সংবাদ শিরোনাম :
বাস রুট রেশনালাইজেশন জোড়াতালি দিয়ে শুরু হচ্ছে পরীক্ষামূলক চলাচল

বাস রুট রেশনালাইজেশন জোড়াতালি দিয়ে শুরু হচ্ছে পরীক্ষামূলক চলাচল

http://lokaloy24.com

অবশেষে জোড়াতালি দিয়েই আজ রবিবার থেকে শুরু হচ্ছে বাস রুট রেশনালাইজেশনের পরীক্ষামূলক চলাচল। প্রাথমিক পরিকল্পনায় রাজধানীর ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত একটি রুটে ১৫৫টি বাস চলার কথা ছিল। তবে এখন ট্রান্স সিলভা কম্পানির ২০টি এবং বিআরটিসির ৩০টি দোতলা বাস নিয়ে চালু হচ্ছে ‘ঢাকা নগর পরিবহনের’ যাত্রা।

এই রুটে বর্তমানে রজনীগন্ধা, মালঞ্চ, মিডলাইন, সিটি লিংকসহ মোট ১৩টি রুটের ৩৮২টি বাস চলাচল করে। বাস রুট রেশনালাইজেশনের ধারণা অনুযায়ী, ঢাকা নগর পরিবহনের অধীনে নেই এমন কোনো কম্পানির বাসের এই পথে চলার সুযোগ নেই। তবে এখন ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত যেসব বাস চলছে তা সবই থাকছে। অর্থাৎ এসব বাসের সঙ্গে নগর পরিবহনের আরো ৫০টি বাস এই রুটে যুক্ত হচ্ছে।

ঘাটারচর, মোহাম্মদপুর, জিগাতলা, প্রেস ক্লাব, মতিঝিল, যাত্রাবাড়ী হয়ে কাঁচপুর পর্যন্ত চলা এই পুরো রুটে দুই পাশে ৫০টি বাস থামার জায়গা নির্ধারণ করা হলেও সব স্থানে নির্মাণ হয়নি যাত্রীছাউনি। কাঁচপুরের মাতুয়াইল ও বসিলার ঘাটারচর এলাকায় এখনো নির্মাণ হয়নি বাসের ডিপো। নিরসন হয়নি জমি অধিগ্রহণের জটিলতা। সব মিলিয়ে এখনো প্রায় ৩০ শতাংশ অবকাঠামো নির্মাণের কাজ বাকি। কাঁচপুরে টার্মিনাল তৈরি না হলেও কাজ চালানো হবে সড়ক বিভাগের জায়গায়।

বাস রুট রেশনালাইজেশন কী

রাজধানীর গণপরিবহন ব্যবস্থাকে ঢেলে সাজাতে ২০০৪ সালে বাস রুট রেশনালাইজেশনের পরিকল্পনা করা হয়। এর মূল ধারণাটা ছিল—ঢাকায় চলাচল করা সব গণপরিবহনকে এক ছাতার নিচে নিয়ে আসা। এতে সড়কে শৃঙ্খলা ফেরার পাশাপাশি কমত যাত্রী ভোগান্তি, সড়ক থেকে উঠে যেত ফিটনেসহীন লক্কড়ঝক্কড় বাস। কিন্তু এখন পর্যন্ত এই প্রকল্পের তেমন আশানুরূপ অগ্রগতি হয়নি।

কাগজে-কলমে ঢাকায় বর্তমানে ২৮৯টি রুটে বাস চলছে। রেশনালাইজেশনের পরিকল্পনা অনুযায়ী, এটি কমিয়ে ৩৬টি রুটে নিয়ে আসা হবে। ২২টি কম্পানির অধীনে চলবে নগরের সব বাস। বাস মালিকরা কম্পানিতে বিনিয়োগের বিপরীতে পাবেন লভ্যাংশ। ৬ রঙে ভাগ হয়ে পুরো ঢাকায় চলবে ৯ হাজার ২৭টি বাস। থাকবে মোট ৫০১টি স্টপেজ।

