সংবাদ শিরোনাম :
ঠাকুরগাঁয়ের ঐতিহাসিক ও দর্শনীয় স্থানসমূহ

ঠাকুরগাঁয়ের ঐতিহাসিক ও দর্শনীয় স্থানসমূহ

ঠাকুরগাঁয়ের ঐতিহাসিক ও দর্শনীয় স্থানসমূহ
ঠাকুরগাঁয়ের ঐতিহাসিক ও দর্শনীয় স্থানসমূহ

মজিবর রহমান শেখ, ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি : ঠাকুরগাঁও জেলার দর্শনীয় স্থান সমূহের স্থানিক বর্ণনা,গঠন বৈশিষ্ট ও ঐতিহাসিক গুরুত্ব সম্পর্কে এর আগে বেশ কিছু লেখা-লেখি হয়েছে। এ প্রসঙ্গে নতুন আঙ্গিকে আলোকপাতে যে আকর্ষণ তা আবারো উপস্থাপন করছি। দেশের উত্তর-পশ্চিম প্রান্তে ইতিহাস সমৃদ্ধ প্রাচীন জনপদ ঠাকুরগাঁও। এর বুক জুড়ে বিশাল সমতল ভূমি। যুগ যুগ ধরে গড়ে উঠেছে এ অঞ্চলের মানুষের বৈচিত্রপূর্ণ ইতিহাস। মানুষের মনের ভাব প্রকাশের ভাষা, সামাজিক রীতি-নীতি, ধর্মবোধ, বিশ্বাস, ঐতিহাসিক নিদর্শন, নৃতত্ত্ব, গ্রন্থাগার,যাদুঘর শিক্ষা এমনকি দর্শনীয় স্থান সামগ্রিকভাবে এসবকিছুই সংস্কৃতির উপাদান। একটি অঞ্চলের পরিচয়কে প্রতিনিধিত্ব করতে এসব দর্শনীয় স্থানের ভিন্নমাত্রার আকর্ষণ রয়েছে । তাই তো কবি শামসুর রাহমান লিখেছেন-
যে প্রাসাদ করেছো নির্মাণ
প্রজ্ঞায় অক্লান্ত শ্রমে , জোগায় তা কতো ভ্রাম্যমান
চোখের আনন্দ নিত্য : অতীতের ডালপালা এসে
চোখে-মুখে লাগে আর ফুটে ওঠে সৃষ্টির বিষ্ময়।

গোবিন্দ নগর মন্দির :
শহরের পশ্চিমে টাঙ্গন নদীর তীরে বর্তমান কলেজপাড়ায় গোবিন্দ নগর মন্দির । মন্দির প্রাঙ্গণের ভেতরেই একটি প্রাচীন মন্দিরের ধবংশাবশেষ পাওয়া যায়। কথিত রাজা গোবিন্দ রায় বা তার পূর্ব পূরুষরা এটি নির্মাণ করেন।এর পাশেই প্রাচীন ইমারতের ভিত্তি চিহ্ন পাওয়া গিয়েছিল যা থেকে অনুমান করা হয় এখানে গোবিন্দ রায়ের রাজবাড়ি ছিল। ঐতিহাসিক সূত্রে জানা যায় , বর্তমান মন্দির ভবনটি অস্টাদশ শতাব্দীর দিকে তৈরী করেন রামনাথ। এর পর কয়েকবার এর সংস্কার করা হয়।

