সংবাদ শিরোনাম :
ঢাকা মেডিকেলে কাটা অঙ্গ জোড়া লাগানো হয়

ঢাকা মেডিকেলে কাটা অঙ্গ জোড়া লাগানো হয়

ঢাকা মেডিকেলে কাটা অঙ্গ জোড়া লাগানো হয়
ঢাকা মেডিকেলে কাটা অঙ্গ জোড়া লাগানো হয়

লোকালয় ডেস্কঃ ড্রিল মেশিনে আবদুল আজিজের (২৫) বাঁ হাত কবজির দুই ইঞ্চি ওপর থেকে কেটে শরীর থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। একটি আঙুলও বিচ্ছিন্ন হয় তাঁর। সোনারগাঁয়ের মেঘনা সেতুর কাছে একটি পাওয়ার প্ল্যান্টে এই দুর্ঘটনার পর কাটা হাত ও আঙুল হাতের সঙ্গে চেপে সাড়ে তিন ঘণ্টায় ঢাকায় পৌঁছান তিনি। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের চিকিৎসকেরা অস্ত্রোপচারের মাধ্যমে তাঁর কাটা হাতটি জোড়া লাগিয়ে দেন। তবে সংক্রমণের কারণে আঙুলটি জোড়া লাগেনি।

দুর্ঘটনাটি ঘটে ২০১৬ সালের ২৫ সেপ্টেম্বর। ৯ মাস বার্ন ইউনিটে ভর্তি ছিলেন আজিজ। এ পর্যন্ত তাঁর চারটি অস্ত্রোপচার হয়েছে। তিনি যে প্রতিষ্ঠানে কাজ করেন, তারাই খরচ জুগিয়েছে। আজিজের চাকরিটাও বহাল আছে।

দুর্ঘটনায় হাত, পা বা শরীরের কোনো অঙ্গ বিচ্ছিন্ন হলে কিছু নিয়ম মানলে এই কাটা অঙ্গ আবার জোড়া লাগানো সম্ভব। সরু রক্তনালি অস্ত্রোপচার করে কত সূক্ষ্মভাবে তা জোড়া লাগানো যায়, তার ওপর সফলতা নির্ভর করে।

তবে কাটা অঙ্গ থেঁতলে গেলে তা জোড়া লাগানো কঠিন হয়ে পড়ে। চিকিৎসকেরা বলছেন, দুর্ঘটনায় কাটা অঙ্গ থেঁতলে গেলে তা জোড়া লাগানো প্রায় সময় সম্ভব হয় না। এ ছাড়া জীবন সংশয়ের আশঙ্কা থাকলে আগে রোগীর জীবন বাঁচাতে হয়। তারপর কাটা অঙ্গ জোড়া লাগানোর চেষ্টা করার বিষয়টি সামনে আসে। আর এ ক্ষেত্রে অস্ত্রোপচারে সাত-আট ঘণ্টা বা তার চেয়েও বেশি সময় লাগতে পারে।

বর্তমানে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটে বিশেষায়িত সেবা মাইক্রো সার্জারির অধীনে কাটা অঙ্গ জোড়া লাগানো হয়। এ ছাড়া শরীরের কোনো জায়গায় গভীর ক্ষত থাকলে অন্য অংশ থেকে রক্তনালিসহ মাংস ও চামড়া এনে তা ভরাট (ফ্রি ফ্ল্যাপ) করা হয়।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের মাইক্রো সার্জারির অধীনে করা অস্ত্রোপচারের হিসাব অনুযায়ী, ২০০৮ থেকে ২০১৬ সাল পর্যন্ত ৯ বছরে ১৭টি কাটা আঙুল ও ১০টি কাটা হাত বা পা জোড়া লাগানো হয়েছে। বিভিন্ন দুর্ঘটনার পর এ পর্যন্ত ১০টি পুরুষাঙ্গ জোড়া লাগানো হয়েছে। এ ছাড়া ফ্রি ফ্ল্যাপ হয়েছে ১৩১ টি।

বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটে অঙ্গ জোড়া লাগানোর অস্ত্রোপচারের ক্ষেত্রে সফলতার হার ৫০ শতাংশ। ছবি: সংগৃহীত

বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটে অঙ্গ জোড়া লাগানোর অস্ত্রোপচারের ক্ষেত্রে সফলতার হার ৫০ শতাংশ। ছবি: সংগৃহীত

বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের মাইক্রো সার্জারির চিকিৎসকদের ভাষ্য, অঙ্গ জোড়া লাগানোর অস্ত্রোপচারের ক্ষেত্রে সফলতার হার ৫০ শতাংশ।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের প্লাস্টিক, রিকনস্ট্রাকশন ও মাইক্রো সার্জন অধ্যাপক মুহম্মদ নওয়াজেস খান বলেন, সেলাই করে দিলেই অঙ্গ জোড়া লেগে যাবে, বিষয়টি অত সহজ নয়। রোগী ঠিক সময় হাসপাতালে এলেন। কিন্তু অস্ত্রোপচারকক্ষ প্রস্তুত না থাকলে এবং সংশ্লিষ্ট জনবল পাওয়া না গেলে লাভ হবে না।

বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের সংশ্লিষ্ট চিকিৎসকেরা জানান, শরীর থেকে বিচ্ছিন্ন হওয়া অঙ্গটি দ্রুত স্যালাইনে ভেজানো একটি কাপড় দিয়ে মোড়াতে হবে। পরে অঙ্গটি একটি বরফের ব্যাগে রাখতে হবে। অথবা কাটা অঙ্গটি পলিথিন ব্যাগে ভরে ব্যাগটি বরফের আরেকটি ব্যাগের মধ্যে ঢুকিয়ে হাসপাতালে আনতে হবে। মোটকথা, কাটা অঙ্গটি ভেজাভেজা থাকতে হবে। তবে রেফ্রিজারেটরে রেখে শক্ত করে ফেললে তা কাজে লাগবে না। দুর্ঘটনার পর যত দ্রুত সম্ভব অস্ত্রোপচার করতে হবে। কোনোভাবে ছয় ঘণ্টা পার হতে পারবে না। তবে কাটা আঙুলের ক্ষেত্রে সঠিক নিয়ম মানলে ১০ থেকে ১২ ঘণ্টা পর্যন্ত সময় পাওয়া যায়।

বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের আবাসিক সার্জন হোসাইন ইমাম বলেন, রোগীকে অস্ত্রোপচার করে শুধু অঙ্গ লাগিয়ে দিলেই হবে না। তাঁর পুনর্বাসনও জরুরি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com