কয়েকবার পেছানোর পর তড়িঘড়ি

প্রকল্পের অধীনে গত ৭ সেপ্টেম্বর পরীক্ষামূলকভাবে বাস চালু করার কথা ছিল। তবে প্রয়োজনীয় অবকাঠামো প্রস্তুত না হওয়ায় সেই উদ্যোগ ভেস্তে যায়। এ নিয়ে ৪ অক্টোবর ‘পরীক্ষামূলক চালাতেই লাগবে আরো ছয় মাস’ শিরোনামে কালের কণ্ঠে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। পরদিন ৫ অক্টোবর ছিল রুট রেশনালাইজেশন কমিটির ১৮তম সভা। সেই সভা শেষে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস জানিয়েছিলেন, ১ ডিসেম্বর থেকে পরীক্ষামূলক চলাচল শুরু হবে।

কিন্তু পরে সেটিও সম্ভব হয়নি। ২৮ নভেম্বর কমিটির ১৯তম সভা শেষে দক্ষিণের মেয়র ঘোষণা দেন, ২৬ ডিসেম্বর থেকে পরীক্ষামূলক চলাচল শুরু হতে যাচ্ছে। মূলত আর তারিখ পেছাতে না চাওয়াই তাড়াহুড়ো করার মূল কারণ।

বাস নিয়ে জটিলতা

রুট রেশনালাইজেশনের অধীনে বাস চালাতে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির শতভাগ অংশগ্রহণ পাওয়া যাচ্ছে না বলে দাবি করছে প্রকল্প বাস্তবায়ন সংস্থা ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)। তবে ভিন্ন কথা বলছেন, পরিবহন মালিক সমিতির নেতারা। আবার বাসের জটিলতার কারণে ১ ডিসেম্বর পরীক্ষামূলক চলাচল শুরু করা যায়নি বলে জানিয়েছিলেন দক্ষিণের মেয়র।

প্রকল্পে শুরু থেকে কখনো বিআরটিসির বাসের কথা ভাবা না হলেও এখন এই বহরে অন্তত ১০ শতাংশ বিআরটিসি বাস নিয়মিত রাখার পরিকল্পনা করা হয়েছে এবং শুরুতে পরীক্ষামূলক চালানোর জন্য উপযুক্ত বাস না পাওয়া যাওয়ায় ৫০টির মধ্যে ৩০টি বাস বিআরটিসি থেকে নেওয়া হয়েছে।

ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ কালের কণ্ঠকে বলেন, ‘আমাদের দিক থেকে কোনো জটিলতা দেখছি না। কমিটির সব মিটিংয়েই আমরা থাকি। পুরো সহযোগিতা করছি। আস্তে আস্তে সব ঠিক হয়ে যাবে।’

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) তথ্য অনুযায়ী, পরীক্ষামূলক চলাচলের জন্য প্রস্তাবিত এই রুটে বর্তমানে ১৩টি রুটের বাস চলে। এর মধ্যে আটটি রুটের ২১৭টি বাস নারায়ণগঞ্জ এলাকা থেকে শুরু করে মতিঝিল-গুলিস্তান এলাকা থেকে ঘুরে আবার নারায়ণগঞ্জ চলে যায়। অন্য পাঁচটি রুটের ১৬৫টি গাড়ি ঘাটারচর এলাকা থেকে শুরু করে নারায়ণগঞ্জ পর্যন্ত যাতায়াত করে।

রুট রেশনালাইজেশনের সর্বশেষে বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, ঘাটারচর এলাকা থেকে নারায়ণগঞ্জ পর্যন্ত চলাচল করা পাঁচটি রুটের বাস আপাতত ঘাটারচর থেকে মতিঝিল পর্যন্ত যেতে পারবে।

প্রকল্প পরিচালক ধ্রুব আলম কালের কণ্ঠকে বলেন, রুট পারমিটবিহীন সব বাস আগামী ৩১ জানুয়ারির মধ্যে এই রুট থেকে সরিয়ে নেওয়া হবে। আর যেসব বাসের এই রুটে চলাচলের জন্য অনুমতি নেওয়া আছে সেগুলো অন্য রুটে স্থানান্তর করে দেওয়া হবে।

ট্রান্স সিলভা কম্পানির চেয়ারম্যান সৈয়দ রেজাউল করিম কালের কণ্ঠকে বলেন, ‘আমরা আপাতত ২০টি বাস দিলেও ১০০টি বাস দেওয়ার সক্ষমতা আমাদের রয়েছে। বিষয়টি বৈঠকে জানিয়েছি।’

বর্তমানে ঘাটারচর থেকে নারায়ণগঞ্জ পর্যন্ত বেশি বাস চলে রজনীগন্ধার ১২৭টি। শুরুতে রজনীগন্ধা আর মালঞ্চ কম্পানিকে এক করে ১৫৫টি বাস নিয়ে প্রকল্পের অধীনে এই পরীক্ষামূলক চলাচল শুরু করার কথা ছিল। তবে রজনীগন্ধার ১২৭টির মধ্যে রুট পারমিট আছে মাত্র ৩০টির।

