সংবাদ শিরোনাম :
বাহমায় তাণ্ডবের পর হারিকেন ডোরিয়ান এগুচ্ছে যুক্তরাষ্ট্রের দিকে

বাহমায় তাণ্ডবের পর হারিকেন ডোরিয়ান এগুচ্ছে যুক্তরাষ্ট্রের দিকে

বাহমায় তাণ্ডবের পর হারিকেন ডোরিয়ান এগুচ্ছে যুক্তরাষ্ট্রের দিকে
বাহমায় তাণ্ডবের পর হারিকেন ডোরিয়ান এগুচ্ছে যুক্তরাষ্ট্রের দিকে

১৮০ কিলোমিটার গতিবেগে আঘাত হেনে ভারী বৃষ্টিপাত ঘটিয়ে ধীরে ধীরে বাহমা দ্বীপপুঞ্জ অতিক্রম করছে পাঁচমাত্রার ঘূর্ণিঝড় ডোরিয়ান। বিদ্যুৎবিহীন ও ইন্টারনেটের সুযোগ সীমিত হয়ে পড়ায় রাতের বেলা তীব্র ঝড়ে আক্রান্ত বাহমা দ্বীপপুঞ্জের ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যাচ্ছে না। সাবেক প্রধানমন্ত্রী পেরি ক্রিস্টির এক সহকারির পোস্ট করা ভিডিওতে আবাকো দ্বীপপুঞ্জের মারাত্মক ক্ষয়ক্ষতি দেখা গেছে। উল্টে যাওয়া গাড়ি, বিধ্বস্ত হয়ে যাওয়া বাড়ির ছাদ আর উপকূলীয় এলাকার পানি ছাদের সমান উচ্চতায় উঠতে দেখা গেছে। অনলাইনে পোস্ট করা আরেকটি ভিডিওতে সাহায্যের জন্য মরিয়া আকুতি শোনা গেছে।

রবিবার দিন থেকেই বাহমায় আঘাত হানতে শুরু করে তীব্র ঘূর্ণিঝড় ডোরিয়ান। রেকর্ড রাখা শুরুর পর থেকে ক্যারিবিয়ান দ্বীপ বাহমাপুঞ্জে এটাই সবচেয়ে তীব্র ঘূর্ণিঝড় বলে মনে করা হচ্ছে। এই হারিকেনের আঘাতে দ্বীপের অনেক ঘরবাড়ির ছাদ উড়ে যাওয়ার পাশাপাশি সৃষ্টি হয়েছে তীব্র বন্যারও। হারিকেনের পর সাত মিটার উচ্চতার জলোচ্ছ্বাস আঘাত হানতে পারে বলে সতর্ক করেছেন কর্মকর্তারা। বাহমায় আঘাত হেনে ধীরে ধীরে এই হারিকেনটি যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় উপকূলের দিকে এগোচ্ছে। ইতিমধ্যেই দেশটির ফ্লোরিডা, জর্জিয়া, উত্তর ও দক্ষিণ ক্যারোলিনায় জরুরি অবস্থা জারি করা হয়েছে।

ডোরিয়ানের তীব্রতা নিয়ে রবিবার বিকেলে কথা বলেন বাহমার পর্যটন ও অ্যাভিয়েশন মন্ত্রণালয়ের মহাপরিচালক জয় জিবরুলু। তিনি বলেন, ‘এটা বিপর্যয়কর। সম্পদ ও অবকাঠামোর বিপুল ক্ষতি হয়েছে। তবে সৌভাগ্রক্রমে কোনও প্রাণহানি ঘটেনি’।

সরকার মোট ১৪টি আশ্রয়কেন্দ্র চালু করেছে আর চার্চ, স্কুলসহ বিভিন্ন ভবনকে জরুরি আশ্রয়কেন্দ্র হিসেবে ঘোষণা করা হয়েছে। তবে এসব আশ্রয়কেন্দ্র পূর্ণ হয়ে যাওয়ায় আশঙ্কা করা হচ্ছে অনেকেই সরকার ঘোষিত আশ্রয়কেন্দ্রের বাইরে আশ্রয় নিতে বাধ্য হবে। এসব স্থানে আশ্রয় নেওয়া ব্যক্তিরা সরকারের সরবরাহ করা খাবার ও পানি পাবেন না।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com