সংবাদ শিরোনাম :
নড়াইল কারাগারে হাজতির মৃত্যু, জেল সুপার, জেলারসহ ৩ জনের নামে হত্যা মামলা

নড়াইল কারাগারে হাজতির মৃত্যু, জেল সুপার, জেলারসহ ৩ জনের নামে হত্যা মামলা

নড়াইল কারাগারে হাজতির মৃত্যু, জেল সুপার, জেলারসহ ৩ জনের নামে হত্যা মামলা
নড়াইল কারাগারে হাজতির মৃত্যু, জেল সুপার, জেলারসহ ৩ জনের নামে হত্যা মামলা

নড়াইল প্রতিনিধি :  নড়াইল কারাগারে আব্দুল করিম নামের এক হাজতির মৃত্যুর ঘটনার দেড়মাস পরে  আদালতে হত্যা মামলা হয়েছে। জেল সুপার মোঃ মজিবুর রহমান মজুমদার, জেলার তরিকুল ইসলাম ও সুবেদার হুমায়ুন কবীরের নামে নড়াইলের আদালতে হত্যা মামলা দায়ের হয়েছে। নিহতের পিতা আকবর শেখ বাদী হয়ে সোমবার (২৫ জুন) বিকালে  নড়াইলের আমলী আদালতে মামলাটি দায়ের করেন। বিজ্ঞ আদালত মামলাটি আমলে নিয়ে জুডিশিয়াল তদন্তের নির্দেশ দিয়েছেন। এদিকে বাদী পক্ষ থেকে জানানো হয়েছে নিরাপত্তার কারনে কঠোর গোপনীয়তার মধ্য দিয়ে আদালতে মামলা করা হয়েছে।
মামলার বিবরনে জানা গেছে, লোহাগড়া উপজেলার দিঘলিয়া এলাকার আকবর শেখ এর ছেলে হাজতি আব্দুল করিম (২৭) গত ১৬ মে জেলা কারাগারে মারা যান। জেল কর্তৃপক্ষ গলায় রশি দিয়ে ওই হাজতি আত্মহত্যা করেছে বলে করিমের পরিবারকে জানান। নড়াইল সদর হাসপাতালে লাশের ময়নাতদন্ত শেষে তড়িঘড়ি করে লাশ দাফনের জন্য চাপ দেওয়া হয়। মৃতদেহের গোসল করানোর সময় শরীরের বিভিন্ন স্থানে একাধিক আঘাতের চিহ্ন দেখতে পাওয়া যায় বলে মামলায় উল্লেখ করা হয়েছে।
এর আগে গত ১৬ জুন জেলা প্রশাসকের কাছে করিমের পরিবারের পক্ষ  থেকে জেলা প্রশাসকের বরাবরে লাশ পূনঃরায় ময়নাতদন্তের জন্য আবেদন করলে জেলা ম্যাজিষ্ট্রেট এর পক্ষ  থেকে আদালতে যাবার জন্য বলা হয়।
মামলার বাদী আকবর শেখ জানান, জেল সুপার ও জেলার পুলিশের মাধ্যমে ভয়ভীতি দেখানোর কারনে মামলা করতে সাহস পাননি তারা। এর আগে অসুস্থ ছেলেকে জেলখানায় দেখতে গেলেও আমাকে পিটিয়েছে জেল পুলিশেরা। জেলার আর জেলসুপার মিলে আমার ছেলেকে পিটিয়েই মেরেছে আমি এর বিচার চাই।
বাদীপক্ষের আইনজীবি আররাফ হোসেন জানান, বিজ্ঞ আদালত মামলাটি আমলে নিয়ে জুডিসিয়াল তদন্তের নির্দেশ দিয়েছেন। জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট জাহিদ হাসানকে তদন্ত করে আগামী ২৩ জুলাই আদালতে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন।
গত ১৬মে নড়াইল জেলা কারাগারে হাজতীর রহস্যজনক মৃত্যু হয়েছে এ ঘটনায় তোলপাড় হয়। সে সময় কারাগার থেকে জানানো হয়, সকাল সাড়ে ৯টার দিকে কারাগারের অভ্যন্তরে নির্মিত হাসপাতাল ভবনের কলাপসিবল গেটে নিজ শরীরের শার্ট গলায় পেচিয়ে আত্বহত্যার  চেষ্টা করে করিম, আহত অবস্থায় তাকে উদ্ধার করে নড়াইল সদর হাসপাতালে আনলে তার মৃত্যু হয়। নিহত আব্দুল করিম সে দুটি বিচারাধীন হত্যা মামলার আসামী হয়ে হাজতী হিসেবে ২০১৫ সাল থেকে নড়াইল কারাগারে ছিলেন।
এই মৃত্যু নিয়ে জেলখানায় অবস্থানরত কয়েকজন হাজতী ও কয়েদীর সাথে কথা বলেন সরকারী গোয়েন্দা সংস্থায় কর্মরত কয়েকজন কর্মকর্তা। তাদের মাধ্যমে এবং ওই সময়ে জেলখানায় থাকা জামিনে মুক্ত হওয়া কয়েকজন এর সাথে কথা বলে জানা যায় ১৩ মে তারিখ হাজতি আব্দুল করীমের কাছে ঘুমের ট্যাবলেট পেয়ে তাকে পেটায় জোমাদ্দার তালেব ও  একজন সুবেদার। এরপর তাকে কোর্টে হাজিরা দিতে আনা হয়। ১৪ তারিখে তাকে আবারও পেটায় ঐ দুইজন, এদিন তাকে ডান্ডবেড়ী পরানো হয়। এ সময় জেলার, জেলসুপার এবং ঐ সুবেদার মিলে বেধড়ক পেটায় করিমকে। কোন চিকিৎসা না দিয়ে ১৫মে রাতে আবারও পিটানো হয়। ১৬মে সকালে সে কারাগারের ভিতরেই মারা যায়। কারাগার থেকে হাসপাতালে আনার পরে মৃত্যুর কখা বললেও নড়াইল সদর হাসপাতালের জরুরী বিভাগ থেকে জানানো হয়, কারাগার থেকে সদর হাসপাতলে আনার আগেই আব্দুল করীমের মৃত্যু হয়েছে। ডান্ডাবেড়ী পরা অবস্থায় হাজতী করিমের আত্বহত্যা  করার ব্যাপারে জেলসুপার ও জেলারের ভিন্ন বক্তব্য পাওয়া যায়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com