রজনীগন্ধা কেন রুট রেশনালাইজেশনের অধীনে চলাচল করার সুযোগ পাচ্ছে না, প্রশ্ন করলে কম্পানির চেয়ারম্যান মো. আব্দুল কাদের বলেন, ‘আমাদের থাকার কথা ছিল। কিন্তু বাসের রুট পারমিট না থাকায় অংশ নিতে পারিনি।’

যেভাবে হবে পরীক্ষামূলক চলাচল

প্রাথমিকভাবে যে ৫০টি বাস চলাচল করবে, প্রতিটির গায়ে ঢাকা নগর পরিবহন লেখা থাকবে। দ্রুতই এই বহরে আরো ৫০টি বাস যুক্ত করা হবে। সকাল ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত বাসগুলো যাত্রী পরিবহন করবে। সকাল ৬টা থেকে সকাল ১১টা এবং বিকেল ৪টা থেকে রাত ১০টা পর্যন্ত ‘পিক টাইম’ নির্ধারণ করা হয়েছে। এই সময় ৫ মিনিট পর পর যাত্রীছাউনিতে বাস এসে দাঁড়াবে। অন্য সময় আসবে প্রতি ১০ মিনিট পর পর। নির্দিষ্ট জায়গা ছাড়া যাত্রীরা ওঠানামা করতে পারবে না।

ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত পুরো পথের দৈর্ঘ্য প্রায় ২৮ কিলোমিটার। শুরুতে প্রতি কিলোমিটারে ২.১৫ টাকা করে ভাড়া আদায় করা হবে। তবে বাস মালিক পক্ষ ভাড়া প্রতি কিলোমিটারে তিন টাকা করার প্রস্তাব জানাবে বলে জানা গেছে।

এসব বাসের শ্রমিকদের নির্দিষ্ট পোশাক ও পরিচয়পত্র থাকবে। একই সঙ্গে বাসের মালিকরা শ্রমিকদের নিয়োগপত্র নিবেন। চালকরা মাসিক বেতনে চাকরি করবেন। তবে এখনো চালকদের বেতন নির্ধারণ করা হয়নি। আপাতত প্রথম দিন থেকে তাঁদের এক হাজার টাকা করে দেওয়া হবে। বেতন নির্ধারণের পর দৈনিক নির্দিষ্ট টাকার বাইরে মাসিক বেতন পাবেন।

পরীক্ষামূলক চলাচলের প্রথম দিন থেকেই যেসব বাসের রুট পারমিট নেই সেগুলো চলাচল করলে ব্যবস্থা নেওয়া হবে।

প্রকল্প টেকসই হওয়া নিয়ে সন্দেহ

যোগাযোগ করা হলে যোগাযোগ বিশেষজ্ঞ অধ্যাপক শামছুল হক কালের কণ্ঠকে বলেন, যাঁরা চিন্তা করছেন আরম্ভ করে দিলেই মনে হয় বাস রুট ফ্রেঞ্চাইজ হয়ে গেল, তাঁদের ধারণাটাই কিন্তু ভুল। এটা একটা সিস্টেম, এই সিস্টেম বাস্তবায়ন করার জন্য যা কিছু করা দরকার ছিল, এখনো এটা তার ধারে কাছে নেই। তিনি বলেন, ‘তারা শুধু একটা কমিটি করেছে। এমন একটা কমিটি দিয়ে এ ধরনের রুট ফ্রাঞ্চাইজি কখনো করা যায় না। ধারাবাহিকভাবে কাজে দুর্বলতা থাকাতে এটি টেকসই হবে না।’

পরিবহন বিশেষজ্ঞ অধ্যাপক মো. হাদিউজ্জামান মনে করছেন, পরীক্ষামূলকভাবে চলা প্রথম রুট ব্যর্থ হলে বাস রুট রেশনালাইজেশনের ওপর মানুষের ভরসা উঠে যাবে। এই পাইলট প্রকল্প সফল করার জন্য বাস মালিকদের আশ্বাস দিতে হবে— ফ্রাঞ্চাইজিভিত্তিক কম্পানিতে তাঁরাও মালিক। নয়তো মালিকরা উৎসাহ পাবেন না।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com