জীবন বৈচিত্র যাদুঘর লোকায়ণ :
পৌরশহরের অদূরেই আকচা গ্রামের গড়ে উঠেছে এই জীবন বৈচিত্র যাদুঘর লোকায়ন। এই অঞ্চলের বিভিন্ন শ্রেণী বা পেশার মানুষের অর্থাৎ কৃষাণ-কৃষাণী,কামার-কুমার,জেলে-তাঁতী,কবিয়ালের যাপিত জীবনের নানা উপকরণ যেমন বিভিন্ন কাল ও সময়ের কৃষি উপকরণ,বিনোদন উপকরণ,সামাজিক ও ধর্মীয় উপকরণ ,বিভিন্ন সময় কালের পুস্তক ও পাণ্ডুলিপি, যোগাযোগ বা যাতায়াত উপকরণ,মুদ্রা, অলঙ্কার, লোকশিল্প, মৃৎশিল্প, বাঁশ খড়ের তৈরী পণ্য সামগ্রী,মুক্তিযুদ্ধের স্মারক ,আদিবাসীদের ব্যবহৃত জীবন উপকরণ রয়েছে এখানে। এখানে বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে উল্লেখযোগ্য রবীন্দ্র মঞ্চে উদযাপিত বরষা মঙ্গল উৎসব, পিঠা উৎসব,নবান্ন উৎসব। প্রতিষ্ঠাতা ড. শহীদ উজ জামান এই যাদুঘরের নিরন্তর স্বপ্নদ্রষ্টা প্রাণপুরুষ।
প্রায় সবক’টি নদ-নদীর পানি সংরক্ষিত আছে ‘নদী গ্যালারি’তে। গ্যালারিটি ২০১৬ সালে দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হয়। এখানে রয়েছে সম্প্রতি হারিয়ে যাওয়া বেশ কয়েকটি নদীর পানি। এখানে আরও রয়েছে আরব সাগর, নীল সাগর, বঙ্গোপসাগরের পানি।

নদীর পানি ছাড়াও এ গ্যালারি রয়েছে নদীভিত্তিক বিভিন্ন পেশাজীবী মানুষের নানান উপকরণ, বাংলাদেশের নদ-নদীর তালিকা, বিভিন্ন ধরনের নৌকা, নদীভিত্তিক উৎসব, মৎস্য, জলজ উদ্ভিদসহ অরোও অনেক বিষয়।

বাংলাদেশের উত্তর জনপদের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবন-যাপন, সংস্কৃতি, বাসস্থান, পোশাক, খাদ্যাভ্যাস, পেশা, উৎসব ও সামাজিক আচার-অনুষ্ঠানের বিভিন্ন উপকরণে সমৃদ্ধ ‘সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী গ্যালারি’। নৃ-গোষ্ঠীর মানুষের শিল্পকলা, ধর্ম, পেশা, খাদ্যাভ্যাস ও জীবন-যাপন সংক্রান্ত অনেক গুরুত্বপূর্ণ তথ্যও প্রদর্শিত হয়েছে এ গ্যালারিতে।

 

ঐতিহাসিক জামালপুর মসজিদ
প্রায় ছয় মাইল দূরে পীরগঞ্জ যাওয়ার পথে বিমান বন্দর পেরিয়ে শিবগঞ্জ হাট। হাটের দু’মাইল পশ্চিমে জামালপুর জমিদার বাড়ি জামে মসজিদ। মসজিদটি বাংলাদেশের অন্যতম ব্যতিক্রমী প্রাচীন মসজিদ। জানা যায়, মসজিদটি বৃটিশ আমলে নির্মাণ করা হয়েছিল। প্রায় দেড়শ বছর বয়সী মসজিদটির দেয়ালগুলো এখনও অক্ষত রয়েছে। কথিত রয়েছে ,বৃটিশ শাসন, বঙ্গভঙ্গ, বাহান্ন’র ভাষা আন্দোলন, একাত্তরের মুক্তিযুদ্ধ, নব্বইয়ের গণতন্ত্রের বিজয়সহ অনেক ইতিহাসের সাক্ষী এই মসজিদটি। মুঘল স্থাপত্য রীতিতে তৈরী উঁচু দিঘির উপর তিন গম্বুজ বিশিষ্ট এই মসজিদটি। মসজিদের দেয়ালগুলো চার ফুট চওড়া। গম্বুজ সমূহ ভল্ট কায়দায় নির্মাণ করা হয়েছে। সামনে একটি খোলা আঙ্গিনা রয়েছে। মসজিদটির যে ব্যতিক্রমী বিষয়টি দৃষ্টি কাড়ে তা হলো এতে ৩০টি ছোট ছোট মিনার ব্যবহার করা হয়েছে।

