সংবাদ শিরোনাম :
দুই দিনের সফরে ভারতে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন

দুই দিনের সফরে ভারতে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন

দুই দিনের সফরে ভারতে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন
দুই দিনের সফরে ভারতে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন

আন্তর্জাতিক ডেস্কঃ রুশ-ভারত দ্বিপাক্ষিক সম্মেলনে অংশ নিতে বৃহস্পতিবার নয়া দিল্লি পৌঁছালে ভারতের পররাষ্ট্র মন্ত্রী সুষমা স্বরাজ তাকে স্বাগত জানান। পরে হায়দরাবাদ হাউসে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও দেখা করেন পুতিন।

এবারের সম্মেলনে দুই দেশের মধ্যে প্রতিরক্ষাসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে চুক্তি হতে পারে বলে জানিয়েছে এনডিটিভি, আনন্দবাজার।

রুশ প্রেসিডেন্টের এবারের সফরে কড়া নজর রাখছে আন্তর্জাতিক মহলও। দিল্লির চাহিদায় সাড়া দিয়ে এবারই পুতিন ভারতের কাছে এস-৪০০ বিমান ক্ষেপণাস্ত্র ব্যবস্থাপনা বিক্রির চূড়ান্ত চুক্তি করছেন বলেও বেশ কয়েকটি সূত্র নিশ্চিত করেছে।

অত্যাধুনিক এই রুশ ক্ষেপণাস্ত্র ব্যবস্থাপনা কেনায় দিল্লির আগ্রহ থাকলেও এর পরিণতি ভালো হবে না বলে সতর্কও করেছে যুক্তরাষ্ট্র।

রুশ সমরাস্ত্র কেনায় ভারতকে ওয়াশিংটনের নিষেধাজ্ঞার মুখেও পড়তে হতে পারে বলে আশঙ্কা পর্যবেক্ষকদের।

পুতিনের সঙ্গে ভারত সফরে আরও এসেছেন রুশ উপ-প্রধানমন্ত্রী ইউরি বরিসভ, পররাষ্ট্র মন্ত্রী সার্গেই ল্যাভরভ ও বানিজ্য মন্ত্রী ডেনিস মান্তুরভ।

এনডিটিভি বলছে, আগে থেকেই এস-৪০০ এর দিকে চোখ ছিল দিল্লির। চুক্তি হলেও পুরো ক্ষেপণাস্ত্র হাতে আসতে দুই বছরের মতো সময় লাগতে পারে বলে জানিয়েছেন ভারতের বিমান বাহিনী প্রধান বি এস ধানোয়া।

পর্যবেক্ষকরা বলছেন, সাম্প্রতিক বছরগুলোতে ওয়াশিংটনের সঙ্গে ঘনিষ্ঠতা বাড়লেও চলতি বছর বেশ কয়েকবার পুতিনের সঙ্গে দেখা করে মোদী মস্কোর সঙ্গে নয়া দিল্লির পুরনো সম্পর্ক ঝালাইয়ের চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

তারই অংশ হিসেবে এ প্রতিরক্ষা চুক্তি হতে চলেছে বলে জানিয়েছে বেশ কয়েকটি সূত্র।

ক্ষেপণাস্ত্র ব্যবস্থাপনার পাশাপাশি মোদী প্রশাসন মস্কোর কাছ থেকে ক্রিভাক-ক্লাস ফ্রিগেট যুদ্ধজাহাজ এবং কেএ-২২৬ হেলিকপ্টারও কিনতে চায় বলে জানিয়েছে আনন্দবাজার।

দ্বিপাক্ষিক এ সম্মেলনে ভারতে কুড়ানকুলামের পরে রাশিয়ার সহযোগিতায় দ্বিতীয় পরমাণু চুল্লি বসানোর বিষয়েও আলোচনা হবে। ২০২২-এ ভারতের মহাকাশ অভিযানেও সাহায্য করবে মস্কো। কথা হবে বাণিজ্য বাড়ানোর প্রশ্নেও।

ইরান থেকে তেল কেনায় মার্কিন নিষেধাজ্ঞা বিষয়েও দুই দেশের মধ্যে আলোচনা হওয়ার কথা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com