন্ন এনজিওসহ অন্যন্য সংগঠনের নেতৃবৃন্দ।

পলাশ (নরসিংদী) : বিজয়ের সূবর্ণজয়ন্তীতে পলাশ উপজেলা মডেল উচ্চ বিদ্যালয় চত্বরে নির্মিত বিজয়স্তম্বে পলাশ সাহিত্য সংসদের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। বিজয়ের সূবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে কবি সাহিত্যিক ছাড়াও পলাশ সাহিত্য সংসদের ব্যানারে উপজেলায় কর্মরত বিভিন্ন গণমাধ্যম কর্মীরাও শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় উপস্থিত ছিলেন পলাশ সাহিত্য সংসদের আহ্বায়ক শাহ্ বোরহান মেহেদী, যুগ্ম-আহ্বায়ক নাসিম আজাদ, সদস্য সচিব মেজবাহ উদ্দিন ভূঁইয়া, সাংবাদিক হাবিবুল্লাহ, মাহবুব সৈয়দ, মোবারক হোসেন, আজিজুল হক, নাজমুল হক মনি ও আল-আমিন মুন্সি।

রামগঞ্জ (লক্ষ্মীপুর) : রাত ১২টা ১মিনিটে রামগঞ্জ থানা পুলিশ ৫০ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা করে। পরে উপজেলা প্রশাসনসহ ও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠনের প্রধানরা শহীদদের স্মরণে রামগঞ্জের বিজয়স্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সরকারি ও আধা-সরকারি, স্বায়ত্বশাষিত, বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত রামগঞ্জ সরকারি কলেজ মাঠে পতাকা উত্তোলন ও সালাম গ্রহণ করা হয়। এতে পুলিশ, আনসার, ভিডিপি, বিএনসিসি, স্কাউট, কাপদল, স্কুল কলেজের শিক্ষার্থীকে কুচকাওয়াজ প্রদর্শনী অনুষ্ঠান শেষে বিজয়ীদের মাঝে পুরষ্কার প্রদান করা হয়।

নওগাঁ : বিজয়ের ৫০ বছর ও মহান বিজয় দিবস উপলক্ষে শোভাযাত্রা, সংবর্ধনা প্রদান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন ও উপজেলা মুক্তিযোদ্ধা ইউনিটের পক্ষ থেকে নানা কর্মসূচি গ্রহণ করা হয়। কর্মসূচির প্রথমেই মুক্তিযোদ্ধা কমপ্লেক্স থেকে উপজেলার মুক্তিযোদ্ধাদের অংশগ্রহণে শোভাযাত্রা বের হয়ে তা উপজেলার প্রধান প্রধান স্থান প্রদক্ষিণ করে কমপ্লেক্সে এসে শেষ হয়। পরে উপজেলা প্রশাসন বীর মুক্তিযোদ্ধা, যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা প্রদান ও আলোচনা সভার আয়োজন করে।

সোনারগাঁ (নারায়ণগঞ্জ) : দিবসটি উপলক্ষে উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর মুর‌্যালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন স্থানীয় সংসদ সদস্য ও জাপার প্রেসিডিয়াম সদস্য লিয়াকত হোসেন খোকা, মুক্তিযোদ্ধা সংসদ, সোনারগাঁ উপজেলা পরিষদ, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) গোলাম মুস্তাফা মুন্না, সোনারগাঁ থানা প্রশাসন, উপজেলার বিভিন্ন দফতরের কর্মকর্তারা। পরে উপজেলা প্রশাসনের উদ্যোগে শেখ রাসেল স্টেডিয়ামে আলোচনা সভার আয়োজন করা হয়।

শাবিপ্রবি : বর্ণাঢ্য আয়োজনে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বিজয়ের সুবর্ণজয়ন্তী উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে জাতীয় সংগীত পরিবেশনের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন, কেন্দ্রীয় শহীদ মিনার ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, বিজয় শোভাযাত্রা, চিত্রাষ্কন প্রতিযোগিতা, ক্রীড়া প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

হিজলা (বরিশাল) : বরিশালের হিজলা উপজেলায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বিজয় দিবস পালিত হয়। উপজেলা সদর বাসস্ট্যান্ড বঙ্গবন্ধু মুর‌্যালে মুক্তিযোদ্ধাদের শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে হিজলা উপজেলা প্রশাসন, এমপি পঙ্কজনাথে পক্ষে উপজেলা পরিষদ, উপজেলা পরিষদ চেয়ারম্যারনা, হিজলা থানা, মুক্তিযোদ্ধা, হিজলা সরকারি কলেজ।

বান্দরবান : বিজয়ের সুবর্ণজয়ন্তী এবং বিজয় দিবস উপলক্ষে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শহীদদের সম্মান জানান সর্বস্তরের মানুষ। পরে বান্দরবান বাসস্ট্যান্ড এলাকায় মুক্তিযুদ্ধ স্মৃতিফলকে এবং বঙ্গবন্ধু মুক্তমঞ্চে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। এ সময় জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি, পুলিশ সুপার জেরিন আখতারসহ বান্দরবান বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও বীর মুক্তিযোদ্ধারা ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

ফরিদপুর : নানা আয়োজনের মধ্য দিয়ে ফরিদপুরে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মহান বিজয় দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে ৫০ বার তোপধ্বনি ও জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর সকাল ৮টায় শহরের গোয়ালচামটস্থ স্মৃতিস্তম্ভে ফরিদপুর সদর আসনের এমপি ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনের পক্ষে পুষ্পমাল্য অর্পণের মধ্যে দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন শুরু হয়।

ঝিনাইদহ : দিবসটি উপলক্ষে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সদর থানা চত্বরে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে কর্মসূচির সূচনা করা হয়। শহরের প্রেরণা একাত্তর চত্বরে স্বাধীনতা স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ করা হয়। রাষ্ট্রের পক্ষে প্রথমে জেলা প্রশাসন, পরে পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সরকারি দফতর, বেসরকারি, স্বেচ্ছাসেবী সংগঠন ও রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

জয়পুরহাট : ভোর ৬টা ৪২ মিনিটে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ৫০ বার তোপধ্বনির মধ্য দিয়ে স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করা হয়। দিবসটি উপলক্ষে শহরের শহীদ ডা. আবুল কাশেম ময়দানে কেন্দ্রীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক শরীফুল ইসলাম, পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভুঞা, জেলা পরিষদ চেয়ারম্যান আরিফুর রহমান রকেট, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান সোলায়মান আলী, উপজেলা নির্বাহী কর্মকর্তা আরাফাত হোসেন।

পত্নীতলা (নওগাঁ) : সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে শহীদদের আত্মার প্রতি শ্রদ্ধা জানাতে স্থানীয় সাংসদ শহীদুজ্জামান সরকার, উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ, পত্নীতলা থানা, নজিপুর পৌরসভা, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, উপজেলা যুবলীগ, ছাত্রলীগ, জাতীয় পার্টি, নজিপুর প্রেস ক্লাবসহ সরকারি আধা-সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, বিভিন্ন রাজনৈতিক দল, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠন ও স্থানীয় ক্লবের কর্মকর্তারা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে। এছাড়াও সরকারি অধাসরকারি স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com