ঢোলর হাট মন্দির  :
শহর থেকে ৭ মাইল দূরে রুহিয়া যাওয়ার পথে ঢোলর হাট নামক জায়গায় প্রধান সড়কের পাশে তিনিটি মন্দির আছে। শিবমন্দির, বিষহরি মন্দির,দেবীমন্দির। শিবমন্দিরটি দ্বিতল বিশিষ্ট,গম্বুজসহ এর উচ্চতা প্রায় ৫০ ফুট। মন্দিরটির বাইরের দেয়াল ৮ কোন রয়েছে। ভতরের দেয়ালে কোন নেই। ভেতরে শিব লিঙ্গ রয়েছে তার পুজা চলছে নিয়মিত। বিষহরি মন্দিরটি শিব মন্দির থেকে ৫০ গজ পশ্চিমে । এখানে মনসাদবীর পুজা হতো । বর্তমানে এ দেবীমন্দিরটি ধবংস প্রাপ্ত। বিষহরি মন্দিরটির পশ্চিমে দেবী মন্দির। এখানে দুগাদেবী পুজা হয়ে আসছে। দেয়ালে নারদ-ইন্দ্র-ব্রক্ষা, বিঞ্চু, শিব ও নন্দি এ ছয়টি মূর্তি অঙ্কিত রয়েছে।

রেশম কারখানা ঃ
রেশম কারখানটি জেলা সদর থেকে ১ কিলোমিটার পশ্চিমে অবস্থিত। ১৯৭৫ সালে প্রতিষ্ঠার পর ঐতিহ্যবাহী সিল্কবস্ত্র উৎপাদনকারী রেশম কারখানটি বন্ধ হয়ে যায় । প্রায় ৩২ বছর আগে একটি বেসরকারি সংস্থা’র ব্যবস্থাপনায় স্থাপিত এ রেশম কারখানাকে ১৯৮১ সালে রেশম বোর্ডের আওতাধীনে এনে জাতীয়করণ করা হয়। এলাকার যুদ্ধাহত, শহীদ মুক্তিযোদ্ধা, বিধবা, নিগৃহীতা মহিলাদের কর্মসংস্থান মানসম্মত রেশম বস্ত্র উৎপাদনের লক্ষ্য এ কারখানটি নির্মাণ করা হয়েছিল। ২০০২ সালের ৩০ নভেম্বর রেশম কারখানাটি লে-অফ ঘোষণা করা হয়। ছাঁটাই হয় ৮ কর্মকর্তা, ২৬ কর্মচারী ও ৭৭ জন শ্রমিক।

কোরমখান গড়:
শহর থেকে ৮ মাইল উত্তরে টাঙ্গন ব্যারেজ থেকে ১ মাইল পূর্বে কোরমখান গড়। অনুমানিক সুলতানী আমলে বা সম্রাট শাহজাহানের আমলে এটি নির্মিত হয়। শাহজাহানের ডাক নাম র্খুরম থেকে কোরম শব্দটি এসেছে বলে বিশেষজ্ঞের অভিমত। সামরিক দিক থেকে সুরক্ষিত এই দুর্গটি দৈর্ঘে ও প্রস্তে প্রায় আধ মাইল।এর চতুর্দিকে ৪০ ফুট প্রশস্ত ও গভীর পরীখা এবং ২০ ফুট উঁচু মাটির প্রাচীর দ্বারা বেস্টিত । পশ্চিম প্রাচীরে পাশে একটি বড় দীঘি রয়েছে। দক্ষিণে ভেতরের প্রাচীরে একটি প্রাচীন কূয়া আবিষ্কৃত হয়।

