সংবাদ শিরোনাম :
ট্রাম্প যখন নিজেই নিজের চিকিৎসক!

ট্রাম্প যখন নিজেই নিজের চিকিৎসক!

ট্রাম্প যখন নিজেই নিজের চিকিৎসক!
ট্রাম্প যখন নিজেই নিজের চিকিৎসক!

আন্তর্জাতিক ডেস্কঃ নিজের স্বাস্থ্য সনদ নিজেই দিয়েছিলেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। এবার এমন অভিযোগ তুললেন ট্রাম্পের চিকিৎসক হ্যারল্ড বর্নস্টেইন। ২০১৫ সালে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে স্বাস্থ্যগতভাবে কতটা সমর্থ, তার সনদ দিয়েছিলেন হ্যারল্ড বর্নস্টেইন। ট্রাম্পের কথামতো চিকিৎসাব্যবস্থাপত্রে তিনি লেখেন—‘বিস্ময়কর রকমের চমৎকার’ স্বাস্থ্য ট্রাম্পের।

এত দিন পর এসে সুর পাল্টালেন হ্যারল্ড বর্নস্টেইন। এখন বলছেন, তিনি নাকি ওই সনদ লেখেনইনি। গত মঙ্গলবার সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি কথা বলেন। হ্যারল্ড বর্নস্টেইন অভিযোগ করেন, ট্রাম্পের নিরাপত্তাকর্মীরা ২০১৭ সালের ফেব্রুয়ারিতে তাঁর অফিসে অভিযান চালিয়ে ট্রামের যাবতীয় মেডিকেল রেকর্ড মুছে ফেলে। প্রায় আধা ঘণ্টার ওই অভিযানে তাঁকে নিদারুণভাবে হেনস্তা করে তাঁরা।

এত দিন পর এসে কেন এই অভিযোগ করছেন এই চিকিৎসক তা এখনো পরিষ্কার নয়। অবশ্য এর আগে ২০১৬ সালে এক বিবৃতিতে হ্যারল্ড বর্নস্টেইন বলেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সুস্বাস্থ্যের সনদ দেওয়ার জন্য মাত্র পাঁচ মিনিট সময় নিয়েছিলেন তিনি। সে সময় ট্রাম্পের গাড়ি বাইরে অপেক্ষা করছিল। তাই তিনি তাড়াহুড়ো করে সনদ লেখেন।

ওই চিকিৎসাব্যবস্থাপত্রে ট্রাম্পের শারীরিক শক্তি ও পরিশ্রম করার ক্ষমতা সম্পর্কে বলা হয়—‘অসাধারণ’। তাঁর রক্তের চাপ ও পরীক্ষার নিরীক্ষার প্রতিবেদন সম্পর্কে বলা হয় ‘বিস্ময়কর রকমের চমৎকার’। এতে বলা হয়, এক বছরের চেষ্টায় সাত কেজি ওজন কমিয়েছেন ট্রাম্প। লেখা হয়, ‘ট্রাম্প প্রেসিডেন্ট হলে তিনি হবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টদের মধ্যে সবচেয়ে সুস্বাস্থ্যের অধিকারী ব্যক্তি।’
এই সনদের কয়েক দিন আগেই ট্রাম্প এক টুইটে বলেছিলেন, হ্যারল্ড বর্নস্টেইনের মেডিকেল প্রতিবেদনেই জানা যাবে তিনি—‘যথার্থ’।

চলতি বছরের জানুয়ারিতে তিন ঘণ্টা ধরে ট্রাম্পের মানসিক স্বাস্থ্য পরীক্ষা করা হয়। এরপর হোয়াইট হাউসের চিকিৎসক জানান, তাঁর স্নায়বিক কার্যকারিতা নিয়ে কোনো সংশয় নেই।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com