সংবাদ শিরোনাম :
ক্রমেই বাড়ছে উত্তেজনা: এবার ভারতগামী ট্রেন বন্ধ করে দিল পাকিস্তান

ক্রমেই বাড়ছে উত্তেজনা: এবার ভারতগামী ট্রেন বন্ধ করে দিল পাকিস্তান

ক্রমেই বাড়ছে উত্তেজনা: এবার ভারতগামী ট্রেন বন্ধ করে দিল পাকিস্তান
ক্রমেই বাড়ছে উত্তেজনা: এবার ভারতগামী ট্রেন বন্ধ করে দিল পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক- ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্যের পুলওয়ামায় আত্মঘাতী বোমা হামলায় দেশটির আধা সামরিক পুলিশের ৪৪ জওয়ান নিহত হওয়ার পর দিল্লি-ইসলামাবাদের শত্রুতা নতুন করে উস্কে উঠে। এরপর থেকে ভারত-পাকিস্তানের মধ্যে একেরপর এক হামলা পাল্টা হামলা চলছে।

ভারতের সঙ্গে চলমান এই উত্তেজনার মধ্যে এবার লাহোর থেকে অমৃতসারগামী ট্রেন বন্ধ করে দিলো পাকিস্তান। বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) সকাল ৮টায় পাকিস্তানের লাহোর থেকে পাঞ্জাবের অমৃতসার শহরের আটারি গ্রামের উদ্দেশ্যে ছাড়ার কথা ছিল সমঝোতা এক্সপ্রেসের। কিন্তু ট্রেনটি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান।

পাকিস্তানের তরফে জানানো হয়েছে, সাম্প্রতিক পরিস্থিতিতে পাকিস্তানেক দিক থেকে আর আপাতত ভারতে ঢুকবে না সমঝোতা এক্সপ্রেস। লাহোর থেকে বৃহস্পতিবারই রওনা হওয়ার কথা ছিল সমঝোতা এক্সপ্রেসের। লাহোর থকে দিল্লি আসবার কথা ছিল ট্রেনটির। তবে পাকিস্তান জানিয়ে দিয়েছে, কোনও পাক নাগরিকই যেন এখন সমঝোতা এক্সপ্রেসে সওয়ার না হন।

পাক রেলওয়ের অতিরিক্ত সাধারণ ব্যবস্থাপক জানিয়েছেন, নিরাপত্তা বিষয়ক তীব্র চাপা উত্তেজনার মধ্যে যাতে কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে, সেজন্য ট্রেনের পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পাক রেলওয়ে কর্তৃপক্ষকে উদ্ধৃত করে পাকিস্তানি গণমাধ্যম ডন জানিয়েছে, পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত সমঝোতা এক্সপ্রেসের পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত মঙ্গলবার এয়ার স্ট্রাইকের পর থেকেই তেঁতে রয়েছে ভারত-পাক সম্পর্ক। সেদিন সন্ধের পর থেকেই নিয়ন্ত্রণরেখা বরাবর লাগাতার বোমাবর্ষণ চালিয়েছে পাকিস্তান। বুধবার সকালে ভারতের আকাশসীমা লঙ্ঘন করে পাক যুদ্ধবিমান। ভারতীয় বায়ুসেনার তৎপরতায় পাক হামলা বানচাল হয়ে যায় বলে দাবি করেছে ভারতীয় বিদেশমন্ত্রক। পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমান গুলি করে নামায় ভারত।

অন্যদিকে, ভারতের একটি মিগ-২১ যুদ্ধবিমানকে পাকিস্তানে গুলি করে নামানো হয়েছে বলে দাবি করেছে পাকিস্তান। অভিনন্দন নামে এক ভারতীয় পাইলটকে হেফাজতে নেওয়া হয়েছে বলেও দাবি করেছে পাকিস্তান। অবিলম্বে অভিনন্দনকে প্রত্যর্পণের দাবি জানিয়েছে ভারত।

এরমধ্যেই গতকাল বুধবার বিকালে ভারতের কাছে ‘সমঝোতার’ প্রস্তাব দিয়েছিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তবে আলোচনা প্রস্তাব দেওয়ার পরপরই বন্ধ করে দেওয়া হলো পাকিস্তান-ভারতের রেল যোগাযোগের অন্যতম উপায়।

ভারতীয় গণমাধ্যম জানায়, ১৯৭০ সালের ভারত পাকিস্তান শান্তি চুক্তির সময়ে সমঝোতা এক্সপ্রেসের চলাচল শুরু। সীমান্তের কাঁটাতার পেরিয়ে দুটি দেশের মানুষকে এক করার উদ্যোগ নেওয়া হয় এই ট্রেনের মাধ্যমে। আর সেই ট্রেনকেই এবার বন্ধ করে দিল পাকিস্তান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com