ঠাকুরগাঁও বিমান বন্দর ঃ
জেলা সদর হতে ৮ কিলোমিটার পশ্চিম দক্ষিণে অবস্থিত। ইতিমধ্যে বিমান বন্দরে অফিস বাসাবাড়ি দরজা জানালা, বিদ্যুৎ টাওয়ার, সীমানা পিলার ও তারকাটার বেড়া খোয়া গেছে। এখানে ধান, পাট, আখ, সরিষাসহ বিভিন্ন ফসল চাষাবাদ করা হচ্ছে।
দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সময় তৎকালীন বৃটিশ সরকার ঠাকুরগাঁও শহর হতে প্রায় ৯ কিলোমিটার অদূরে শিবগঞ্জ নামক এলাকায় সাড়ে ৫’শ একর জমির উপর এই বিমান বন্দরটি নির্মাণ করে। ১৯৭৭ সাল পর্যন্ত এ বন্দরের সঙ্গে রাজধানী ঢাকার সার্ভিস চালু ছিল। হঠাৎ করে বন্দরটিকে বিলুপ্ত ঘোষণা করে সৈয়দপুর ও রাজশাহী বিমান বন্দর চালু করা হয়। জনদাবির মুখে ১৯৯৪ সালে বিগত সরকার পুনরায় ঠাকুরগাঁও বিমান বন্দর চালু করার লক্ষ্যে ১ কোটি টাকা ব্যয়ে বন্দরে রানওয়ে, টার্মিনাল ভবন নির্মাণ, বিদ্যুতায়ন এবং আনুষঙ্গিক সংস্কার করে। কিন্তু নির্মাণ কাজ সম্পন্ন শেষ হতে না হতেই রানওয়েতে ঘাস গজিয়ে একাকার হয়ে যায়। কোটি টাকা ব্যয়ে বন্দরের সংস্কার কাজ করা হলেও পরে রহস্যজনক কারণে আর চালু করা হয়নি।

রাজা টংকনাথের রাজবাড়ি :
রাণীশংকৈল উপজেলা শহর থেকে ১ কিলোমিটার দূরে। রাণীশংকৈল থানার পূর্ব প্রান্তে কুলীক নদীর তীরে মালদুয়ারের জমিদার রাজা টংকনাথের রাজবাড়ী। ঊনবিংশ শতাব্দীর শেষ ভাগে রাজবাড়িটি নির্মিত হয় বলে জানা গেছে। বর্তমানে রাজবাড়িটির অবকাঠামো দাঁড়িয়ে থাকলেও নষ্ট হয়ে গেছে এর উপড়ের পলেস্টার-জানালা-দরজা। এই রাজবাড়ির পশ্চিমে সিংহ দরজা। দরজার চূড়ায় দিক নির্দেশক হিসেবে লোহার রডে এস.এন.ই.ডাব্লু,চিহ্ন অঙ্কিত আছে। রাজবাড়ি সংলগ্ন উত্তর-পূর্ব কোণে কাছারিবাড়ির ধবংসাবশেষ। পূর্ব দিকে দুটি পুকুর। রাজবাড়ি থেকে ২০০ গজ দক্ষিণে কুলীক নদীর তীরে রাস্তার পূর্ব প্রান্তে রামচন্দ্র মন্দির।এখন এটাও প্রায় ধ্বংসস্তুপে পরিণত হতে চলেছে। রাজবাড়ি নির্মাণের কাজ বুদ্ধিনাথ চৌধুরী শুরু করলেও তা সমাপ্ত করেন রাজা টংকনাথ। বৃটিশ সরকারের কাছে টংকনাথ রাজা উপাধি পান।
সৈয়দ নাসিরউদ্দিন শাহ (র:)এর মসজিদ-মাজার এবং মেলা
ঠাকুরগাঁও জিলার সুফী-সাধকদের মধ্যে সৈয়দ নাসিরউদ্দিন শাহ ছিলেন অন্যতম। তিনি সম্ভবত: বারো শতকের শেষে কিংবা তের শতকের শুরুতে এ অঞ্চলে আগমন করেন। পশ্চিম ও উত্তর বঙ্গের বিভিন্ন স্থানে ইসলাম প্রচারের পর তিনি স্থায়ীভাবে তদানিন্তন ভবানন্দপুর গ্রামে খানকাহ স্থাপন করে ইসরাম প্রচারে ব্রতী হন। তাঁর সৎ স্বভাব, চারিত্রিক মাধুর্য ও ধর্ম পরায়নতায় মুগ্ধ হয়ে তাকে নেকবাবা বা ‘নেকমরদ’ বা ‘নেকমরদন’, নামে অভিহিত করেছে। তাঁর প্রতিষ্ঠিত খানকাহতে বাৎসরিক উরস মেলা অনুষ্ঠিত হয়। তাঁর ওফাত দিবস উপলক্ষে মেলাটি প্রতি বছর ১লা বৈশাখে শুরু হয়ে মাসাধিকাকাল স্থায়ী থাকতো। বর্তমানে মেলাটি প্রতিবছর রাসপূর্ণিমাতে শুরু হয়। তাঁর প্রতি সীমাহীন ভক্তি ও মর্যাদার স্মারক হিসেবে আজও মেলাটি ‘নেকমরদ’ নামে পরিচিত।

