সংবাদ শিরোনাম :
প্রধানমন্ত্রীকে ‘মাদার অব এডুকেশন’ উপাধি দিলেন আন্দোলনকারী শিক্ষার্থীরা

প্রধানমন্ত্রীকে ‘মাদার অব এডুকেশন’ উপাধি দিলেন আন্দোলনকারী শিক্ষার্থীরা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

লোকালয় ডেস্ক: কোটাপ্রথা বাতিলের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া ঘোষণার প্রজ্ঞাপন জারি হওয়া পর্যন্ত আন্দোলন স্থগিত ঘোষণা করেছে ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’। বৃহস্পতিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে এক প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে এ ঘোষণা দেন সংগঠনের নেতৃবৃন্দ। এসময় কোটা সংস্কার আন্দোলনের প্রেক্ষাপটে শিক্ষা ও শিক্ষার্থীবান্ধব অবস্থান নেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘মাদার অব এডুকেশন’ উপাধি দেন তারা।

আন্দোলনের আহ্বায়ক হাসান আল মামুন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা আমাদের ছাত্র সমাজের দাবি মেনে নিয়েছেন, এজন্য আমরা তাকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাই। আমরা তার ঘোষণা মেনে নিয়েছি এবং জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে গেজেট আকারে প্রকাশ হওয়া পর্যন্ত আন্দোলন স্থগিত করলাম। এসময় তিনি শিক্ষা ও শিক্ষার্থীবান্ধব অবস্থান নেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘মাদার অব এডুকেশন’ উপাধিতে ভূষিত করেন। প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে একটি চিঠি দেয়ার কথাও বলেন তিনি। এরসঙ্গে আন্দোলনে সমর্থনের জন্য শিক্ষক, সাংবাদিক ও বুুদ্ধিজীবিদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

যুগ্ম-আহ্বায়ক রাশেদ খান বলেন, সাধারণ ছাত্রদের দাবি মেনে নেয়ায় মাননীয় প্রধানমন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ। তিনি আমাদের কথা শুনেছেন। আমরা বাংলার ছাত্রসমাজ তার সঙ্গে আছি। আমরা আশা করি অতি দ্রুতই তার (প্রধানমন্ত্রী) ঘোষণা প্রজ্ঞাপন আকারে প্রকাশ হবে। আমরা দাবি করব, ক্যাম্পাসে পুলিশি হামলার সঙ্গে জড়িত পুলিশ সদস্যদের আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করা হোক।

যুগ্ম-আহ্বায়ক ফারুক আহমেদ বলেন, সারা বাংলার লক্ষ-কোটি ছাত্রদের পাঁচ দফা দাবি মেনে নেয়ায় প্রধানমন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ। প্রধানমন্ত্রীর ঘোষণা নিয়ে ছাত্রদের মাঝে ছোট একটি কনফিউশন দেখা দিয়েছে। আমরা চাইব এ কনফিউশন দূর করার জন্য তার ঘোষণা গেজেট আকারে প্রকাশ করা হোক। তিনি বলেন, আন্দোলনে অংশগ্রহণকারীদের প্রতি কোনো রকম নিপীড়ন চালানো হলে তাদের রক্ষা করতে আমরা আবারও ঐক্যবদ্ধ হবো।

প্রেস ব্রিফিংয়ে পাঁচ দফা দাবি তুলে ধরেন আন্দোলনের আরেক সমন্বয়ক নুরুল হক নূর। দাবিগুলো হলো- ১. সারা বাংলার মেধাবী শিক্ষার্থীদের প্রাণের দাবি সরকারি, আধা সরকারি, স্বায়ত্বশাসিত নিয়োগে ‘কোটা সংস্কার’ মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা মেনে নেয়ায় ছাত্রসমাজের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ ও শুভেচ্ছা জানাই। এর সঙ্গে তার ঘোষণার ‘গেজেট’ প্রকাশ করে অতি দ্রুত আমরা এর বাস্তবায়ন চাই। ২. গ্রেফতারকৃত আন্দোলনকারী সকল শিক্ষার্থীদের নিঃশর্ত মুক্তি দিতে হবে। ৩. আন্দোলনে ‘পুলিশি নির্যাতনে’ আহত সকল শিক্ষার্থীদের সু-চিকিৎসার ব্যয়ভার বহন করতে অতি দ্রুত আমাদের সঙ্গে যোগাযোগ করতে হবে। ৪. পুলিশি ও ঢাবি প্রশাসন অন্যায়ভাবে আন্দোলনকারী শিক্ষার্থীদের উপর যে ৫টি অজ্ঞাতনামা মামলা দিয়েছে প্রত্যাহার করতে হবে। ৫. আন্দোলনে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের ও নেতৃবৃন্দকে পরবর্তীতে যেন কোনো রকম হয়রানি ও নিপীড়ন করা না হয়।

সব শেষে তিনি আন্দোলনে অংশগ্রহণকারী সকল শিক্ষার্থীদের যৌক্তিক দাবিতে সহমত পোষণ কার সকল শিক্ষক, সাংবাদিক ও বুদ্ধিজীবিদের ধন্যবাদ জানান। এরসঙ্গে এই আন্দোলনকে দেশ-বিদেশে পৌছে দেয়া সাংবাদিকদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন তিনি।

প্রেস ব্রিফিং শেষে আন্দোলনকারী শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আনন্দ মিছিল করেন। মিছিলটি রাজু ভাস্কর্য থেকে শুরু হয়ে কেন্দ্রীয় শহীদ মিনার, দোয়েল চত্ত্বর হয়ে পুনরায় রাজু ভাস্কর্য হয়ে মধুর ক্যান্টিন এবং বিশ্ববিদ্যালয়ের প্রতিটি আবাসিক হল হয়ে রাজু ভাস্কর্যে এসে শেষ হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com