হরিপুর জমিদার বাড়ি :
হরিপুর উপজেলা সদরে অবস্থিত। কথিত আছে ,মেহেরুননেসা নামে এক জমিদারের কাছে ব্যবসায়ী ঘনশ্যাম কিছু সম্পত্তি কিনে নেন। পরে ১৪০০ খ্রীস্টাব্দে ঘনশ্যামের পরবর্তি বংশধর এই রাজবাড়ীর নির্মাণ কাজ শুরু করে। উনবিংশ শতাব্দির শেষদিকে জগেন্দ্র নারায়ন তা সমাপ্ত করেন। রাজবাড়ীর দ্বিতল ভবনটি জোড়বাংলা কায়দায় নির্মিত। লতাপাতার নকসা,রাজার মূর্তি এবং টেরাকোটার সমৃদ্ধ এই রাজবাড়ির পাশাপাশি একটি পাঠাগার , নাট্যশালা , এবং শিবমন্দির নির্মাণ করা হয়েছিল।

হরিণ মারী শিব মন্দির :
বালিয়াডাঙ্গী উপজেলা থেকে প্রায় ৮ কিঃ মিঃ উত্তর পশ্চিমে হরিণমারী হাটের উপর এই শিব মন্দিরটি অবস্থিত। মন্দিরের পূর্ব দিকে একটি পুকুর আছে। এটি জোড়বাংলা পদ্ধতিতে নির্মিত। মন্দিরটি প্রায় ৩০ ফুট উচু ,আয়োতন ১৪ +১৪ ফুট। পরে মাটির নীচে বেশ খানিকটা বসে গেছে। দক্ষিণ দিকে একটি দরজা আছে। দরজার লতাপাতার নকশার সাথে বিভিন্ন মূর্তির প্রতিকৃতি ছিল। বর্তমানে সেগুলো ভেঙ্গে গেছে। মন্দিরটি আনুমানিক চারশ বছর পুরাতন বলে ধারনা করা হয়।

একটি ব্যাতিক্রমী আমগাছ :
বালিয়াডাঙ্গী উপজেলার আমাজানখোর ইউনিয়নের হরিণমারী সীমান্তবর্তী এলাকার মন্ডুমালা গ্রামের
একটি বিশাল সূর্যপুরী আমগাছ। গ্রামের সাহিদুর রহমান এই গাছের মালিক। অসংখ্য শাখা প্রশাখা নিয়ে গঠিত এই আমগাছটিকে দূর থেকে একটি প্রকাণ্ড আমের বাগান বলে মনে হয়। গাছটির বেড় ২০ বান এবং ৩০/৪০ হাত মোটা ডালপালা ছড়িয়ে রয়েছে। এখনও গাছে আমের ফলন হয়।
এ অঞ্চলে মানুষকে আকর্ষণ করবার মত এমন আরো দর্শনীয় ও ঐতিহাসিক স্থান এবং প্রত্ন নিদর্শন রয়েছে । এসব প্রত্নসম্পদ ও দর্শনীয় স্থান সংরক্ষণের ব্যবস্থা করতে হবে শিগগির।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com